২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আলিয়ঁসে পাঁচ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী শুরু শুক্রবার

আলিয়ঁসে পাঁচ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী শুরু শুক্রবার
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বছরজুড়ে নানা সাংস্কৃতিক আয়োজনে মুখর থাকে ফরাসী সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ। সেই কর্মপ্রবাহের সূত্র ধরে এবার অনুষ্ঠিত হচ্ছে পাঁচ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী। আগামী শুক্রবার থেকে শুরু হওয়া যৌথ এ প্রদর্শনীর শিরোনাম শিল্পের শিকড়ে। প্রদর্শনীতে অংশগ্রহণকারী ৫ শিল্পী হলেন লায়লা শারমিন, তায়েবুজ্জামান খান তপু, সমীরণ চৌধুরী, মিনি করিম ও জেবুন নাহার নাঈম।

আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন-অর-রশীদ জানান, শুক্রবার বিকেল সাড়ে পাঁচটায় লা গ্যালারিতে শিল্পী ও তাদের সুহৃদদের উপস্থিতিতে অনাড়ম্বর আয়োজনে প্রদর্শনীর উদ্বোধন করা হবে। পাঁচ শিল্পী আপন মননের বৈভবে বৈচিত্র্যময় বিষয়ের আশ্রয়ে রাঙিয়েছেন ক্যানভাস। কেউ বা নিজ চিত্রপট রাঙিয়েছেন রং ও রেখায়। আবার কেউ পোড়ামাটির মাধ্যমে ফুটিয়ে তুলেছেন নান্দনিক টেরাকোটা। শিল্পীদের উপলব্ধি থেকে সৃষ্ট এসব শিল্পকর্মে উঠে এসেছে প্রকৃতি থেকে শুরু করে নারী-পুরুষ ও মানুষের কথা, দেশের কথা, সমাজের কথা।

প্রদর্শনীতে ঠাঁই পাবে ৩০টি শিল্পকর্ম। এ্যাক্রেলিক, জলরং ও চারকোল মাধ্যমে চিত্রিত হয়েছে চিত্রকর্ম এবং পোড়ামাটির আশ্রয়ে নির্মিত হয়েছে টেরাকোটা। ৯ দিনব্যাপী এ প্রদর্শনী শেষ হবে ১০ অক্টোবর। সোম থেকে বৃহস্পতিবার বেলা ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে বেলা ১২টা এবং বিকেল ৪টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

চিত্ত বিনিময় নাটকের উদ্বোধনী মঞ্চায়ন ॥ দেশের রঙ্গমঞ্চে যুক্ত হলো আরেকটি নতুন নাটক। সাভারের নাট্যদল জাগরণী থিয়েটার মঞ্চে এনেছে নতুন নাটক চিত্ত বিনিময়। দলটির ১৪তম প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন হয় মঙ্গলবার। সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে প্রযোজনাটির প্রথম প্রদর্শনী হয়। রাধারমণ ঘোষের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন বৈদ্যনাথ অধিকারী।

একটি বিশেষ প্রেক্ষাপটে হাস্যরসের মাধ্যমে বিশ্ব সংসারের অসংগতিগুলো উপস্থাপিত হয়েছে নাটকে। সুবর্ণ গোলককে কেন্দ্র করে আবির্ভূত হয়েছে নাটকের কাহিনী। স্বর্গের দেবী পার্বতী এটি লাভ করেন দেবাদিদেব মহাদেবের কাছ থেকে। গোলকটির একটি প্রধান শর্ত হলো, যদি এটি হাতবদল হয়, তাহলে চিত্ত বিনিময় হয়ে যাবে। পার্বতী এটিকে লুকিয়ে রাখার জন্য মহাদেবের ভৃত্য ভৃঙ্গির কাছে দেন। কিন্তু ভৃঙ্গির অসাবধানতার জন্য ঘটতে থাকে নানান জটিলতা। মহাদেবের আরেক ভৃত্য নন্দী ভৃঙ্গিকে বিপদে ফেলার উদ্দেশে বিভিন্ন ফন্দি আঁটে। তার কথামতো গোলকটিতে নারদের হাতে দেয়। তখন তাদের চিত্ত বিনিময় হয়ে যায়। নারদের আচরণ হয় ভৃঙ্গির মতো আর ভৃঙ্গির আচরণ হয়ে যায় নারদের মতো। নন্দি চাতুরী করে লাথি মেরে গোলকটিতে মর্তে পাঠায়। মর্তে আসার পর ঘটতে থাকে বিভিন্ন ঘটনা। মানুষ পশুতে রূপান্তর, পশু স্বভাবের ব্যক্তি মানুষে রূপান্তর, মুনিব ভৃত্য এবং ভৃত্য মুনিবে, নারী পুরুষে আবার পুরুষ নারীর আচরণ করতে থাকে। এভাবেই জীবনের অসঙ্গতিগুলো হাস্যরসের মাধ্যমে তুলে ধরা হয়েছে চিত্ত বিনিময় নাটকে।

প্রযোজনাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন স্মরণ সাহা, বৈদ্যনাথ অধিকারী, শিল্পী আক্তার ঝিনুক, কাজী ফাহাদ, লিটন সাহা, রোকনুজ্জামান আপেল, সোহেব হাসনাত মিতুল, কানন মনি, জহির উদ্দিন, সাজিদ আহমেদ রনি, ইয়াসিন শামীম প্রমুখ।

লন্ডনে মঞ্চস্থ হবে স্বপ্নদলের ত্রিংশ শতাব্দী ॥ নাট্যদল স্বপ্নদলের আলোচিত প্রযোজনা ত্রিংশ শতাব্দী। এবার এই নাটকটি মঞ্চস্থ হবে লন্ডনে। ইংল্যান্ডের টাওয়ার হ্যামলেটস আয়োজিত মাসব্যাপী নাট্যোৎসব ‘এ সিজন অব বাংলা ড্রামা’য় যুদ্ধবিরোধী গবেষণাধর্মী প্রযোজনা ত্রিংশ শতাব্দী মঞ্চায়নের জন্য নির্বাচিত হয়েছে। আগামী ৬ থেকে ৭ নবেম্বর লন্ডনের ব্র্যাডি আর্টস সেন্টারে অনুষ্ঠিতব্য নাট্যোৎসবে নাটকটির তিনটি মঞ্চায়ন হবে। বিষয়টি নিশ্চিত করেছে স্বপ্নদল এর প্রধান জাহিদ রিপন। ‘ত্রিংশ শতাব্দী’ নাটকটি রচনা করেছেন বাদল সরকার। রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। নাটকটি মঞ্চায়নের জন্য ১২ সদস্যের একটি দল লন্ডনে যাচ্ছেন। ইতোমধ্যে দলের সবাই ভিসা পেয়েছেন। জাহিদ রিপন আরও জানান, নাটক মঞ্চায়ন ছাড়াও তিনি ‘কুইন মারি ইউনিভার্সিটি অব লন্ডন’-এর থিয়েটার বিভাগের মাস্টার্স শিক্ষার্থীদের ক্লাস পরিচালনাসহ বিবিসি এশিয়ান নেটওয়ার্ক রেডিওতে সাক্ষাতকার প্রদানের আমন্ত্রণ পেয়েছেন।