২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইভানোভিচের জয় উহান ওপেনে

ইভানোভিচের জয় উহান ওপেনে
  • ফিরেই ইনজুরিতে মারিয়া শারাপোভা হেরে ওজনিয়াকির বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয়বারের মতো চীনে অনুষ্ঠিত হচ্ছে হার্ডকোর্ট ডব্লিউটিএ আসর উহান ওপেন। কিন্তু এবারের আসর শুরুর আগেই নাম প্রত্যাহার করে নিয়েছিলেন কানাডার ইউজেনি বাউচার্ড। আর শুরুর পর ইনজুরির ধাক্কা লেগেই আছে। দীর্ঘ তিন মাস পর আবার কোর্টে ফিরেছিলেন বিশ্বের তিন নম্বর রাশিয়ান সুন্দরী মারিয়া শারাপোভা। কিন্তু ম্যাচে এগিয়ে থাকলেও এবার হাতের ইনজুরির কারণে নিজেকে প্রত্যাহার করে নিতে হয়েছে তাকে। টুর্নামেন্টের শীর্ষ বাছাই হিসেবে সরাসরি দ্বিতীয় রাউন্ড থেকে খেলার সুযোগ পেলেও সেখান থেকেই বিদায় নিতে হলো তাকে। একই দিনে বেলারুশের তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কা ও সুইস সুন্দরী বেলিন্ডা বেনচিচ ম্যাচ চলার সময় ইনজুরির কারণে অবসর নিয়েছেন এবং তাদেরও বিদায় নিতে হয়েছে। তবে উহান ওপেনের গ্ল্যামার শেষ হয়ে যায়নি। দারুণ এক জয় পেয়েছেন সার্বিয়ান সুন্দরী আনা ইভানোভিচ। এছাড়া দ্বিতীয় রাউন্ডে জিতেছেন বিশ্বের সাবেক শীর্ষ তারকা ভেনাস উইলিয়ামস। তবে বিদায় নিয়েছেন ডেনিশ তারকা ক্যারোলিন ওজনিয়াকি।

সেøাভাকিয়ার অবাছাই তারকা এ্যানা ক্যারোলিনা স্মিডলোভা প্রথম রাউন্ডে সরাসরি সেটের জয় তুলে নিয়েছিলেন। তবে সেটা ছিল টুর্নামেন্টে কোয়ালিফায়ার হিসেবে আসা খেলোয়াড়ের বিপক্ষে। দ্বিতীয় রাউন্ডে বিশ্বের সাবেক এক নম্বর ওজনিয়াকির বিপক্ষে তাই কঠিন চ্যালেঞ্জে পড়তে হয়েছে তাকে। কিন্তু শেষ পর্যন্ত অসম যুদ্ধে জিতটা হয়েছে সেøাভাক তরুণীরই। তিনি জিতেছেন ১-৬, ৬-৪ ও ৭-৬ (৮-৬) সেটে। ফলে দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন আসরের চতুর্থ বাছাই ওজনিয়াকি। বিদায় নিতে হয়েছে আরও দুই বড় তারকাকে। শীর্ষ বাছাই শারাপোভা আবারও ইনজুরির শিকার হয়েছেন। উইম্বল্ডনের পর আর কোন আসরে অংশ নিতে পারেননি মাশা পায়ের ইনজুরির কারণে। তবে সেটা কাটিয়ে উহানে ফিরেছিলেন। সরাসরি দ্বিতীয় রাউন্ডে বারবোরা স্ট্রাইকোভার বিপক্ষে অবতীর্ণ হন শারাপোভা। ৭-৬ (৬-১), ৬-৭ (৪-৬) ও ২-১ ব্যবধানে এগিয়ে ছিলেন। এরপরই হাতের সমস্যায় পড়ে ব্যক্তিগত ডাক্তারকে ডাকেন তিনি। পরবর্তীতে চেয়ার আম্পায়ারকে জানিয়ে দেন আর সম্ভব হবে না খেলা। স্ট্রাইকোভা জিতে যান। এ বিষয়ে শারাপোভা পরে বলেন, ‘আমি অনেক মারাত্মক ইনজুরির শিকার হয়েছি। আমি জানি সে তুলনায় এটা সামান্য। কিন্তু এটার প্রতিও আমার মনোযোগী হয়ে পরিচর্যা করতে হবে।’ তবে সিঙ্গাপুরে আগামী ২৫ অক্টোবর হতে শুরু হওয়া মৌসুম সমাপ্তির ডব্লিউটিএ ফাইনালসে খেলার প্রত্যাশা জানিয়েছেন তিনি।

শারাপোভার মতোই বেলারুশিয়ান আজারেঙ্কাও ইনজুরির কারণে ম্যাচের মাঝপথে অবসর নিয়েছেন। ফলে তার প্রতিপক্ষ ব্রিটেনের জোহানা কন্টা জয় পেয়েছেন। বর্তমানে বিশ্বের ৬৬ নম্বর তারকা হলেও দারুণ ফর্মে আছেন এ ব্রিটিশ তরুণী। আজারেঙ্কার বিপক্ষে ৬-৪, ১-০ ব্যবধানে এগিয়ে ছিলেন তিনি। এ সময় শারীরিক অসুস্থতার কথা জানিয়ে অবসর নেন আজারেঙ্কা। গত উইম্বল্ডনের প্রথম রাউন্ডে শারাপোভার কাছে পরাজিত হওয়ার পর এ নিয়ে টানা ২০ ম্যাচ জিতলেন কন্টা। অর্থাৎ উইম্বল্ডনের পর আর হারেননি কন্টা। তবে দারুণ এক জয় পেয়েছেন সার্বিয়ান সুন্দরী ইভানোভিচ। তিনি ম্যাডিসন ব্রিঙ্গলকে উড়িয়ে দিয়েছেন ৬-০, ৬-৩ সেটে। সুইস তারকা বেনচিচ ইতালির ক্যামিলা জিওর্জির বিপক্ষে খেলার সময় ইনজুরির কারণে অবসর নিয়েছেন। প্রথম সেটে ৬-২ ব্যবধানে পিছিয়ে থাকার পর এ সুইস সুন্দরী অবসর নিলে জয় পান জিওর্জি। জার্মানির এ্যাঞ্জেলিক কারবার জিতেছেন সার্বিয়ার জেলেনা জাঙ্কোভিচের বিপক্ষে ৬-৪, ২-৬ ও ৬-২ সেটে এবং ফ্রান্সের ক্রিস্টিনা লাদেনোভিচ ১৪তম বাছাই যুক্তরাষ্ট্রের ম্যাডিসন কিসকে ৭-৫, ১-৬ ও ৬-২ সেটে হারিয়ে দিয়েছেন। জিতেছেন ভেনাসও। তিনি সরাসরি ৬-৪, ৬-৩ সেটে পরাজিত করেন জুলিয়া জর্জেসকে। ৭ নম্বর বাছাই স্প্যানিশ তারকা কার্লা সুয়ারেজ নাভারো তীব্র লড়াইয়ের পর মনিকা নিকোলেস্কুর বিপক্ষে জিতেছেন ৫-৭, ৬-৩, ৬-৪ সেটে। ১৫ নম্বর বাছাই রবার্টা ভিঞ্চি সরাসরি ৬-৪, ৬-৩ সেটে ইরিনা ক্যামেলিয়া বেগুকে হারিয়েছেন। এছাড়া ১২ নম্বর বাছাই এলিনা ভিতোলিনা ও ৫ নম্বর বাছাই গারবিন মুগুরুজাও সহজ জয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন।

নির্বাচিত সংবাদ