১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শজিমেকে ক্যাথল্যাব চালু হয়নি দশ বছরেও

সমুদ্র হক, বগুড়া অফিস ॥ বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে কার্ডিওলজি (হৃদরোগ) বিভাগে অত্যাধুনিক ক্যাথল্যাব (হার্টের ব্লকে রিং পরানোর বিশেষায়িত ইউনিট) থাকার পরও তা কার্যকর নেই। মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠার প্রায় দশ বছরেও তা চালু করা যায়নি। কর্তৃপক্ষ জানায়, হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের স্বল্পতাই চালু করতে না পারার অন্যতম কারণ।

মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ রেজাউল আলম জুয়েল বললেন, ক্যাথল্যাব বিশেষজ্ঞ চিকিৎসকসহ প্রয়োজনীয় লোকবল পাওয়া গেলে এই মুহূর্তেই চালু করা সম্ভব। তবে হৃদরোগের জরুরী চিকিৎসা দেয়া হচ্ছে। কার্ডিওলজি বিভাগে শয্যা সংখ্যা ৪৩টি। দেশে হৃদরোগীর সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ায় এই শয্যা সংখ্যা যথেষ্ট নয়। উত্তরাঞ্চলে বগুড়া রাজশাহী রংপুর দিনাজপুর ও পাবনা মেডিক্যাল কলেজ হাসপাতালের মধ্যে বর্তমানে বগুড়া ও রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে কার্ডিওলজি বিভাগে জরুরী চিকিৎসা দেয়া হচ্ছে। রংপুর ও দিনাজপুরে সুযোগ-সুবিধার অভাবে কার্ডিয়াক সার্জারি বন্ধ রয়েছে।

সূত্র জানায়, বগুড়া শজিমেক হাসপাতালের কার্ডিওলজি বিভাগে শয্যা সংখার অতিরিক্ত হৃদরোগী আসছে। চাপ সামলাতে হচ্ছে। হৃদরোগীর চিকিৎসা নিরবচ্ছিন্ন তদারকিতে দিতে হয় তাই বাড়তি রোগী ভর্তি করার সুযোগ নেই। রোগীকে কিছুটা সুস্থ করে উন্নত চিকিৎসার জন্য রেফার করা হয়। ক্যাথল্যাব চালু থাকলে এনজিওগ্রাম করে যাদের ছোট দুই একটা ব্লক আছে তাদের স্টেনটিং (এনজিওপ্লাস্টি) করা যায়।

ভৈরব শহর এখন ছিনতাই চক্রের দখলে

নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ২৯ সেপ্টেম্বর ॥ ভৈরব শহর এখন ছিনতাইকারীদের দখলে প্রতিদিন কোন না কোন এলাকায় ছিনতাইয়ের ঘটনা ঘটছে। গত এক মাসে শহরের বিভিন্ন স্থানে ছিনতাইকারীদের হামলায় ও ধারালো অস্ত্রের আঘাতে কমপক্ষে ২৫ জন আহত হয়েছে। এ সকল ঘটনায় জড়িত অপরাধীদের ধরতে পুলিশ ব্যর্থ। তবে পুলিশ বলছে ছিনতাইকারীদের ধরতে

অভিযান চলছে।

ভৈরব শহরে চলাচল করা এখন নিরাপদ নয়। প্রকাশ্য দিনের বেলা ছিনতাইকারীরা পথচারী, ব্যবসায়ীদের কাছ থেকে টাকা-পয়সা, মোবাইলসেটসহ মহিলাদের স্বর্ণালঙ্কার ছিনিয়ে নিচ্ছে। কেই দিতে অস্বীকৃতি জানালে তাকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে সর্বস্ব

লুটে নিচ্ছে।