২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তিন বছরেও সন্ধান মেলেনি রামুর উত্তম বড়–য়ার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ সুদর্শন যুবক উত্তম বড়–য়া। রামু সদরের চেরাংঘাটা গ্রামের সুদত্ত বড়–য়ার পুত্র। পেশায় আইনজীবী সহকারী হিসেবে কর্মজীবন অতিবাহিত করতেন। তার ফেসবুক আইডিতে পবিত্র কোরান অবমাননার ছবি ট্যাগ করে দেয় দুষ্কৃতিকারীরা। পবিত্র কোরান অবমাননার অভিযোগে পরিকল্পিতভাবে সহিংস ঘটনার জন্ম দেয় জঙ্গী ও মৌলবাদীরা। বিশেষ মহলের ইন্ধনে ধর্মান্ধ ব্যক্তিদের উস্কানি দিয়ে ওই অভিযোগে ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর সম্প্রীতি, ঐতিহ্য বিনষ্টের ভয়াল ওই রাতের বিভীষিকা মুছে দিয়েছিল শত বছরের ঐতিহ্যের স্মৃতিচিহ্ন। সাম্প্রদায়িক সম্প্রীতির দেহে সৃষ্টি হয়েছিল অবিশ্বাসের বিশাল ক্ষত। দেশে-বিদেশে তোলপাড় হওয়া এ ঘটনায় ফেসবুকে কোরান অবমাননার কথিত অভিযোগে অভিযুক্ত রামুর সেই উত্তম বড়–য়ার খোঁজ মেলেনি গত তিন বছরে। পুলিশের বিভাগীয় তদন্তে ২০৫ জনের মধ্যে মামলার তালিকায় ১ নম্বরে অভিযুক্ত হন উত্তম বড়–য়া। রামুর ১২টি বৌদ্ধ বিহারে ও বড়–য়া পল্লীতে হামলা ঘটনার তিন বছর পার হলেও সেই যুবক উত্তম বড়–য়া কোথায় আছেন, তা কেউ জানে না। এমনকি স্ত্রী, বাবা মাও সন্ধান পাননি তার। ঘটনার পর থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও তাকে হন্যে হয়ে খোঁজ করে। ঘটনার কয়েক মাস পর ফিরে এসে রামুতে বসবাস করছেন উত্তম বড়–য়ার স্ত্রী রিতা বড়–য়া। তিনি জানান, উত্তম বড়–য়ার হদিস তার পরিবারে কেউ পাচ্ছে না। জামায়াত-বিএনপি ও রোহিঙ্গা জঙ্গীদের পক্ষে ঘটনার নায়ক সাজানো ওই উত্তমের কারণে এখন তাদের জীবনটাই এলোমেলো হয়ে গেছে।

এ বিষয়ে কিছুই জানেন না বলে নিশ্চিত করেন স্ত্রী রিতা বড়–য়া। স্বামী উত্তম একদিন ফিরে আসবে আশায় স্ত্রী রিতা বড়–য়া ছেলে আদিত্য বড়–য়াকে (৫) নিয়ে স্বামীর বাড়িতে রয়েছেন। বড়–য়া নেতাদের অনেকে বলেন, সরকারকে বেকায়দায় ফেলতে বিশেষ মহল একজন বড়–য়ার ফেসবুকে পবিত্র কোরান অবমাননার ছবি ট্যাগ করে দিয়েছিল। ভয়ে দুঃখে সেই থেকে উত্তম বড়–য়া লাপাত্তা।

খুলনায় মহাদেব চক্রবর্তী স্মরণে স্মৃতিফলক স্থাপন আজ

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের উদ্যোগে আজ বুধবার খুলনায় মহাদেব চক্রবর্তী স্মরণে স্মৃতিফলক স্থাপন করা হবে। গণহত্যাস্থল, বধ্যভূমি, নির্যাতন কেন্দ্র চিহ্নিতকরণ ও স্মৃতিফলক স্থাপনের অংশ হিসেবে বিকেলে নগরীর সরকারী পাইওনিয়ার মহিলা কলেজ প্রাঙ্গণে এই স্মৃতিফলক স্থাপন করা হবে। স্মৃতিফলক উদ্বোধন করবেন বিশিষ্ট ইতিহাসবিদ ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের সভাপতি প্রফেসর ড. মুনতাসীর মামুন। এদিকে ১ অক্টোবর সকাল ১০টায় খুলনা সার্কিট হাউসের হেলিপ্যাডের বিশ্রামগার নির্যাতন কেন্দ্রেও স্মরণে স্মৃতিফলক উদ্বোধন করবেন ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি।

নওগাঁয় বিদ্যুতকর্মী গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২৯ সেপ্টেম্বর ॥ মঙ্গলবার নওগাঁর রানীনগরে দুর্নীতি, অনিয়ম ও বিদ্যুৎ সংযোগ দেয়ার নামে গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে দফায় দফায় বহিষ্কৃত সেই আলোচিত পল্লী বিদ্যুৎ সমিতির ইলেকট্রিশিয়ান এনামুল হকের বিরুদ্ধে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগে থানায় মামলা হয়েছে। উপজেলার মধুপুর গ্রামের মোফাজ্জল হোসেন বাচ্চু বাদী হয়ে মামলাটি দায়ের করেন।