২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রাম-পটুয়াখালীতে সমুদ্রবন্দর নির্মাণের আগ্রহ নেদারল্যান্ডসের

  • হাসিনা মার্ক রুত্তে বৈঠক

বাংলানিউজ ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুত্তে। জাতিসংঘের ৭০তম সাধারণ পরিষদ অধিবেশনের মধ্যবর্তী সময়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নেদারল্যান্ডস চট্টগ্রাম ও পটুয়াখালীর পায়রায় সমুদ্রবন্দর নির্মাণে আগ্রহের কথা জানিয়েছে। সোমবার অনুষ্ঠিত এ বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, দুই নেতার মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়েছে।

শেখ হাসিনা বলেন, পায়রা সমুদ্রবন্দরের জন্য খুবই উপযোগী এলাকা। সরকার যত দ্রুত সম্ভব এ বন্দর নির্মাণের কাজ শুরু করতে চায়। নেদারল্যান্ডস বাংলাদেশের সঙ্গে নদী খনন, ভূমি পুনরুদ্ধার এবং বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ নিয়ন্ত্রণে সহযোগিতা করতে পারে। এ বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডাঃ দীপু মনি, পররাষ্ট্র সচিব শহিদুল হক ও নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল।

পরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে এক বৈঠকে মিলিত হন শেখ হাসিনা। জাপানের জন্য বরাদ্দ করা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে আরও বেশি বিনিয়োগের জন্য তার প্রতি আহ্বান জানান তিনি।