২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিচার বিভাগের ৬০ অভিযোগের ৩২ টির নিষ্পত্তি

স্টাফ রির্পোটার ॥ দেশের আদালতগুলোর বিচার বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারীদের অনিয়ম এবং দায়িত্বে অবহেলার ৬০টি অভিযোগের ৩২টির নিষ্পত্তি করা হয়েছে। বাকিগুলো নিষ্পত্তির পর্যায়ে রয়েছে জানা গেছে।

চলতি বছরের এপ্রিলে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সামনে অভিযোগ/পরামর্শ বাক্স স্থাপন করা হয়।

এরপর সুপ্রিম কোর্ট প্রশাসন সম্পর্কিত ১০টি, সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ১০টি, অধ:স্তন আদালতের বিচারকের বিরুদ্ধে ২৫টি, অধ:স্তন আদালতের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ৬টি এবং বিবিধ ৯টি অভিযোগ জমা পড়ে।

সুপ্রিম কোর্ট সূত্রমতে, এসব অভিযোগের মধ্যে ৩১ আগস্ট পর্যন্ত ৩২টির নিষ্পত্তি করা হয়েছে।

অভিযোগ বাক্স স্থাপনের পর সুপ্রিম কোর্টর পক্ষ থেকে বলা হয়েছিলো, বাক্সে বিচারপ্রার্থী জনগণ দেশের আদালতগুলোতে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের অনিয়ম এবং দায়িত্বে অবহেলার অভিযোগ সম্বলিত চিঠি ফেলতে পারবেন। এছাড়া দেশের যেকোনো নাগরিক বিচারপ্রার্থী জনগণের সমস্যা লাঘবে বিশ্লেষণধর্মী মতামতও পাঠাতে পারবেন এ বাক্সে।

বাক্সটি স্থাপনের মূল উদ্দেশ্য হল, বিচারপ্রার্থী জনগোষ্ঠীকে আইনি সেবা প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে দাফতরিক ও বিচারিক সেবার মানোন্নয়ন করা।

একজন অতিরিক্ত রেজিস্ট্রার/স্পেশাল অফিসারকে প্রধান করে ডেপুটি রেজিস্ট্রার ও সহকারী রেজিস্ট্রারের সমন্বয়ে তিন সদস্যের একটি কমিটি অভিযোগ বাক্স ব্যবস্থাপনার জন্য গঠন করা হয়।