২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাল থেকে ঢাকা-চট্টগ্রামে বাড়ছে বাস-মিনিবাসের ভাড়া

স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল এক অক্টোবর থেকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলা বাস-মিনিবাসের ভাড়া বাড়ছে। প্রতি কিলোমিটারে বাস ভাড়া এক টাকা ৭০ পয়সা ও মিনিবাসে এক টাকা ৬০ পয়সা নির্ধারণ করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। এছাড়া এক নবেম্বর থেকে অটোরিক্সায় প্রথম দুই কিলোমিটারে দিতে হবে ৪০ টাকা। মালিকদের জমা বাড়িয়ে ৬০০ টাকার স্থলে করা হয়েছে ৯০০টাকা। তবে আন্তঃজেলা রুটে বাসের ভাড়া বাড়বে না। গ্যাসের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে নতুন করে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার এ সংক্রান্ত একটি গেজেটও প্রকাশ করা হয়েছে।

ভাড়া নির্ধারণ কমিটির সুপারিশ অনুযায়ি ঢাকা ও চট্টগ্রামের দুই সিটিতে আগে কিলোমিটার প্রতি বাস ভাড়া ছিল এক টাকা ৬০ পয়সা। মিনিবাসের কিলোমিটারপ্রতি ভাড়া ছিল এক টাকা ৫০ পয়সা। এখন উভয় বাসেই ১০ পয়সা করে বাড়ানো হয়েছে। এছাড়া বাসে ৭ টাকা ও মিনিবাসে ৫ টাকা সর্বনিম্ন ভাড়া বহাল রাখা হয়েছে। ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটি (ডিটিসিএ)-এর আওতায় হওয়ার মানিকগঞ্জ, নারায়নগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ, নরসিংদী সহ পাঁচ জেলায় ঢাকা-চট্টগ্রামের বাস ও মিনিবাসের ভাড়া আদায় করা হবে।

সিএনজি চালিত অটোরিক্সার ক্ষেত্রে দুই সিটি করপোরেশনে প্রথম দুই কিলোমিটারের ভাড়া ২৫ টাকার স্থলে ৪০ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়াও তাই। পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া সাত টাকা ৬৪ পয়সার স্থলে ১২টাকা করা হয়েছে। যানজট বা অন্য কোন কারণে রাস্তায় বিরতিকালীন সময়ে প্রতি মিনিটের ভাড়া এক টাকা ৪০ পয়সার স্থলে ২টাকা নির্ধারণ করা হয়েছে। মন্ত্রী জানান, সরকার নির্ধারিত অটোরিক্সার ভাড়া মেনে চলতে মিটার মেরামতের জন্য পরিবহন মালিকরা সময় চেয়েছেন। বিষয়টি বিবেচনায় নিয়ে তাদের এক নবেম্বর পর্যন্ত সময় দেয়া হয়েছে। এ দিন থেকেই ভাড়া কার্যকর করার কথা জানান সড়ক পরিবহন মন্ত্রী।