২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ল ২ মাস

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের সময় দুই মাস বাড়ানো হয়েছে। যারা এখনও আয়কর বিবরণী জমা দেননি, তারা আগামী ৩০ নভেম্বর পরর্যন্ত রিটার্ন দাখিল করতে পারবেন। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বুধবার সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন বলেন, কোরবানির ঈদ, হজ এবং আসন্ন দুর্গা পূজার ছুটির বিষয়টি মাথায় রেখে করদাতাদের জন্য সময় বাড়ানোর এ সিদ্ধান্ত হয়েছে। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ বিভিন্ন সংগঠনের সময় বাড়ানোর আবেদনের বিষয়টিও বিবেচনা করা হয়েছে বলে জানান তিনি।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে একজন করদাতা তার বার্ষিক আয়কর বিবরণী দিতে পারেন। তবে প্রতিবারই এই সময় বাড়ানো হয়। চলতি অর্থবছরে সরকার এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছে। এর মধ্যে আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৬৪ হাজার ৯৭১ কোটি টাকা।

গত ১৬ থেকে ২৩ সেপ্টেম্বর ২০১৫-১৬ করবর্ষের আয়কর মেলায় আয়কর বিবরণী (রিটার্ন) দাখিল করেছেন ১ লাখ ৬১ হাজার ৬০ জন করদাতা; সেবা নিয়েছেন সাড়ে ৭ লাখের বেশি মানুষ। সব মিলিয়ে আয়কর মেলায় এক সপ্তাহে ২ হাজার ৩৫ কোটি ৩২ লাখ টাকার কর আদায় হয়, যা গতবারের চেয়ে ২১ শতাংশ বেশি।

নির্বাচিত সংবাদ