১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে পাঁচ শ’ কোটি টাকার লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদপরবর্তী তৃতীয় কার্যদিবসে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। বুধবার দিনভর মিশ্র প্রবণতা থাকলেও দিন শেষে সামান্য কমেছে সূচক। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। আর ব্যাংক ও আর্থিক খাতে দর বৃদ্ধির প্রবণতা থাকলেও জ্বালানি-বিদ্যুত, খাদ্য-আনুষঙ্গিক, ওষুধ-রসায়ন এবং বস্ত্র খাতে লেগেছে ভাটা। তবে টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে লেনদেন। আর ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ৫০০ কোটি টাকা।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৮৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারদর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৯৫ কোটি ৩৪ লাখ ৮৮ হাজার টাকা। এর আগে মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৮৫৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ১৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৮৫৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৩৪ কোটি ৮৮ লাখ ৯৬ হাজার টাকা। সে হিসেবে ডিএসইতে লেনদেন বেড়েছে ৬০ কোটি ৪৫ লাখ ৯২ হাজার টাকা বা ১৩.৯০ শতাংশ।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : গ্রামীণ ফোন, সাইফ পাওয়ার টেক, স্কয়ার ফার্মা, ইসলামী ব্যাংক, ফার কেমিক্যাল, বিএসআরএম স্টিল, এ্যাপোলো ইস্পাত, বেক্সিমকো ফার্মা, আইডিএলসি ও লঙ্কাবাংলা ফাইন্যান্স।

দর বৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : জিএসপি ফাইন্যান্স, এলআরগ্লোবাল মিউচুয়াল ফান্ড, পেনিনসুলা চট্টগ্রাম, বিডি ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স, ডিবিএইচ ১ম মিউচুয়াল ফান্ড, ফনিক্স ফাইন্যান্স, এনসিসি ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, সাইফ পাওয়ার ও এমবিএল ১ম মিউচুয়াল ফান্ড।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, ডিবিএইচ,ইবিএল১ম এনআরবি, জুটস স্পিনার্স, জাহিন টেক্সটাইল, প্রাইম লাইফ, নদার্ন জুটস, বিচ হ্যাচারি, ফু-ওয়াং সিরামিক ও ফার কেমিক্যাল।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১২৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৩ কোটি ৩১ লাখ ৪৯ হাজার টাকা। এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্য সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৯০৫২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৭ কোটি ৪২ লাখ ৫৩ হাজার টাকা। সেই হিসেবে সিএসইতে লেনদেন বেড়েছে ৫ কোটি ৮৮ লাখ ৯৬ হাজার টাকা বা ২১.৪৮ শতাংশ।