২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকা ও চট্টগ্রামে বাস মিনিবাস ভাড়া বাড়ছে আজ থেকে

  • প্রতি কিমি বাসভাড়া এক টাকা ৭০ পয়সা আর মিনিবাস এক টাকা ৬০ পয়সা

স্টাফ রিপোর্টার ॥ আজ বৃহস্পতিবার থেকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলা বাস-মিনিবাসের ভাড়া বাড়ছে। প্রতি কিলোমিটারে বাস ভাড়া এক টাকা ৭০ পয়সা ও মিনিবাসে এক টাকা ৬০ পয়সা নির্ধারণ করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয় থেকে। সর্বনিম্ন ভাড়া অপরিবর্তিত থাকছে। বুধবার থেকেই বিভিন্ন পরিবহন কোম্পানি নিজেদের মতো করে কিলোমিটার নির্ধারণ করে ভাড়ার তালিকা টানিয়েছে বাসে বাসে। যাত্রীরা বলছেন, মনগড়া তালিকা দিয়ে বাড়তি ভাড়া আদায়ের চেষ্টা চালানো হচ্ছে। এই প্রেক্ষাপটে বিআরটিএ নজরদারি বাড়ানোর দাবি ওঠেছে বিভিন্ন মহল থেকে।

এছাড়া এক নবেম্বর থেকে বাড়বে অটোরিক্সার ভাড়া। অটোরিক্সায় প্রথম দুই কিলোমিটারে দিতে হবে ৪০ টাকা। মালিকদের জমা বাড়িয়ে ৬০০ টাকার স্থলে করা হয়েছে ৯০০ টাকা। তবে আন্তঃজেলা রুটে বাসের ভাড়া বাড়বে না। গ্যাসের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে নতুন করে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদিকে পরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সর্বশেষ ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর ঢাকা ও চট্টগ্রামে গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়েছিল।

ভাড়া নির্ধারণ কমিটির সুপারিশ অনুযায়ী ঢাকা ও চট্টগ্রামের দুই সিটিতে আগে কিলোমিটার প্রতি বাস ভাড়া ছিল এক টাকা ৬০ পয়সা। মিনিবাসের কিলোমিটারপ্রতি ভাড়া ছিল এক টাকা ৫০ পয়সা। এখন উভয় বাসেই ১০ পয়সা করে বাড়ানো হয়েছে। এছাড়া বাসে ৭ টাকা ও মিনিবাসে ৫ টাকা সর্বনিম্ন ভাড়া বহাল থাকছে। ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) আওতায় হওয়ার মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ, নরসিংদীসহ পাঁচ জেলায় ঢাকা-চট্টগ্রামের বাস ও মিনিবাসের সমান ভাড়া আদায় করা হবে।

সিএনজি চালিত অটোরিক্সার ক্ষেত্রে দুই সিটি কর্পোরেশনে প্রথম দুই কিলোমিটারের ভাড়া ২৫ টাকার স্থলে ৪০ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়াও তাই। পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া সাত টাকা ৬৪ পয়সার স্থলে ১২ টাকা করা হয়েছে। যানজট বা অন্য কোন কারণে রাস্তায় বিরতিকালীন সময়ে প্রতি মিনিটের ভাড়া এক টাকা ৪০ পয়সার স্থলে ২ টাকা নির্ধারণ করা হয়েছে। সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের জানান, সরকার নির্ধারিত অটোরিক্সার ভাড়া মেনে চলতে মিটার মেরামতের জন্য পরিবহন মালিকরা সময় চেয়েছেন। বিষয়টি বিবেচনায় নিয়ে তাদের এক নবেম্বর পর্যন্ত সময় দেয়া হয়েছে। এ দিন থেকেই ভাড়া কার্যকর করার কথা জানান তিনি।

মতিঝিল থেকে চিড়িয়াখানা পর্যন্ত চলা নিউ ভিশন পরিবহনের বাসে নতুন ভাড়ার তালিকা ঝুলতে দেখা গেছে। বাস কর্তৃপক্ষের স্বাক্ষরিত তালিকায় দেখা গেছে, মতিঝিল থেকে ফার্মগেট পর্যন্ত দেখানো হয়েছে প্রায় সাড়ে সাত কিলোমিটার রাস্তা। ভাড়া নির্ধারণ করা হয়েছে ১২ টাকা। নতুন ভাড়া অনুযায়ী আসে ১১ টাকা ৫৫ পয়সা। আর চিড়িয়াখানা পর্যন্ত ১৬ কিলোমিটার রাস্তায় ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৬ টাকা। এখানে ভাড়া আসে ২৫ টাকা ৬ পয়সা।

ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি ॥ যাত্রী প্রতিনিধি বাদ দিয়ে অযৌক্তিকভাবে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে “যাত্রী প্রতিনিধি সমন্বয়ে সঠিক ব্যয় বিশ্লেষণ করে ভাড়া পুনর্নির্ধারণ” এবং গণপরিবহনের বর্ধিত ভাড়া বাতিলের দাবিতে এক যাত্রী সমাবেশ ও মানববন্ধন কর্মসূচীতে এ দাবি জানানো হয়।

সমাবেশে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী অভিযোগ করে বলেন, দেশের ১৬ কোটি যাত্রীর স্বার্থ জলাঞ্জলি দিয়ে কতিপয় মালিকের স্বার্থে ব্যয় বিশ্লেষণের নামে ভুয়া ও অযৌক্তিক ব্যয়ের তথ্যের ওপর ভিত্তি করে ভাড়া বৃদ্ধির নামে হাজার হাজার কোটি টাকা লোপাটের সুযোগ করে দিয়েছে সংশ্লিষ্টরা। এতে জনগণের গণহারে পকেট কাটার এ গণবিরোধী সিদ্ধান্ত অনতিবিলম্বে বাতিলের দাবি জানিয়েছে সংগঠনটির নেতারা। ইতোমধ্যে নগরীতে চলাচলকারী বাস-মিনিবাসে মালিক সমিতির পক্ষ থেকে সরকারী সিদ্ধান্ত উপেক্ষা করে নিজেদের মনগড়া ভাড়ার তালিকা ঝুলানো হয়েছে বলে অভিযোগ করা হয়। সমাবেশে যাত্রী সেবার মান বাড়ানো, পরিবহন খাত সংস্কার করা, চাঁদাবাজি বন্ধ করা, আধুনিক যাত্রী বান্ধব গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার দাবি জানানো হয়।

সমাবেশে বক্তব্য রাখেন- বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রাজিব মীর, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, মহিউদ্দিন আহমেদ প্রমুখ।