২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আয়কর রিটার্ন দাখিলের সময় ২ মাস বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার॥ ২০১৫-১৬ করবর্ষের আয়কর রিটার্ন (আয়কর বিবরণী) দাখিলের সময় ২ মাস বৃদ্ধি করা হয়েছে। ঈদ-উল-আযহা ও হজের কারণে আয়কর রিটার্ন দাখিলের এ মেয়াদ বুধবার বৃদ্ধি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, রিটার্ন দাখিলের নির্ধারিত সময়সীমা ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। সে হিসেবে চলতি করবর্ষে সময় শেষ হওয়ার কথা ছিল বুধবার। তবে বর্ধিত এই সময়সীমা অনুযায়ী এখন ৩০ নবেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করা যাবে।

প্রতি বছরই কয়েক দফায় রিটার্ন দাখিলের সময় বাড়ানো হয়ে থাকে। এবারই প্রথমবারের মতো করদাতাদের সুবিধার্থে একবারে ২ মাস সময় বাড়ানো হয়েছে। সোমবার রিটার্ন দাখিলের সময় এক মাস বৃদ্ধির আবেদন জানিয়ে এনবিআরে চিঠি দেয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এতে বলা হয়েছে, ঈদ-উল-আযহার কারণে ব্যবসায়ীসহ সব ধরনের আয়করদাতাদের পক্ষে এই সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল ও আয়কর পরিশোধ করা সম্ভব হচ্ছে না। সে কারণে সময়সীমা বাড়ানো উচিত।

এবার হজ ও ঈদ-উল-আযহা রিটার্ন দাখিলের সময়ের মধ্যে পড়ে যায়। ফলে অনেক করদাতা রিটার্ন দাখিল করতে পারেননি। এ ছাড়া সামনে আসছে শারদীয় দুর্গোৎসব। এই পরিপ্রেক্ষিতে করদাতাদের রিটার্ন দাখিল নির্বিঘœ করতে সময় বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ বেশ কয়েকটি ব্যবসায়ী সংগঠনও রিটার্ন দাখিলের সময়সীমা বাড়াতে অর্থমন্ত্রী ও এনবিআর চেয়ারম্যানকে চিঠি দেয়। চিঠিতে উল্লেখ করা হয়, এ বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে। তবে ঈদ-উল-আযহার কারণে ব্যবসায়ীসহ সব ধরনের আয়করদাতাদের পক্ষে এই সময়ের মধ্যে রিটার্ন দাখিল ও আয়কর পরিশোধ করা সম্ভব হচ্ছে না। সে কারণে সময়সীমা ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো উচিত।

উল্লেখ্য, ২০১৪-১৫ করবর্ষেও এফবিসিসিআইসহ কয়েকটি ব্যবসায়ী সংগঠনের আবেদনের পরিপ্রেক্ষিতে ২ নবেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়িয়েছিল এনবিআর।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া