২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসিহীন বার্সিলোনার কষ্টার্জিত জয়

স্পোর্টস রিপোর্টার ॥ আরেকবার অঘটনের হাত থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে বার্সিলোনা। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে ‘ই’ গ্রুপের ম্যাচে পিছিয়ে থেকেও দুই মিনিটের ঝড়ে জয় পেয়েছে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। মঙ্গলবার রাতে নিজেদের মাঠ ন্যুক্যাম্পে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা ২-১ গোলে পরাজিত করে জার্মানির বেয়ার লেভারকুসেনকে।

কিরিয়কিস পাপাডোপোলোসের গোলে প্রথম এগিয়ে যায় লেভারকুসেন। এরপর সার্জি রবার্টো ও লুইস সুয়ারেজের গোলে এবারের আসরে প্রথম জয়ের স্বাদ পায় বার্সা। এর আগে নিজেদের প্রথম ম্যাচে এএস রোমার সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল লুইস এনরিকের দল। গ্রুপের আরেক ম্যাচে বেলারুশের ক্লাব বাটে বরিসভ ৩-২ গোলে হারায় ইতালির রোমাকে। ‘এইচ’ গ্রুপে দারুণ ছন্দে থাকা জেনিট সেইন্ট পিটার্সবার্গ টানা দুই জয় পেয়েছে। এবার রাশিয়ান ক্লাবটি ২-১ গোলে হারিয়েছে বেলজিয়ামের জেন্টকে। গ্রুপের আরেক ম্যাচে স্পেনের ভ্যালেন্সিয়া ১-০ গোলে হারায় ফ্রান্সের অলিম্পিক লিঁওকে। স্প্যানিশ লা লিগার ম্যাচে চোট পাওয়ায় প্রায় দুই মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন লিওনেল মেসিকে। দলের সেরা তারকাকে ছাড়া দুর্বল লেভারকুসেনকে হারাতেই বেগ পেতে হয়েছে বার্সাকে। হারের শঙ্কায় থাকা দলটি শেষ দশ মিনিটে দুই মিনিটের জাদুতে স্বস্তির জয় পেয়েছে। ন্যুক্যাম্পে ম্যাচের প্রথম আক্রমণটি করে অতিথি লেভারকুসেনই। করিম বেলারবির ক্রস থেকে বাঁ পায়ের শটে দ্বিতীয় মিনিটেই গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেনকে পরীক্ষায় ফেলেন জ্যাভিয়ের হার্নান্দেজ। এই ধারা ধরে রেখে এগিয়েও যায় জার্মান ক্লাবটি। ২২ মিনিটে জার্মানিতে জন্ম নেয়া তুরস্কের মিডফিল্ডার হাকান কালাহানোগ্লুর কর্নারে খুব কাছ থেকে হেড করে বল জালে পাঠান কিরিয়কিস পাপাডোপোলোস।

প্রথমার্ধে গোল পরিশোধের প্রাণান্ত চেষ্টা করেও সফল হয়নি স্বাগতিক বার্সা। এর মধ্যে ৩৯ মিনিটে নেইমারের একটি শট বারে লেগে প্রতিহত হয়। বিরতির পরও একের পর এক আক্রমণ শাণাতে থাকে এনরিকের দল। কিন্তু গোল পাচ্ছিল না তারা। অবশেষে ৮০ মিনিটে হতাশা ঘোচে বার্সিলোনার। লুইস সুয়ারেজের শট কোনরকমে লেভারকুসেনের গোলরক্ষক ফিরিয়ে দিলেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বলে ছুটে এসে লক্ষ্যভেদ করেন রবার্টো। দুই মিনিট পরই ন্যুক্যাম্পকে উল্লাসে মাতান সুুয়ারেজ। মুনির এল হাদ্দাদির পাস থেকে দারুণ শটে গোলরক্ষক লেনোকে পরাস্ত করেন উরুগুয়ের এই স্ট্রাইকার। এই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে কাতালানরা।

প্রাণভোমরা মেসিকে ছাড়া জয়ের জন্য ঘাম ঝরাতে হয়েছে বার্সাকে। এরপরও খুশি দলটির কোচ লুইস এনরিকে। ম্যাচ শেষে তিনি বলেন, কঠিন রাত ছিল এটা। সেরা খেলোয়াড়কে (মেসি) ছাড়া এটা আমাদের দ্বিতীয় ম্যাচ এবং আমাদের দ্বিতীয় জয়। পিছিয়ে পড়েও এই জয়ে শিষ্যদের কৃতিত্ব দিয়ে এনরিকে বলেন, কঠিন পরিস্থিতি ঘুরিয়ে দেয়ার জন্য আমার খেলোয়াড়দের অনেক প্রশংসা প্রাপ্য। এটা ফুটবল। কখনও আপনি বিশ্বাস দিয়ে জিতবেন, কখনও হৃদয় দিয়ে এবং কখনও জিতবেন দারুণ খেলে। এটা পরিষ্কার, দিনটি ছিল বিশ্বাসের। ম্যাচ জিতলেও আরও একটি দুঃসংবাদ পেয়েছে বার্সিলোনা। হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত হয়েছেন বার্সিলোনার অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা। এর ফলে কাতালানদের ইনজুরির তালিকাটা আরও দীর্ঘ হলো। ম্যাচের ৬০ মিনিটে ইনিয়েস্তার পরিবর্তে মাঠে নামেন জর্ডি এ্যালবা। ইতোমধ্যেই বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের দলে হাঁটুর ইনজুরির কারণে খেলতে পারছেন না চারবারের ফিফা বিশ্বসেরা খেলোয়াড় মেসি। ইনজুরির কারণে শনিবার সেভিয়ার বিপক্ষে লা লিগার এ্যাওয়ে ম্যাচ খেলতে পারবেন না ইনিয়েস্তা। এছাড়া লুক্সেমবার্গ ও ইউক্রেনের বিপক্ষে স্পেনের শেষ দুটি ইউরো ২০১৬ বাছাইপর্বের ম্যাচেও তার খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এর আগে লিগামেন্ট ইনজুরিতে আক্রান্ত হয়ে প্রায় ছয় মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন ব্রাজিলের এ্যাটাকিং মিডফিল্ডার রাফিনহা। ‘এইচ’ গ্রুপে নিজেদের মাঠে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জেনিট। ৩৫ মিনিটে রাশিয়ান ফরোয়ার্ড আর্টেম জুবা গোল করেন। বিরতির পর ৫৬ মিনিটে বেলজিয়ামের মিডফিল্ডার টমাস ম্যাটোনের গোলে সমতা ফেরায় অতিথি জেন্ট। তবে এই স্বস্তি বেশিক্ষণ টেকেনি। ৬৭ মিনিটে জেনিটের রাশিয়ান মিডফিল্ডার ওলেগ শাটোভ গোল করে দলের জয় নিশ্চিত করেন।