১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিম্বাবুইয়ের ওয়ানডে পরীক্ষা

 জিম্বাবুইয়ের ওয়ানডে পরীক্ষা

স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ে ও সফরকারী পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে আজ। হারারে স্পোর্টস ক্লাব মাঠে খেলা শুরু বাংলাদেশ সময় দুপুর দেড়টায়। এ্যাকশন-নিষেধাজ্ঞার কারণে বল করতে পারছেন না মোহাম্মদ হাফিজ। তাই শেষ মুহূর্তে পাঞ্জাব অফস্পিনার বিলাল আসিফকে দলভুক্ত করেছে পাকিস্তান। এর আগে টি২০ সিরিজে শহীদ আফ্রিদির নেতৃত্বে স্বাগতিকদের ২-০তে হোয়াইটওয়াশ করে ভাল শুরু করে সফরকারীরা। পবিত্র হজব্রত পালন শেষে ওয়ানডে অধিনায়ক জিম্বাবুইয়ে পৌঁছেছেন বলে ‘ট্রিউব’ সাইটে জানানো হয়েছে। আরব আমিরাতে আসন্ন ইংল্যান্ড সিরিজের প্রস্তুতির পাশাপাশি পাকিদের জিম্বাবুইয়ে সফরটিকে মূলত প্রতিদানের সিরিজ বলে আখ্যায়িত করা হচ্ছে।

গত মে মাসে দীর্ঘ ছয় বছর পর পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটের প্রত্যাবর্তন হয়। কঠোর নিরাপত্তার মধ্যে লাহোরে দুটি টি২০ ও তিন ম্যাচের ওয়ানডে খেলে জিম্বাবুইয়ে। তারই প্রতিদানে পাকিদের এই ফিরতি সফর। ওই সিরিজে সব ম্যাচেই হেরেছিল জিম্বাবুইয়ে। এবার ঘরের মাটিতে ভাল কিছুর ইঙ্গিত দিলেও দুটি টি২০তেই হারে এলটন চিগম্বুরার দল। বোলারদের চমৎকার নৈপুণ্য ব্যাটসম্যানদের জন্য ব্যর্থ হয়ে যায়। দুটি ম্যাচেই শক্তিধর পাকিস্তানকে ১৩৬ রানে আটকে রাখতে পারলেও যথাক্রমে ১২৩ ও ১২১ রানে থেমে গিয়ে ১৩ ও ১৫ রানে হার মানে আফ্রিকান লিলিপুটরা। দুই ম্যাচে ৫ উইকেট নিয়ে সিরিজসেরা হন বাঁহাতি স্পিনার ইমাদ ওয়াসিম। ৫২ গড়ে ৫২ রান করেন দ্বিতীয় টি২০ জয়ের নায়ক উমর আকমল। ইমাদ থাকলেও অবশ্য ওয়ানডেতে নেই আকমল।

আজহার আলীর নেতৃত্বে পাকিস্তান ওয়ানডে দল খুবই শক্তিশালী। ঘরের মাটিতে এই জিম্বাবুইয়েকে ৩-০তে হোয়াইটওয়াশ করার পর লঙ্কা সফরে পাঁচ ওয়ানডের সিরিজে শ্রীলঙ্কাকে ৩-২এ হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করে বর্তমানে আইসিসির র‌্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে থাকা পাকিস্তান। দলটি খুবই ভারসাম্যপূর্ণ। ব্যাট হাতে ফর্মের তুঙ্গে অধিনায়ক আজহার, হারানো যৌবন ফিরে পেয়েছেন অলরাউন্ডার শোয়েব মালিক। জিম্বাবুইয়ে সিরিজে প্রত্যাবর্তনের পর শ্রীলঙ্কাতেও দুরন্ত নৈপুণ্য প্রদর্শন করেন সাবেক অধিনায়ক। গত বিশ্বকাপ খেলে মিসবাহর সঙ্গে ওয়ানডে থেকে অবসর নিয়েছেন শহীদ আফ্রিদি। বল করতে পারছেন না হাফিজ। এই অবস্থায় ব্যাটে-বলে আজহারের তুরুপের তাস হয়ে উঠছেন মালিক। ব্যাট হাতে শোয়েব মাকসুদ আর সরফরাজ আহমেদও বেশ আত্মবিশ্বাসী। ইনজুরি কাটিয়ে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার ওয়াহাব রিয়াজ।

বোলিংয়ে দীর্ঘদেহী পেসার মোহাম্মদ ইরফানের সঙ্গী হবেন তিনি। স্পিনে মালিক-ইয়াসির শাহ ও ইমাদের সঙ্গে বিলাল। পাকিস্তানের মূল টার্গেট এ মাসেই আমিরাতে শুরু হতে যাওয়া ইংল্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ। নতুন মুখ বিলালের অন্তর্ভুক্তির বিষয়ে পাকিস্তান দলের ম্যানেজার ইন্তিখাব আলম বলেন, ‘ইংল্যান্ডের সঙ্গে পূর্ণাঙ্গ সিরিজটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। লেগি ইয়সির দুর্দান্ত, ওকে সাপোর্ট দেয়ার জন্য স্পেশাল স্পিনার খুঁজছি। সেই লক্ষ্যেই বিলাল আসিফের অন্তর্র্ভুক্তি। ঘরোয়া ক্রিকেটে ভাল বল করে প্রতিভার সাক্ষর রেখেছে। টেস্ট অধিনায়ক মিসবাহ-উল হকও বিলালকে দলে নেয়ার জন্য অনুরোধ জানিয়েছে। আশা করছি সুযোগ কাজে লাগবে সে।’

পাকিস্তান সফরে একাধিক ম্যাচে দারুণ ফাইট করে জিম্বাবুইয়ে। এরপর ঘরের মাটিতে এক ম্যাচে তো ভারতকে হারিয়েই দেয় তারা। পাকিস্তানের বিপক্ষে টি২০র পারফর্মেন্স আশাজাগানিয়া। সেদিকে ইঙ্গিত করে স্বাগতিক তারকা চিগম্বুরা বলেন, ‘গত দুই সিরিজে একাধিক ম্যাচে আমরা জয়ের কাছাকাছি গিয়েও হেরেছি। এতে প্রমাণ হয়, জিম্বাবুইয়ে সঠিক পথে এগোচ্ছে। পাকিস্তান শক্তিধর প্রতিপক্ষ। তবে উন্নতির এ ধারা অব্যাহত রেখে তাদের চ্যালেঞ্জ ছুড়ে দিতে চাই। আমাদের দলে কয়েকজন আন্তর্জাতিকমানের ক্রিকেটার রয়েছে।’ আছেন হ্যামিল্টন মাসাকাদজা, সিকান্দার রাজা, প্রসপার উতসেয়া, শন উইলিয়ামসের মতো পারফর্মার।