১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হার দিয়েই সফর শুরু সালমাদের

হার দিয়েই সফর শুরু সালমাদের
  • বাংলাদেশ-পাকিস্তান মহিলা ক্রিকেট সিরিজ, পাকিস্তানের বিপক্ষে প্রথম টি২০ ম্যাচে ২৯ রানে হারল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ টার্গেট খুব বেশি ছিল না। ২০ ওভারে পাকিস্তানের ছুড়ে দেয়া ১২৫ রান করা গেলেই জয় ধরা দিত। কিন্তু ১০০ রানই করতে পারলেন না সালমা খাতুনরা। ৯৫ রান কোনমতে তোলা গেল। তাতে পাকিস্তান মহিলা ক্রিকেট দলের বিপক্ষে ২৯ রানে হেরে যায় বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। এ হার দিয়েই দুই টি২০ ও দুই ওয়ানডে ম্যাচের সিরিজ শুরু করল বাংলাদেশ। সেই সঙ্গে হার দিয়ে পাকিস্তান সফরও শুরু হলো সালমাদের। করাচীর সাউদার্ন ক্লাব মাঠে খেলা হয়। পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে খেলতে নামে বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট দলের ক্রিকেটাররা। বিসমাহ মারুফের অপরাজিত ৬৫ রানে পাকিস্তান যেখানে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১২৪ রান করে, সেখানে ৭ উইকেটে ৯৫ রান তুলে থেমেছে সালমারা। লক্ষ্য তাড়া করতে নেমে কিছুটা লড়াকু সূচনা করলেও তা ধরে রাখতে পারেনি বাংলাদেশের মেয়েরা। ওপেনার শারমিন দ্রুত ফিরে গেলেও আয়েশা-ফারজানার ব্যাট জ্বলছিল ঠিকভাবেই। কিন্তু দলীয় ৪৯ রানে আয়েশার বিদায়ের পরই সব ওলট পালট হয়ে যায়। ২৭ বলে ৩ চারের সাহায্যে আয়েশা করেছেন ২৩ রান। ২ রানের ব্যবধানে বিদায় নিয়েছেন আরেক সফল ব্যাটসম্যান ফারজানাও। ৩৬ বলে ২ চারের মারে তিনিও করেছেন ২৩ রান। বাকি সময়টাতে একদিকে লড়েছেন রুমানা। অপরদিকে চলেছে আসা-যাওয়ার মিছিল। ২৩ বলে ৩ চারে ২২ রান তোলা রুমানা যখন সেই মিছিলে সামিল হয়েছেন, তখন বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ৮৪ রান। বাকি ২ ওভার ৪ বলে বাংলাদেশ উইকেট হারিয়েছে আরেকটি। কিন্তু লক্ষ্য থেকে অনেক দূরেই থামতে হয়েছে সালমাদের। পাকিস্তানের আনাম আমিন ২ উইকেট নিয়েছেন।

টস ভাগ্যে হেরে শুরুতে ফিল্ডিংয়ে নামতে হয়েছিল সালমাবাহিনীকে। পাকিস্তান ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে উইকেট হারালেও আর বিপাকে পড়েনি। দ্বিতীয় উইকেট জুটিতেই ঘুরে দাঁড়িয়েছিল স্বাগতিকরা। জাভেরিয়া খান-বিসমাহ মারুফ মিলে দ্বিতীয় উইকেটে ৮৭ রান তুলেছে। পাকিস্তানও ১২০ রানের উপরেই করে। স্বাগতিক দলের পক্ষে বিসমাহ মারুফ সর্বোচ্চ অপরাজিত ৬৫ এবং জাভেরিয়া ৪৪ রান করেছেন। বাংলাদেশের পক্ষে সেরা বোলার নাহিদা আকতার। তিনি ২ উইকেট পেয়েছেন ১৭ রানের বিনিময়ে। এ ছাড়া ফাহিমা এবং জাহানারা একটি করে উইকেট নিয়েছেন।

পাকিস্তান অধিনায়ক সানা মির বলেছিলেন, ‘আমরা এ সিরিজটিকে টি২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে নিচ্ছি।’ পাকিস্তান ভালভাবেই প্রস্তুতি নিচ্ছে। বাংলাদেশ দলের অধিনায়ক সালমা খাতুন বলেছেন, ‘প্রতিদ্বন্দ্বিতা গড়ব। এশিয়ান গেমসের পর (২০১৪ সালের গেমস) আর কোন আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি। অবশেষে কিছু প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলা হবে।’ কিন্তু কোন প্রতিদ্বন্দ্বিতাই গড়া যায়নি। শুক্রবার দুই দলের মধ্যকার সিরিজের দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচ অনুষ্ঠিত হবে।

স্কোর ॥ পাকিস্তান ইনিংস ১২৪/৫; ২০ ওভার (বিসমাহ ৬৫*, জাভেরিয়া ৪৪; নাহিদা ২/১৭)।

বাংলাদেশ ইনিংস ৯৫/৭; ২০ ওভার (আয়েশা ২৩, ফারজানা ২৩, রুমানা ২২; আনাম আমিন ২/১৭)।

ফল ॥ বাংলাদেশ ২৯ রানে পরাজিত।

ম্যাচসেরা ॥ বিসমাহ মারুফ (পাকিস্তান)।