১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত বাংলাদেশের

  • আইসিসির ঘোষণা

স্পোর্টস রিপোর্টার ॥ একদিকে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ অনিশ্চিত। অন্যদিকে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হয়েছে। সেই ঘোষণা বুধবার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসিই দিয়েছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের সেরা আটদল খেলবে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি। আইসিসির এ শর্ত পূরণ করেছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের উপরে সাত নম্বরে থেকেই এ টুর্নামেন্টে খেলবে বাংলাদেশ।

এতদিন চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিশ্চিত হওয়ার বিষয়টি মুখে মুখেই ছিল। অবশেষে আইসিসির ঘোষণার ছাপও লাগল বাংলাদেশের গায়ে। আইসিসির বিবৃতির মধ্য নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হলো বাংলাদেশ দলের। ২০০৬ সালের পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিল বাংলাদেশ দল। সেই সঙ্গে এই টুর্নামেন্ট থেকে বাদ পড়ল ওয়েস্ট ইন্ডিজ। তা প্রথমবারের মতো। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে। ১ জুন শুরু হয়ে শেষ হবে ১৮ জুন।

আইসিসির বেঁধে দেয়া সময় ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। সেই অনুযায়ী আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিং অনুযায়ী এই সময়ের শীর্ষ ৮ দলই খেলার সুযোগ পাবে এই টুর্নামেন্টে। সেই অনুযায়ী বুধবারই শেষ হয়েছে বেঁধে দেয়া সময়। এবারের টুর্নামেন্টে ম্যাচ হবে ১৫টি। দুটি গ্রুপে ভাগ হয়ে চার দল খেলবে। যেখানে গ্রুপের সেরা দুই দল খেলবে সেমিফাইনালে। টুর্নামেন্টের বিস্তারিত শীঘ্রই জানানো হবে বলে জানিয়েছে আইসিসি।

এই টুর্নামেন্টের প্রথম আসরের আয়োজক ছিল বাংলাদেশ। ১৯৯৮ সালে আইসিসি নকআউট বিশ্বকাপ নামে প্রথমবারের মতো এ টুর্নামেন্ট চালু করে আইসিসি। ২০০০ সালে এর আয়োজক ছিল কেনিয়া। দুই বছর পর টুর্নামেন্টের নাম পাল্টে নামকরণ করা হয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে যাওয়া দলগুলো হলো- অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশ যখন এ বছর পাকিস্তান, ভারতের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতেছে, তখনই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত হয়ে গিয়েছিল। শুধু বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণার। বুধবার ওয়ানডে ফরমেটের এ টুর্নামেন্টে বাংলাদেশের খেলার নিশ্চয়তার ঘোষণা আইসিসিই দিয়ে দিল।