২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘গোলমেশিন’ লেভানডোস্কি

‘গোলমেশিন’ লেভানডোস্কি
  • সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ক্যাসিয়াসের, সমলোচনায় জেরবার ওয়েঙ্গার

স্পোর্টস রিপোর্টার ॥ একসময় গোলমেশিন বলা হতো সাবেক জার্মান তারকা মিরোসøাভ ক্লোসাকে। ধারাবাহিক পারফর্মেন্সের কারণেই এমন তকমা পান তিনি। বর্তমানে ক্লোসার মতোই দুর্দান্ত ধারাবাহিকতা প্রদর্শন করে চলেছেন রবার্ট লেভানডোস্কি। পোল্যান্ডের এই স্ট্রাইকার জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখের হয়ে রীতিমতো গোলবন্যায় মেতেছেন।

মঙ্গলবার রাতেও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে ক্রোয়েশিয়ার ক্লাব ডায়নামো জাগরেবের বিপক্ষে চোখ ধাঁধানো হ্যাটট্রিক করেছেন। এর ফলে মাত্র আট দিনের ব্যবধানে সর্বশেষ তিন ম্যাচে ১০ গোল করার কৃতিত্ব দেখালেন ২৭ বছর বয়সী এই পোলিশ। এর আগে জার্মান বুন্দেসলিগায় এক ম্যাচে পাঁচ ও অপর ম্যাচে দুই গোল করেন। গোলের পর গোল করে লেভানডোস্কি সময়ের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকেও পেছনে ফেলেছেন। রিয়াল ও বার্সা তারকারও গোল করার এমন ধারাবাহিকতা নেই।

আরেকটি হ্যাটট্রিক করার পরও লেভানডোস্কির মধ্যে কোন উচ্চবাচ্য নেই। তিনি বলেন, আমি খুশি আরেকবার তিন গোল করতে পেরে। তবে দল ৫-০ গোলে জিতেছে এটাই বড় কথা। তিনি আরও বলেন, আমার কাছে এটা মোটেও মুখ্য বিষয় নয় আমি কটা গোল করলাম। সবচেয়ে বড় কথা, এগুলো দলের কাজে লেগেছে কি না। তিনি আরও বলেন, পুরো দল ভাল খেলেছে। এ কারণেই আমার গোল করা সহজ হয়েছে।

গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসের কাছে নিজেদের মাঠে ৩-২ গোলে হারায় সমালোচনায় জেরবার আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার। তার একটি সিদ্ধান্তের কারণে সমালোচনার ঝড় বয়ে চলেছে। ম্যাচটিতে তিনি পিটার চেকের পরিবর্তে গোলপোস্টে খেলান ডেভিড অসপিনাকে। যার খেসারতও দিতে হয়েছে। তিনি একটি আত্মঘাতী গোল করেছেন। আরও একটি গোল উপহার দিয়েছেন গ্রীসের ক্লাবটিকে। এ কারণে ওয়েঙ্গারের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন সাবেক গানার্স তারকা ইয়ান রাইট। তিনি বলেছেন, চেককে বসিয়ে অসপিনাকে খেলানো বিরাট ভুল। ম্যাচের ৪০ মিনিটে কোসটাসা ফোরটোনিসের কর্ণার কিক থেকে আসা বল ঠিকমতো আয়ত্তে নিতে ব্যর্থ হন অসপিনা। সেটা হাত ফসকে গোললাইনের ভেতরে আশ্রয় নেয়। ফলে সহকারী রেফারি এটিকে গোল হিসেবে ঘোষণা দেয়। আত্মঘাতী এই গোলের লজ্জায় ডুবিয়ে আর্সেনালকে রীতিমতো ডুবিয়েছেন অসপিনা। ম্যাচ শেষে আর্সেন ওয়েঙ্গার বলেন, রক্ষণভাগের ভুল এবং দুর্ভাগ্যের কারণে আমরা পরাজিত হয়েছি। এখন আমাদের সামনে পরবর্তী পর্বে যাওয়া কঠিন হয়ে গেল।

চেলসির বিপক্ষে মাঠে নেমেই চ্যাম্পিয়ন্স লীগে অনন্য এক রেকর্ড গড়েছেন ইকার ক্যাসিয়াস। বার্সিলোনার সাবেক মিডফিল্ডার জাভি হার্নান্দেজকে পেছনে ফেলে টুর্নামেন্টটির ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার হয়েছেন এএফসি পোর্তোর এই গোলরক্ষক। পরশু রাতে ব্লুজদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগে ৩৪ বছর বয়সী ক্যাসিয়াস খেলেন ১৫২তম ম্যাচ। চলতি মৌসুমেই কাতারের ক্লাব আল সাদে নাম লেখানো জাভি চ্যাম্পিয়ন্স লীগে খেলেছেন ১৫১ ম্যাচ। জাভি সব ম্যাচই খেলেছেন বার্সিলোনার হয়ে। আর ক্যাসিয়াস রিয়াল ছাড়ার আগে দলটির হয়ে চ্যাম্পিয়ন্স লীগে ১৫০ ম্যাচ খেলেন। রেকর্ড গড়া ম্যাচটি জয় দিয়ে স্মরণীয় করে রাখেন ক্যাসিয়াস। চেলসির বিপক্ষে তার দল পোর্তে জয় পায় ২-১ গোলে। চ্যাম্পিয়ন্স লীগে সর্বোচ্চ ম্যাচ খেলা খেলোয়াড়দের তালিকার তৃতীয় স্থানে আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফুটবলার রায়ান গিগস (১৪৫)। ১৪২ ম্যাচ খেলা রিয়াল মাদ্রিদের সাবেক তারকা রাউল গঞ্জালেস আছেন চতুর্থ স্থানে। এরপর আছেন যথাক্রমে ক্লারেন্স সিডর্ফ (১২৫), পল স্কোলস (১২৪), রবার্তো কার্লোস (১২০), থিয়েরি অঁরি (১১৮), ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (১১৬) ও পাওলো মালদিনি (১১৬)।