২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চেন্নাই যাচ্ছে ছয় সদস্যের ব্রিজ দল

স্পোর্টস রিপোর্টার ॥ দশম ‘ওয়াল্ড ট্রান্সন্যাশনাল ওপেন টিমস ব্রিজ চ্যাম্পিয়নশিপ’ খেলতে ছয় সদস্যের বাংলাদেশ দল ভারতের চেন্নাই যাচ্ছে ৩ অক্টোবর। প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ৪ থেকে ১০ অক্টোবর পর্যন্ত। বাংলাদেশ দলের খেলোয়াড়রা হলেন- আলি আহমেদ, মোহাম্মদ আসাদুজ্জামান, মুশফিকুর রহমান মোহন (প্লেইং ক্যাপ্টেন), শেখ আমিনুর রহমান, মোহাম্মদ সালাহউদ্দিন ও হাসিনুর রহমান তালুকদার। বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের সভাপতি মুশফিকুর রহমান মোহন জানান, আগামীতে বিশ্বকাপের মূলপর্বে খেলার লক্ষ্যে অভিজ্ঞতা ও যোগ্যতা প্রমাণের জন্য তারা চেন্নইয়ের এই প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছেন।

গ্রুপসেরা হতে চায় বাংলাদেশ

এএফসি অনুর্ধ ১৯ ফুটবল খেলতে ঢাকায় শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ সম্প্রতি নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত অনুর্ধ ১৯ সাফ চ্যাম্পিয়নশিপে তেমন সাফল্য পায়নি বাংলাদেশ, বিদায় নিয়েছিল সেমিফাইনাল থেকে। এবার ঘরের মাঠে তরুণ ফুটবলারদের সামনে আরেকটি চ্যালেঞ্জ। আগামী শুক্রবার থেকে শুরু হতে যাওয়া এএফসি ১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে সাফল্য পেতে মরিয়া বাংলাদেশের কোচ সাইফুল বারী টিটু। ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রতিযোগিতার মূলপর্বে খেলতে চান তিনি। শুক্রবার উদ্বোধনী দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ৪ অক্টোবর দ্বিতীয় ম্যাচে ভুটান ও ৬ অক্টোবর তৃতীয় ও শেষ ম্যাচে স্বাগতিকদের প্রতিপক্ষ উজবেকিস্তান। আরেক দল পাকিস্তান শেষ মুহূর্তে প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। সব খেলাই হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। বাছাইপর্বের দশটি গ্রুপের চ্যাম্পিয়ন এবং সেরা পাঁচ রানার্সআপ দল চূড়ান্তপর্বে খেলার সুযোগ পাবে। আগামী বছর বাহরাইনে হবে চূড়ান্তপর্ব।

এএফসি অনুর্ধ ১৯ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অংশ নিতে মঙ্গলবার ঢাকায় এসে পৌঁছেছে ২৯ সদস্যের উজবেকিস্তান অনুর্ধ ১৯ ফুটবল দল। বুধবার ঢাকায় এসেছে সর্বশেষ দল হিসেবে ২৮ সদস্যের শ্রীলঙ্কা অনুর্ধ ১৯ ফুটবল দল। শ্রীলঙ্কান মিহির লঙ্কা এয়ারলাইন্সের বিমানে বেলা ১১টা ৩৫ মিনিটে তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর আগে প্রথম দল হিসেবে গত শনিবার ঢাকায় আসে ভুটান অনুর্ধ ১৯ ফুটবল দল। এএফসি অনুর্ধ ১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপে গতবারের চ্যাম্পিয়ন কাতার। সর্বোচ্চ ১২ বারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া। দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা মিয়ানমারের, ৭টি। ১৯৫৯ সাল থেকে শুরু এই টুর্নামেন্টের যাত্রা। প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয় এই টুর্নামেন্ট।

এই আসরে বাংলাদেশ এ পর্যন্ত ছয় বার অংশগ্রহণ করেছে। প্রথম ১৯৭৫ সালে, সর্বশেষ অংশগ্রহণ ২০০২ সালে। প্রতি আসরেই গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল বাংলাদেশ। ব্যতিক্রম ১৯৮০ সালে। সেবার অবশ্য পাঁচটি দল লীগ পদ্ধতিতে খেলেছিল। সর্বোচ্চ ৪ ম্যাচে সাত পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল দক্ষিণ কোরিয়া। চার ম্যাচে দুই পয়েন্ট সংগ্রহ করা বাংলাদেশের অবস্থান ছিল পঞ্চম। এবার স্বাগতিক বাংলাদেশের লক্ষ্য চূড়ান্ত পর্বে খেলা। আর এই পর্বে খেলতে হলে স্বাগতিকদের গ্রুপ চ্যাম্পিয়ন হতে হবে। নয় তো হতে হবে রানার্সআপ। তবে রানার্সআপ হলে অবশ্যই হতে হবে সেরা পাঁচ রানার্সআপের একটি।

টি২০ বিশ্বকাপেই শেষ ইলিয়টের!

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৬ টি২০ বিশ্বকাপ খেলে ক্রিকেটকে বিদায় জানানোর কথা ভাবছেন ৩৬ বছর বয়সী নিউজিল্যান্ড অলরাউন্ডার গ্রান্ট ইলিয়ট। ‘আমি বর্তমান সময়টা বেশ উপভোগ করছি। জাতীয় দলের হয়ে খেলতে পারাটা সত্যিই পুরস্কার প্রাপ্তির মতো। যত দিন ক্রিকেট উপভোগ করব ঠিক ততদিনই খেলে যাব। এক বছরের বিরতিতে আরেকটি বিশ্বকাপে অংশ নিতে মুখিয়ে আছি। টি২০ বিশ্বকাপ শেষেই হয় তো অবসর নিয়ে ভাবব।’ বলেন তিনি। ঘরের মাটিতে নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে তুলে নেয়ার পথে নায়কোচিত ব্যাটিং উপহার দেন ইলিয়ট। কিউইদের ওয়ানডে দলে এখন অনেকটা নিয়মিত মুখ ইলিয়ট।