২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিখোঁজ অনেক বাংলাদেশি হাজীর এখনো কোনও খোঁজ মিলছেনা

নিখোঁজ অনেক বাংলাদেশি হাজীর এখনো কোনও খোঁজ মিলছেনা

অনলাইন ডেস্ক॥ সৌদি আরবের মিনায়, হজের সময় ভিড়ের চাপে যে হতাহতের ঘটনা ঘটেছে তারপর প্রায় সাতদিন পরেও, নিখোঁজ অনেক বাংলাদেশির এখনো কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানাচ্ছেন তাদের স্বজনরা।

এর আগে বাংলাদেশের হজ অফিস নিহত ২৬ জন বাংলাদেশীর তালিকা প্রকাশ করলেও, নিখোঁজ কতজন সে সম্পর্কে কোনও তথ্য দিতে পারেনি। সৌদি আরবে হজ পালন করতে গিয়ে যারা নিখোঁজ রয়েছেন তাদের মধ্যে একজন ফেনীর নুরুল হুদা দুলাল । মক্কা থেকে তার শ্যালক জামাল উদ্দিন শামীম টেলিফোনে বিবিসি বাংলাকে বলেছেন, তার দুলাভাই মিস্টার হুদার সাথে আরাফাতের ময়দানে যাওয়ার আগের দিন তার কথা হয়। এরপর ঈদের দিন মিনায় হতাহতের খবর শুনে তার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেন। কিন্তু ফোন বন্ধ পাওয়া যায়।

মিস্টার শামীম জানান, বাংলাদেশে সরকারিভাবে বা সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে কোনও খবর পাননি।

তিনি বলেন, “সৌদি আরবের কর্তৃপক্ষ এক হাজারের ওপর ছবি টাঙিয়ে রেখেছে, সেখান থেকে শনাক্ত করতে বলেছেন। সেখানে আমি আমার দুলাভাইর ছবি খুঁজে পাইনি। উনারা বলেছেন আরও এক হাজার নতুন ছবি টাঙানো হবে। নতুন ছবি আসলে শনাক্ত করতে যেতে বলেছেন”।

মিস্টার শামীম বলেন, "আমরা আশা করছি হয়তো কোনও হাসপাতালে থাকতে পারেন। কিন্তু কোনও হাসপাতাল থেকে কোনও তথ্য আমরা পাচ্ছি না । যদি মারাও গিয়ে থাকেন, এখন আমরা যেকোনোভাবে উনার সন্ধান পাওয়ার চেষ্টা করছি”।

তিনি বলেন, সৌদি আরবের নির্দিষ্ট কিছু নিয়ম-কানুন আছে সেখানে সৌদি কর্তৃপক্ষ ছাড়া আর কারও কিছু বলার থাকেনা। এটা হচ্ছে সবচেয়ে বড় সমস্যা।

বিভিন্ন দেশ অভিযোগ করছে যে, মিনায় পদদলিত হয়ে একহাজারের বেশি হাজী মারা গেছেন। যদিও সৌদি আরব বলছে নিহতের সংখ্যা ৭৬৯জন।

সূত্র : বিবিসি বাংলা