১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফেসবুক এবং জীবনের আদব-কায়দা শেখাচ্ছেন শাহরুখ

ফেসবুক এবং জীবনের আদব-কায়দা শেখাচ্ছেন শাহরুখ

অনলাইন ডেস্ক॥ মুখ খুলছেন শাহরুখ খান! এ বার থেকে সোশ্যাল মিডিয়ায় নিয়মিত জ্ঞান বিলোবেন তিনি! বাদশা নিজেই বলছেন সে কথা। তাঁর ভক্ত সংখ্যা তো আর নেহাত কম নয়— প্রায় ১৫ মিলিয়ন! অতএব তাদের সৎ পথে পরিচালিত করার নৈতিক একটা দায়িত্ব তো তাঁর উপরেই বর্তাচ্ছে!

তা, কী ভাবে এই ‘কথামৃত’ পরিবেশন করছেন শাহরুখ? পাক্কা ফেসবুকের স্টাইলে ভক্তদের সৎ পরামর্শ দেওয়ার জন্য অনেকগুলো ভিডিও শুট করছেন তিনি। একান্তই নিজের উদ্যোগে, এর জন্য কোনও প্রযোজকের সঙ্গে গাঁটছড়া বাঁধেননি বাদশা। এর মধ্যে গোটাতিনেক ভিডিও শুট করা হয়েও গিয়েছে তাঁর!

প্রথম বারে এক জন ক্যামেরাম্যান আর তিন জন সহযোগী নিয়ে নিজের প্রযোজনা সংস্থার ছাদে চলে যান শাহরুখ। সেখানেই শুট করেন প্রথম ভিডিওটা। সেখানে প্রথম কোন উপদেশ দিলেন তিনি? “যেটা তুমি লাইক করছো, সেটাই করো! আর, যেটা তুমি করছো, সেটাকে লাইক করো।” এর পরেই একগাল হাসি নিয়ে শাহরুখ বলছেন, “দেখলে তো, আমি কী করলাম?” দেখা গেল, ফেসবুকে গিয়ে একটা কিছু ‘লাইক’ করলেন কিঙ্গ খান! এখানেই শেষ নয়। ওই ভিডিওতে আরও বলছেন শাহরুখ, “এমন মানুষ হয়ে ওঠো যে সবার ফ্রেন্ড! নয় তো আনফ্রেন্ডেড হওয়ার জন্য তৈরি থাকো!’

এটাই বাদশার ফেসবুক স্টাইলে জ্ঞান-দান। দ্বিতীয় ধাপেও ওই এক দল নিয়ে শাহরুখ চলে গিয়েছিলেন বান্দ্রায় তাঁর পেন্ট-হাউসের ছাদে। সেখানে তিনি বলছেন, “যখন তুমি কোনও কিছুর পুরোটা জানবে, তখনই শুধু কমেন্ট করো।”

আর তিন নম্বর ফরমান? সেখানে কোনও ইয়ার্কি নেই। সরাসরি সেখানে ছেলেদের আবেদন জানিয়েছেন বাদশা, “ছেলেরা, দয়া করে মেয়েদের স্টক করো না!” অবশ্য, মেয়েদের জন্যও এই তিন নম্বর ফরমানে কিছু বলার ছিল তাঁর। বলেছেন, “আর মেয়েরা, দয়া করে কথায় কথায় ছেলেদের রিপোর্ট করে দিও না! আর যাই হোক, ওরা তো ছবিতে আমি আদর্শ প্রেমিকের যে ট্রেন্ডটা তৈরি করেছিস, সেটা পূর্ণ করতে পারবে না!”

আরও আছে। এত সহজে থেমে থাকবেন না শাহরুখ। নিজেই জানিয়েছেন, খুব তাড়াতাড়ি আরও ভিডিও শুট করে ভক্তদের জ্ঞান দেবেন তিনি। ততক্ষণ এই পরামর্শগুলোই না-হয় মেনে দেখা যাক!

সূত্র : আনন্দবাজার প্রত্রিকা