২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাপানে রফতানি ২০০ কোটি ডলার ছাড়াবে ॥ বাণিজ্যমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ আগামী ২-৩ বছরে জাপানে বাংলাদেশি পণ্যের রপ্তানির পরিমাণ ২ বিলিয়ন বা ২০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে জাপানের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ আশা প্রকাশ করেন।

প্রতিনিধি দলের নেতৃত্ব দেন জাপানের অর্থনীতি, শিল্প-বাণিজ্য বিষয়ক ভাইস মিনির ইয়োশিহিরোসেকি। উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, জাপান বাংলাদেশের সবচেয়ে ভালো বন্ধু। স্বাধীনতার পর জাপান বাংলাদেশকে দ্রুত স্বীকৃতি দিয়েছে। একমাত্র অস্ত্র-হ্যান্ডস গ্লাপর্স ছাড়া সব পণ্যে শুল্কমুক্ত রপ্তানির সুযোগ দিয়েছে। বর্তমানে জাপানে বাংলাদেশের রপ্তানি ১ বিলিয়নের কাছাকাছি। জাপান রপ্তানি করে দেড় বিলিয়ন ডলারের পণ্য। আগামী ২-৩ বছরে জাপানে আমাদের রপ্তানির পরিমাণ ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

তোফায়েল আহমেদ জানান, স্বাধীনতার পর এককভাবে জাপান বাংলাদেশে সবচেয়ে বেশি অর্থায়ন করেছে। বর্তমানে ২৩০টি কোম্পানির বিনিয়োগ বাংলাদেশে রয়েছে। গাজীপুরে ৫০০ একর এবং নায়ায়ণগঞ্জের আড়াইহাজারে ১ হাজার ৫০০ একর জমি জাপানের জন্য নির্ধারিত করা হয়েছে। জাপান এখানে বিনিয়োগ করলে বাংলাদেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে।