২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অগ্রাধিকারমূলক সুবিধা দিতে জাপানের প্রতি আহ্বান

অর্থনৈতিক রিপোর্টার॥ বিনিয়োগ ও রফতানি বাণিজ্যে অগ্রাধিকারমূলক সুবিধা পেতে বাংলাদেশকে ‘এ ওয়ান ক্লাসভুক্ত’ করতে জাপানের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্কন্নোয়নের বিষয়ে জাপানের ২৭ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।এ সময় বাণিজ্যমন্ত্রী ২ থেকে ৩ বছরের মধ্যে জাপানের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে আশা প্রকাশ করেন।

আলোচনাকালে তোফায়েল আহমেদ বলেন, জাপান আমাদের উন্নয়নের অন্যতম অংশীদার। আমরা চাইবো, জাপান তাদের অভিজ্ঞতা দিয়ে আমাদের এখানে শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলুক। এতে উভয় দেশই লাভবান হবে। আমরাও জাপানে পণ্য রফতানি করতে আগ্রহী।

তিনি জানান, বাংলাদেশ গত বছর এক বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে। জাপানের সঙ্গে আমাদের বাণিজ্যের পরিমাণ ২ দশমিক ৪ বিলিয়ন ডলারের।

জাপা‍নি প্রতিনিধি দলের পক্ষে তাদের বক্তব্য তুলে ধরেন জাপানের ভাইস মিনিস্টার ইয়োশিহিরো সেকি। জাপানি প্রতিনিধিদলের মধ্যে ছিলেন দেশটির মিনিস্ট্রি অব ইকোনমি ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস মিনিস্টার ইয়োশিহিরো সেকি, ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবি, দূতাবাস কর্মকর্তা ও জাইকাসহ কয়েকটি প্রতিষ্ঠানের সদস্যরা।