২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পটুয়াখালীর পাঁচ জনকে কারাগারে পাঠালো ট্রাইব্যুনাল

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক বরিশালের পটুয়াখালী জেলার পাঁচজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মামলার পাঁচ আসামিরা হলেন- মো. এছহাক সিকদার, আব্দুল গনি, মো.আউয়াল, মো. আব্দুস সাত্তার প্যাদা এবং সোলায়মান মৃধা।

বৃহস্পতিবার ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। ট্রাইব্যুনালের সদস্য বিচারপতিরা হলেন মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি মোহাম্মাদ সোহরাওয়ার্দী।

রাষ্ট্রপক্ষের আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে ট্রাইব্যুনাল এই আদেশ দেন । এর আগে আসামিদেরকে ট্রাইব্যুনালের অধীনে গ্রেফতার দেখানোর বিষয়ে এক আবেদনের শুনানি করেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ এবং তাকে সাহায্য করেন প্রসিকিউটর সুলতানা রেজিয়া সুলতানা চমন।এই অভিযোগ থেকে মানবতবিরোধী অপারাধের মামলায় গ্রেফতার দেখিয়ে ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে প্রসিকিউশন আবেদন করেন। শুনানি শেষে গ্রেফতারি পরোয়ানা জারির সঙ্গে সঙ্গে মামলার তদন্তেুর অগ্রগতি প্রতিবেদন জমার দেয়ার জন্য আগামি ১ ডিসেম্বর দিন নির্ধারণ করেন ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে একাত্তরে হত্যা ও ১৭ জনকে ধর্ষণের অভিযোগ রয়েছে। এর মধ্যে এখনো ৮ জন বিরঙ্গণা জীবিত আছে।