১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আইপিও লটারি মঙ্গলবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া বস্ত্র খাতের কোম্পানি সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আইপিও লটারির তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী মঙ্গলবার সকাল ১০টায়, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, রমনা, ঢাকায় অনুষ্ঠিত হবে এ কোম্পানির আইপিও লটারির ড্র। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত ৬ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আইপিও আবেদন চলে। আর প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এই একই তারিখ নির্ধারণ করা হয়েছিল।

জানা যায়, ১০ টাকা প্রি?মিয়ামে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলন করবে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ। এ লক্ষ্যে ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১০ টাকা প্রিমিয়ামসহ মোট ২০ টাকায় শেয়ার ইস্যু করবে কোম্পানিটি। আর আইপিও’র মাধ্যমে ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে মোট ৬০ কোটি টাকা উত্তোলন করে কোম্পানিটি।

এ কোম্পানির মার্কেট লট নির্ধারণ করা হয়েছে ৩০০টি শেয়ারে। অর্থাৎ প্রতিটি আইপিও আবেদনের বিপরীতে ৬ হাজার টাকা জমা দিতে হয় বিনিয়োগকারীদের। উত্তোলিত টাকা থে?কে মূলধনী বিনিয়োগ, ব্যাংক ঋণ পরিশোধ, চলতি মূলধন অর্থায়ন এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ।

৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরের নিরীতি আর্থিক বিবরণী অনুযায়ী এ কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩৩ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৯.৬০ টাকা। এ কোম্পানিটির ইস্যু ব্যব¯'াপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং ইমপেরিয়াল ক্যাপিটাল লিমিটেড। উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪৭তম সাধারণ সভায় সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আইপিও অনুমোদন দেয়া হয়।

পরবর্তীতে ২৪ আগস্ট সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আইপিওতে আবেদন শুরুর কথা ছিল। কিš' অনিবার্য কারণবশত গত ২৩ সেপ্টেম্বর এ কোম্পানির আবেদন গ্রহণ ¯'গিত রাখার নির্দেশ দেয় কমিশন। এরপর গত ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত কমিশনের ৫৫৩তম সভায় সিমটেক্সের আইপিও আবেদন গ্রহণে ¯'গিতাদেশ প্রত্যাহার করেছে বিএসইসি।

দর হারানোর তালিকায় ওষুধ খাতের দুই কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার টপটেন লুজারে উঠে এসেছে ওষুধ ও রসায়ন খাতের ২ কোম্পানি। কোম্পানি ২টি হলো - ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ইমাম বাটন। দিনটিতে টপটেন লুজারে থাকা কোম্পানি ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার দর ২ টাকা ৩০ পয়সা বা ৪ দশমিক ৫৫ শতাংশ কমে তালিকার চতুর্থ স্থানে রয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যানুসারে দিনটিতে ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের শেয়ারের সর্বশেষ লেনদেন ছিল ৪৮ টাকা ২০ পয়সা দরে। দিনশেষে ৬ হাজার ৪২৭ বারে কোম্পানির ৭৬ লাখ ৩৭ হাজার ২৩০টি শেয়ার লেনদেন হয়। পঞ্চম অবস্থানে রয়েছে ইমাম বাটন। এদিন কোম্পানির শেয়ার দর কমেছে ৬০ পয়সা বা ৪ দশমিক ৪৪ শতাংশ। শেয়ারটির সর্বশেষ লেনদেন ছিল ১২ টাকা ৯০ পয়সা দরে। এদিন ১২ বারে কোম্পানির ৮ হাজার ১০০টি শেয়ার লেনদেন হয়।

এছাড়া টপটেন লুজারে থাকা অন্যান্য কোম্পানির মধ্যে চতুর্থ আইসিবি মিউচুয়াল ফান্ড, আইসিবি এমসিএল ফার্স্ট এনআরবি মিউচুয়াল ফান্ড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লি:, কে অ্যান্ড কিউ, মাইডাস ফিন্যান্স, ইউনাইটেড ফিন্যান্স, অ্যাপেক্স ট্যানারি এবং সাফকো স্পিনিংস শেয়ার দর কমেছে।