২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিদ্যুত সঞ্চালনে ঋণ দিচ্ছে এডিবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুত সরবরাহ ব্যবস্থা উন্নয়নে সহায়তা বাড়াচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশের অব্যাহত বিদ্যুত চাহিদা বেড়ে যাওয়ায় এবং দক্ষিণ এশিয়ার মধ্যে বিদ্যুত বিনিময় বাড়াতে এ উদ্যোগ নিয়েছে সংস্থাটি। এজন্য বাংলাদেশকে ১২ কোটি মার্কিন ডলার, যা স্থানীয় মুদ্রায় প্রায় ৯৬০ কোটি টাকা ঋণ দেয়া হচ্ছে। এ অর্থে বর্তমানে ভেড়ামারা-বহরমপুর যে বিদ্যুত সঞ্চালন লাইন রয়েছে সেটির ক্ষমতা দ্বিগুণ করা হবে। বৃহস্পতিবার এডিবির প্রধান কার্যালয় ফিলিপিন্সের ম্যানিলা থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব বিষয় জানানো হয়েছে।

২০১৩ সালে বাংলাদেশের ভেড়ামারা ও ভারতের বহরমপুরের মধ্যে প্রথম এ বিদ্যুত সঞ্চালন লাইনটি স্থাপিত হয়। সে প্রকল্পটি বাস্তবায়নেও সহায়তা দিয়েছিল এশীয় উন্নয়ন ব্যাংক। সেসময় ৫০০ মেগাওয়াট বিদ্যুত আমদানির সক্ষমতা ছিল। সেটি এবার বাড়িয়ে ১ হাজার মেগাওয়াট আমদানির সক্ষমতা করা হচ্ছে। এ বিষয়ে এডিবির এনার্জি ডিভিশনের দক্ষিণ এশীয় পরিচালক এ্যান্থনি জুডি বলেন, এ প্রকল্পটি বাস্তবায়িত হলে দুটি দেশের মধ্যে বিদ্যুত উৎপাদন ও ব্যবহারের সমন্বয় ঘটবে। তাছাড়া আঞ্চলিক জ্বালানি সহযোগিতা বৃদ্ধি পাবে।

জাতীয় উৎপাদনশীলতা দিবস আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়াতে আজ শুক্রবার ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস’ উদযাপন করা হবে। এ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) বিস্তারিত কর্মসূচী গ্রহণ করেছে।

কর্মসূচীর অংশ হিসেবে শুক্রবার সকাল ৮টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন সংলগ্ন সড়ক থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। এছাড়া সকাল সাড়ে ৯টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘রূপকল্প ২০২১ বাস্তবায়নে প্রয়োজন বর্ধিত উৎপাদনশীলতা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। এছাড়া দিবসটির গুরুত্ব তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন টকশো সম্প্রচার করবে। জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ হবে। পাশাপাশি মোবাইল ফোনের মাধ্যমে ক্ষুদে বার্তা পাঠিয়ে উৎপাদনশীলতা বিষয়ে জনগণকে সচেতন করবে।

রফতানির তালিকায় আনারস-বেবিকর্ন-ঘৃতকুমারী

অর্থনৈতিক রিপোর্টার ॥ রফতানিতে ভর্তুকি পাওয়া কৃষিজাত পণ্য ও প্রক্রিয়াজাতকরণ কৃষিজাত পণ্যের তালিকায় নতুন করে যুক্ত হলো টিনজাত আনারস, টিনজাত বেবিকর্ন ও টিনজাত ঘৃতকুমারী। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলারের কাছে নতুন অন্তর্ভুক্ত পণ্যের নাম পাঠিয়েছে।এতে বলা হয়েছে, কৃষিজাত পণ্য হিসেবে শাকসবজি ও প্রক্রিয়াজাতকরণ কৃষিপণ্য হিসেবে টিনজাত আনারস, টিনজাত বেবিকর্ন ও টিনজাত ঘৃতকুমারী অন্তর্ভুক্ত হবে। নতুন অন্তর্ভুক্ত পণ্যগুলোর ভর্তুকি সুবিধা পাওয়া যাবে প্রজ্ঞাপন জারির দিন অথবা জাহাজীকরণ করার পর থেকে। সুবিধাপ্রাপ্তির বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে অবগত করারও পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।