২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চকরিয়ায় ধানক্ষেতে পোকার আক্রমণ ॥ দিশেহারা কৃষক

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ চকরিয়ায় হাজার হাজার একর জমির আমন ধানক্ষেত বাদামি গাছফড়িং পোকার আক্রমণে বেশির ভাগ জমির ধানক্ষেত লালচে হয়ে শুকিয়ে মারা যাচ্ছে। উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষেতে পোকার আক্রমণের বিষয়টি তাদের নজরে এসেছে। বিভিন্ন স্থানে কৃষি বিভাগের তরফ থেকে তিনটি পৃথক টিম পোকা দমনে কাজ করছেন। ক্ষতিগ্রস্ত আমন ধানক্ষেত নির্ণয় করে সেখানে প্রয়োজনীয় কীটনাশকও দেয়া হচ্ছে।

জানা গেছে, চলতি বছরের জুন ও জুলাই মাসে চকরিয়া উপজেলায় কয়েকদফা ভয়াবহ বন্যার সৃষ্টি হয়। ওই সময় বন্যার পানিতে তলিয়ে যায় হাজার হাজার একর জমির আমনের বীজতলা ও রোপা আমন এবং বিপুল পরিমাণ সবজি ক্ষেত। বন্যার পর অনেক কৃষকরা দায়দেনা ও আগাম দাদনের টাকা নিয়ে ফের আমন চাষে নামে। বন্যার পর জমিতে জমে থাকা পলিমাটি অপসারণ করে তাঁরা আমন ধান চাষ শুরু করেন। এরপর কৃষি বিভাগের লোকজনের উপস্থিতিতে জমিতে যথারীতি সার ও কীটনাশক দেন। বিভিন্ন স্থানে ধান ক্ষেতে বাদামি গাছফড়িং (স্থানীয় ভাষায় গুণগুণী) পোকার আক্রমণ দেখা দেয়। কৃষি বিভাগ এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা না নিলে অল্প সময়ের মধ্যে পোকার আক্রমণ বিভিন্ন অঞ্চলের ধান ক্ষেতে ছড়িয়ে যেতে পারে।

উপজেলা কৃষি বর্গাচাষী সমিতির সভাপতি মহিউদ্দিন পুতু বলেন, পোকার আক্রমণে জমির বেশিরভাগ ধানগাছ লালচে হয়ে মারা যাচ্ছে। কৃষকরা প্রয়োজনীয় কীটনাশক প্রয়োগ করেও ক্ষেতের মহামারী ঠেকাতে পারছে না। উপজেলা কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মহিউদ্দিন বলেন, বিভিন্ন স্থানে কৃষি বিভাগের পক্ষ থেকে তিনটি পৃথক টিম পোকা দমনে কাজ করছেন।

নড়াইলে শিশু হত্যার বিচার দাবিতে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ১ অক্টোবর ॥ লোহাগড়ায় তৃতীয় শ্রেণীর ছাত্র শাহিনের হত্যাকারীদের বিচার দাবিতে এলাকাবাসী শাহিনের মৃতদেহ নিয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে নলদি এলাকায় এ বিক্ষোভ মিছিল ও মানববন্ধন হয়। মানববন্ধনে স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। এ সময় বক্তারা দ্রুতবিচার ট্রাইবুনালে এ হত্যাকা-ে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। অভিযোগ রয়েছে, জমিজমা বিরোধ নিয়ে প্রতিবেশী শিমুলের নেতৃত্বে শাহিনকে হত্যা করে মৃতদেহ গুম করার উদ্দেশে মাটি চাপা দিয়ে রাখা হয়। ছয়দিন পরে বুধবার কালাচাঁদপুর এলাকা থেকে শাহিনের মৃতদেহ উদ্ধার করে পুলিশ।

গ্রেফতার ৩৩

নড়াইল জেলায় পুলিশের অভিযানে ৮ জন সাজাপ্রাপ্ত পলাতক আসামিসহ বিভিন্ন মামলা ও অভিযোগে ৩৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় পরিত্যক্ত একটি পাইপগান, চারশ’ গ্রাম গাঁজা, ইয়াবা ও ফেনসিডিল উদ্ধার করা হয়।

পিরোজপুরে সংঘর্ষ হামলায় আহত সাত

নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর, ১ অক্টোবর ॥ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বুধবার ও বৃহস্পতিবার উপজেলার ভিটাবাড়ীয়া ইউনিয়নের দক্ষিণ ভিটাবাড়ীয়া ও উত্তর ভিটাবাড়ীয়া গ্রামে পৃথক সংঘর্ষে ৬ জন আহত হয়েছে। আহতরা হচ্ছেনÑ মকবুল জোমাদ্দারের ছেলে ইয়াছিন জোমাদ্দার, ছিদ্দিকুর রহমান জোমাদ্দার, অপর সংঘর্ষে রুস্তুম, আল আমিন, মোজাম্মেল ও মোজাম্মেলের স্ত্রীকে কুপিয়ে আহত করেছে।

পানিতে ডুবে শিশুর মৃত্যু

ভা-ারিয়া উপজেলার সিংহখালী বেতাগী গ্রামের মনোরঞ্জন বাবুর শিশু পুত্র স্বাধীন (৬) বাড়ির পুকুরে ডুবে মারা গেছে। বৃহস্পতিবার দুপুরে বাড়ির পুকুর থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করে ভা-ারিয়া হাসপাতালে নিলে চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।