১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেখ পরিবার পরিচয়ে বই বিক্রি-এরা কারা?

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১ অক্টোবর ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের সদস্য পরিচয়ে জেলার প্রতিটি স্কুল, কলেজ এবং মাদ্রাসাসহ নানা প্রতিষ্ঠানে গিয়ে শেখ পরিবারের পরিচয় দিচ্ছেÑ এরা কারা? ঘটনাটি জেলায় চাঞ্চল্য সৃষ্টি করেছে।

জানা যায়, আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের মাদ্রাসা শিক্ষক মোঃ আশরাফুজ্জামান ম-ল সবুজ বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে স্থানীয় নেতাদের নিয়ে সেই সরকারের নানা গুণকীর্তন করে বিভিন্ন প্রকাশনা করেছিলেন। সখ্য গড়ে তুলেছিলেন মৌলবাদী গোষ্ঠীর সঙ্গে। আল মোজ্জাদ্দেদ, ইহতেশালসহ নানা মৌলবাদী পত্রিকায় লেখালেখিও করতেন তিনি। মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় এলে রাতারাতি ভোল পাল্টে মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ হয়ে যান তিনি। এখন বাংলাদেশের গণহত্যা নিয়ে একটি প্রকাশনা বের করেছেন। সেই প্রকাশনায় জাতির পিতা বঙ্গবন্ধুর কোন কথা নেই। এমনকি বর্তমান সরকারের কোন উন্নয়ন ও মুক্তিযুদ্ধের বিষয়ে কথাও নেই। লালমনিরহাট জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা মেজবাহ উদ্দিন জানান, বিভিন্ন মানুষের কাছে শুনেছি সবুজ ও জিয়া নামের দুই যুবক মুক্তিযুদ্ধ নিয়ে প্রকাশনা করেছে। এদের কারও মুক্তিযুদ্ধের সময় হয়ত জন্মই হয়নি।

এই যুবকদ্বয়ের পরিবার সরাসরি মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান গ্রহণের ঘৃণিত ইতিহাস জেলাবাসী জানে। লালমনিরহাট জেলা শিক্ষা অফিসার মোঃ মোসলেম উদ্দিন জানান, জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ তাকে জানিয়েছেন, শেখ পরিবারের সদস্য পরিচয় দিয়ে কয়েক যুবক তাদের বই কিনতে বাধ্য করছে। বইটির প্রকাশক ও সংকলক মোঃ আশরাফুজ্জামান ম-ল সবুজ জানান, শেখ পরিবারের সদস্যরা তাকে শেখ পরিবারের পরিচয় দিয়ে বই বিক্রির স্বত্ব দিয়েছে। এই স্বত্বের বিপরীতে কোন যুক্তি বা প্রমাণ তাৎক্ষণিক তিনি দেখাতে পারেননি। প্রকাশক ও সংকলক মহান মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান কৌশলে এড়িয়ে গেছেন। অথচ প্রকাশক তার, তার স্ত্রী, বাবা-মা, শ্বশুর-শাশুড়িসহ নানাজনের কথা বইতে উল্লেখ করেছেন।