২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তেঁতুলিয়া নদীতে চলছে অবাধে ইলিশ শিকার

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ১ অক্টোবর ॥ তেঁতুলিয়া নদীতে চলছে মা ইলিশ শিকারের মহোৎসব। এর ফলে মা ইলিশ রক্ষায় সরকারের গৃহীত উদ্যোগ ভেস্তে যেতে বসেছে। বৃহস্পতিবার সরেজমিন (বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত) বাউফলের তেঁতুলিয়া নদীর নাজিরপুর অংশের নিমদি পয়েন্ট থেকে উত্তরে কেশবপুরের তালতলি ও ধুলিয়ার বাসুদেব পাশা পয়েন্ট পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার নদী পরিদর্শন করে দেখা গেছে বিপুলসংখ্যক নৌকা ও ট্রলার নিয়ে জেলেরা মা ইলিশ শিকারের জন্য জাল ফেলছে।

এ সময় পর্যন্ত উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ কিংবা কোস্টগার্ডের কোন টিমকে টহল দিতে দেখা যায়নি। এ ছাড়াও তেঁতুলিয়া নদীর কালাইয়া শৌলার বগি পয়েন্টে অবাধে মা ইলিশ শিকারের খবর পাওয়া গেছে। ১ কেজি ওজনের প্রতিহালি (৪টি) ইলিশ মাছ ৬শ’ থেকে ৮শ’ টাকায় বিক্রি করা হচ্ছে। আর এসব ইলিশ মাছের পেটে ভর্তি ডিম রয়েছে। সন্ধ্যা হলেই বাড়িতে বাড়িতে, ঝোঁপের পাশে, বনে জঙ্গলে বসে মা ইলিশ বিক্রি করা হয়।

কম দামে এসব ইলিশ বিক্রি হওয়ায় ক্রেতারাও হুমড়ি খেয়ে পড়ছেন। নিরাপদ প্রজননের জন্য সরকার ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ইলিশ শিকার নিষিদ্ধ করে। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রয়োজনীয় জনবল ও স্প্রিড বোর্ডের অভাবে নদীতে যথাযথভাবে অভিযান চালানো যাচ্ছে না।

ঝলসে গেল আমন ধান

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১ অক্টোবর ॥ পোরশায় এক নিরীহ কৃষক পরিবারের জমির আমন ধানে কীটনাশক প্রয়োগ করে ঝলসে দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার এ ব্যাপারে থানায় অভিযোগ করা হয়েছে। এতে ধান মালিকের প্রায় ৭০ হাজার টাকার ক্ষতি হয়েছে। সোমবার রাতে কে বা কারা উপজেলার শিশা খরপা উত্তরপাড়ার তমিজ উদ্দিন সরদারের ক্ষেতের আমন ধানে কীটনাশক প্রয়োগ করে ঝলসে দেয়।

মুখরিত বাঁশখালী ইকোপার্ক

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী, ১ অক্টোবর ॥ দক্ষিণ চট্টগ্রামের আলোকিত পর্যটন স্পট বাঁশখালী ইকোপার্ক প্রতিবছরের ন্যায় এবারও ঈদ-উল-আযহায় পর্যটকের আগমনে মুখরিত। তবে ইকোপার্কে যাওয়ার একমাত্র সড়ক মনছুরিয়া বাজার থেকে শুরু করে ইকোপার্ক পর্যন্ত ক্ষত-বিক্ষত হওয়ায় যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়। এ সড়ক সংস্কারের প্রায় ৬ লাখ টাকা বরাদ্দ পাওয়ার খবর জানা গেলেও কাজ এখনও শুরু হয়নি। তারপরেও ঈদে অসংখ্য পর্যটক ছুটে আসেন ইকোপার্কে।