২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নেফারতিতির সমাধির সন্ধান!

নেফারতিতির সমাধির সন্ধান!

মিসরের ফারাও রানী নেফারতিতির কবর নিয়ে প্রতœতত্ত্ববিদদের প্রশ্নের শেষ নেই। অবশেষে একজন ব্রিটিশ প্রতœতত্ত্ববিদ রাজা তুতেনখামেনের সমাধির মধ্যে দুটি কক্ষের সন্ধান পেয়েছেন। মনে করা হচ্ছে, এই কক্ষ দুটির একটিতেই নেফারতিতির সমাধি থাকতে পারে। প্রতœতত্ত্ববিদ ড. নিকোলাস রিভস রাডারের সাহায্যে ধারণকৃত ছবি বিশ্লেষণ করে এই কক্ষ দুটির সন্ধান পান। খ্রিস্টপূর্ব ১৪ শতকে মিসরের রানী ছিলেন নেফারতিতি। সে সময় তার রূপের খ্যাতি ছড়ায় বিশ্বজুড়ে। এই প্রতœতত্ত্ববিদ মনে করছেন, যেহেতু নতুন এই কক্ষ দুটি তুতেনখামেনের সমাধির বাইরের অংশে সেহেতু আর সন্দেহের অবকাশ নেই যে এই কক্ষ দুটির একটিতেই নেফারতিতির মমি থাকতে পারে। গত ৩ হাজার বছর আগে মাত্র ১৯ বছর বয়সে মারা যায় তুতেনখামেন।

মনে করা হয় তুতেনখামেন নেফারতিতিরই সন্তান ছিল। ১৯২২ সালে প্রতœতত্ত্ববিদরা তুতেনখামেনের সমাধির সন্ধান পান। আজ পর্যন্ত ফারাওদের যে সমাধিগুলো আবিষ্কার হয়েছে এর মধ্যে তুতেনখামেনের সমাধিই অক্ষত পাওয়ার দাবি প্রতœতত্ত্ববিদদের। ওই সমাধির মধ্যে অন্তত ২ হাজার বস্তু পাওয়ার কথা জানানো হয়েছিল। অন্য ফারাও রাজার তুলনায় তুতেনখামেনের সমাধির উচ্চতা ছোট হওয়ায় নানা প্রশ্নেরও জন্ম দেয় প্রতœতত্ত্ববিদদের মনে।

ড. রিভস মনে করছেন, ছবি দেখে যা অনুমান করা যাচ্ছে তাতে মনে হয় নতুন এই কক্ষে কোন রাজা নয়, রানীর সমাধি থাকতে পারে। তবে এ নিয়ে আরও পরীক্ষার প্রয়োজন। বিবিসি অবলম্বনে।