২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আনন্দ আয়োজনে উদযাপিত চ্যানেল আইয়ের জন্মদিন

আনন্দ আয়োজনে উদযাপিত চ্যানেল আইয়ের জন্মদিন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বাংলা ভাষার প্রথম ডিজিটাল স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আই। সময়ের বহমানতায় ১৯৯৯ সালের ১ অক্টোবর যাত্রা করা বেসরকারী টিভি চ্যানেলটি পূর্ণ করেছে পথচলার ষোলো বছর। সেই সূত্রে পদার্পণ করল ১৭ বছরে। ‘হৃদয়ে বাংলাদেশ’ চেতনা নিয়ে এবার পা ফেলল স্বর্ণালী সতেরোতে। আনন্দময় নানা আনুষ্ঠানিকতার ভেতর দিয়ে উদ্্যাপিত হলো চ্যানেলটির ১৭তম জন্মদিন। বিভিন্ন বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ফুলেল শুভেচ্ছা, বর্ণাঢ্য শোভাযাত্রা, দিনভর আড্ডা ও গানের সুরে বর্ণিল হয়ে ওঠে জন্মদিনের দিনব্যাপী আয়োজন। মঞ্চে বেজেছে দেশের গান, মানবতার গান, উন্নয়নের গান। উড়েছে লাল-সবুজ বেলুন। পর্দাতেও ছিল বৈচিত্র্যময় অনুষ্ঠানমালা।

পয়লা অক্টোবরের প্রথম প্রহরে শুরু হয় জন্মদিন উদ্্যাপনের আনুষ্ঠানিকতা। ১৭তম জন্মদিনের সূচনালগ্নে রাত ১২টা ১ মিনিটে আনন্দঘন পরিবেশে কেক কাটা হয়। ১৭টি কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা। চ্যানেলটির পরিচালনা পর্ষদের সদস্য ও কলাকুশলীদের পাশাপাশি অতিথিদের আগমনে বয়ে যায় প্রাণের উচ্ছ্বাস। জন্মদিন উদ্যাপন অনুষ্ঠানে অংশ নেনÑ নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক মন্ত্রী এম মোরশেদ খান, বিএনপি নেতা আবদুল্লাহ আল নোমান, সাবেক মন্ত্রী আ স ম আবদুর রব, ইকবাল হোসেন টুকু, বিএনপি নেতা শামসুজ্জামান দুদু, সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম (বীরউত্তম), সুপ্রীমকোর্ট বার এ্যাসোসিয়েশনের সাবেক মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, চ্যানেল আই ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, পরিচালক জহিরউদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ চ্যানেল আই পরিবারের সদস্যবৃন্দ।

ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, আমরা বলেছি স্বর্ণালী সতেরো। আমাদের সঙ্গে পৃথিবীর সবাই যারা বাঙালী, যারা চ্যানেল আইকে হৃদয়ে ধারণ করেন তারা সবাই বলেছেন তাদের হৃদয়েও সোনার মতো রয়ে গেছে চ্যানেল আই। আগামীতেও এটা থাকবেÑ আমরা সেটাই আশা করি এবং বিশ্বাস করি।

চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ বলেন, আমাদের এ সময়টা ষোলোটি বছর যে মসৃণ ছিল এ কথা বলা যাবে না। নানান চড়াই-উতরাইয়ের মাধ্যমে বাংলা গণমাধ্যমের বিকাশ হয়েছে। এখানে চ্যানেল আই একটি জায়গায় অবশ্যই আছে আপনাদের সহযোগিতা এবং গণমানুষের ভালবাসার মধ্য দিয়ে।

বৃহস্পতিবার সকাল থেকেই চ্যানেল আই ভবনের খোলা প্রাঙ্গণে বসে দিনব্যাপী মিলনমেলা। এর আগে চ্যানেল আই ভবনের সামনে থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। দিনব্যাপী তেজগাঁওয়ের চ্যানেলটির কার্যালয়ে শুভেচ্ছা জানাতে আসেন রাজনীতিবিদ, সুশীল সমাজ, বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা, দেশের খ্যাতিমান তারকাসহ বিভিন্ন শ্রেণী-পেশার ব্যক্তিবর্গ। জন্মদিনের উৎসবে রং ছড়িয়ে গান শোনান আবদুল জব্বার, ফরিদা পারভীন, ফকির আলমগীর, ফেরদৌস আরা, শফি ম-ল, শাহীন সামাদ, বাপ্পা মজুমদার, পলাশ, রুমানা ইসলাম, দিঠি আনোয়ার, জলের গান, চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা।

মুক্তি পেল দেহ স্টেশন ছবির গান ॥ আহমেদ তাহসিন শামসের নির্মিত চলচ্চিত্র দেহ স্টেশন। এখনও মুক্তি না পেলেও ইতোমধ্যে আলোচনায় এসেছে ছবির গানগুলো। চলচ্চিত্রের নির্মাণ কাজ শেষ না হলেও সাড়া জাগিয়েছে এই ঈদে প্রকাশ পাওয়া ছবিটির গান। গানগুলো পাওয়া যাচ্ছে ই-টিউনসের নিজস্ব ওয়েবসাইটে। আহমেদ তাহসিন শামস, ইশতিয়াক ফয়সাল ও নীল কামরুলের কথা এবং পরিচালনায় গানগুলোতে কণ্ঠ দিয়েছেন ফাহমিদা নবী, তানজির তুহিন ও শামায়লা বেহরোজ রহমান। চলচ্চিত্রটিত্রে রয়েছে ৩টি গান। ফাহমিদা নবীর কণ্ঠে ‘বন্ধু বিহনে’ এবং তুহিনের কণ্ঠে ‘সত্য মিথ্যার কু-লী’ দুটি সম্পূর্ণ নতুন গান। শামায়লা গেয়েছেন হংস দাস বাউলের বিখ্যাত সৃষ্টি ‘শ্যাম অঙ্গে রাই’।

ছবিটিতে অভিনয় করেছেন কলকাতার মৌমিতা মিত্র, শাহাদাত হোসেন, এস এম মহসিন, হোসাইন মোহাম্মাদ বেলাল, আহমেদ রানা, মোহাম্মাদ ইকবাল হোসেন, ফারহানা ইভা প্রমুখ।

রতেœশ্বর সূত্রধরের চিত্রপ্রদর্শনী পিক্সেল এরর ॥ নবীন চিত্রশিল্পী রতেœশ্বর সূত্রধর। শিল্প সৃজনে চলমান জীবনের প্রতিচ্ছবি মেলে ধরেন ক্যানভাসে। কখনও বা রং-তুলির পাশাপাশি ডিজিটাল ফর্মে সৃজন করেন ছবি। আর সেখানে স্বল্প রেজুলেশনের কারণে চিত্রপটে যে ভিজ্যুয়াল এরর তৈরি হয় সেটাকে তিনি রূপ দেন পরিকল্পিতভাবে। দ্বিমাত্রিক বিষয়নির্ভর নৈর্ব্যক্তিক বাস্তবতায় পরিস্ফুটিত হয় সেসব চিত্রকর্ম। এছাড়া ছবি আঁকার ক্ষেত্রে আপন অভিজ্ঞতার সঙ্গে আশ্রয় নিয়েছেন অভিজ্ঞতাজাত অনুভবের পথে। সেই সূত্রে তার ছবিতে উপস্থাপিত হয় সমাজ জীবনের নানা অসঙ্গতি।

এমন কিছু ছবি নিয়ে বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হলো রতেœশ্বরের প্রথম চিত্রপ্রদর্শনী। শিরোনাম পিক্সেল এরর বা বিঘিœত পিক্সেল। এ প্রদর্শনী থেকে অর্জিত অর্থের একাংশ ব্যয় করা হবে পথশিশুদের শিক্ষাসামগ্রী সংগ্রহে।

শরতের বিকেলে গ্যালারির সামনের বারান্দায় বসে প্রদর্শনী উদ্বোধনী আনুষ্ঠানিকতা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেনÑ খ্যাতিমান চিত্রশিল্পী অধ্যাপক জামাল আহমেদ ও বিশিষ্ট শিল্পরসিক দুর্জয় রহমান জয়। সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন রতেœশ্বর সূত্রধর।

শিল্পী রতেœশ^র বললেন, সমাজের যা কিছু ব্যর্থতা তার জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাষ্ট্রনীতিরই ব্যর্থতা। আমাদের অসচেতনতার জন্যই মানুষ নির্যাতিত হয়, মৃত্যুবরণ করে। এসব কথাই ক্যানভাসে তুলে আনতে চেয়েছি।

দেশের সমাজ বাস্তবতা ও অসঙ্গতি নিয়ে চিন্তা করেন রতেœশ^র। সেই ভাবনার প্রতিফলন ঘটেছে তার ক্যানভাসে। সড়ক দুর্ঘটনা, যৌন হয়রানি, অগ্নিদগ্ধ মুখ প্রভৃতি ঘটনায় আলোড়িত হয় রতেœশ^রের মন, সেই প্রতিফলন রয়েছে তার ক্যানভাসে। পিক্সেল যেমন একটি ছবির একক তেমনি তার ক্যানভাসে পিক্সেলের অবলম্বনে তিনি প্রতিটি ঘটনাকে তুলে এনেছেন। প্রতিবাদ করেছেন।

প্রদর্শনীতে ২৩টি চিত্রকর্ম স্থান পেয়েছে। সপ্তাহব্যাপী প্রদর্শনী চলবে ৭ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

নবেম্বরে ঢাকা ফোক ফেস্ট ॥ ঢাকায় প্রথমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব। ‘ঢাকা ফোক ফেস্ট-২০১৫’ শিরোনামের তিন দিনব্যাপী এ উৎসব আগামী ১২ নবেম্বর রাজধানীর আর্মি স্টেডিয়ামে শুরু হবে। আন্তর্জাতিক এ উৎসবে বাংলাদেশ ছাড়াও অংশ নেবে ভারত, পাকিস্তান, চীন, মিসর ও আয়ারল্যান্ডের প্রখ্যাত শিল্পী ও দল। উৎসবে সঙ্গীত পরিবেশন করতে বাংলাদেশে আসছেন পাকিস্তানের বিখ্যাত শিল্পী আবিদা পারভীন ও ভারতের লোকসঙ্গীত শিল্পী পবন দাস বাউল।

বাংলাদেশের শিল্পীদের মধ্যে থাকবেন লালন সম্রাজ্ঞী খ্যাত ফরিদা পারভীন, মমতাজ বেগম, কিরণ চন্দ্র রায়, বারী সিদ্দিকী, রব ফকির, চন্দনা মজুমদার, নাশিদ কামাল, সদানন্দ সরকার, কাজল দেওয়ান, মীনু বিল্লাহ, লুবনা মরিয়ম, লাবিক কামাল গৌরব ও গানের দল ম্যাজিক বাউলিয়ানা। ভারত থেকে আসবেন পবন দাস বাউল ও পার্বতী বাউল, পাপন, ইন্ডিয়ান ওশেন, রাজস্থান ফোক গ্রুপ ও অর্ক মুখার্জী। পাকিস্তান থেকে আসবেন আবিদা পারভীন ও সাঁই জহুর। আয়ারল্যান্ড থেকে আসবেন নিয়াভ নি কারা। এছাড়াও এই উৎসবে অংশ নেবে চীনের ইউনান আর্ট ট্রুপ ও মিসরের আলেক্সান্দ্রিয়া ডান্স ট্রুপ। প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে উৎসব চলবে একটানা রাত ১টা পর্যন্ত। মাছরাঙা টেলিভিশন অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে।

এ উপলক্ষে আয়োজক প্রতিষ্ঠান সান ইভেন্টের পক্ষ থেকে বুধবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। উৎসবের বিস্তারিত তথ্য তুলে ধরেন মাছরাঙা টেলিভিশন ও আয়োজক প্রতিষ্ঠান সান ইভেন্টসের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, বাংলাদেশে নিযুক্ত মিসরের রাষ্ট্রদূত মাহমুদ ইজ্জাত প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ উৎসব উপভোগ করতে শ্রোতাদের কোন টিকেট লাগবে না। অনলাইনে রেজিস্ট্রেশন করে পাস সংগ্রহ করতে হবে। এ জন্য িি.িফযধশধভড়ষশভবংঃ.পড়স ওয়েবসাইটটিতে গিয়ে নিবন্ধন করতে হবে। আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হবে অনলাইন নিবন্ধন কার্যক্রম।

২০ বছরে ‘সরগম’ ॥ আলোচনা সভা, শুভেচ্ছা বিনিময় ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সঙ্গীতবিষয়ক মাসিক পত্রিকা ‘সরগম’ এর ২০ বছর পূর্তি ও সরগম সাংস্কৃতিক দলের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হলো। বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠাবার্ষিকীর এ আয়োজন। বর্ষপূর্তির এ আয়োজনের আংশিক সহযোগিতায় ছিল আর্ন্তজাতিক সেবা সংগঠন রোটারী ইন্টারন্যাশনাল। অনুষ্ঠানে অতিথি ছিলেন কম্পট্রলার ও অডিটর জেনারেল মাসুদ আহমেদ। এছাড়া বক্তব্য রাখেনÑ সরগম সম্পাদক কাজী রওনাক হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, গীতিকার কে জি মোস্তফা, গীতিকার শহীদুল্লাহ ফরায়জী, গীতিকার শ্যাম শওকত হোসেন।