২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফিলিস্তিনীরা আর অসলো চুক্তি মেনে চলবে না ॥ আব্বাস

ফিলিস্তিনী কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বুধবার বলেছেন, দুই দশক ধরে টিকে থাকা অসলো চুক্তি মেনে চলতে আর বাধ্য নন তারা। তিনি অভিযোগ করে বলেন, ইসরাইল এ চুক্তির বাধ্যবাধকতা মেনে চলতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একই দিন ফিলিস্তিনী প্রেসিডেন্টের তীব্র সমালোচনা করে বলেছেন, কেবল তাদের এক পক্ষের জন্য চুক্তি মেনে চলার প্রতিশ্রুতি পালন সম্ভব নয়। খবর ওয়াশিংটন পোস্ট ও এএফপি অনলাইনের।

জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণে মাহমুদ আব্বাস বলেন, ইসরাইল অসলো চুক্তির শর্তানুযায়ী ফিলিস্তিনী রাষ্ট্র প্রতিষ্ঠা মেনে নেয়ার এবং পূর্ব জেরুজালেমে পশ্চিম তীরে বসতি নির্মাণ বন্ধের প্রতিশ্রুতি মেনে চলেনি। ৮০ বছর বয়স্ক এ নেতা বলেন, তাই আমরা ঘোষণা করছি যে, এ চুক্তি আর মেনে চলা সম্ভব নয় আমাদের পক্ষে এবং এ জন্য অধিকৃত শক্তি হিসেবে এর দায় বহন করতে হবে ইসরাইলকে। তার এ ভাষণের কয়েক সপ্তাহ আগে থেকেই তিনি জাতিসংঘ অধিবেশনে এক তাক লাগানো ঘোষণা দেবেন বলে সংকল্প ব্যক্ত করেছিলেন।

আব্বাস বলেন, ইসরাইলী সরকার দুই রাষ্ট্র সমাধান নিয়ে আলোচনার প্রচেষ্টা নস্যাত করে দিয়েছে। তিনি খুব বিলম্ব হওয়ার আগে অধিকৃত অঞ্চলে বসবাসরত ফিলিস্তিনীদের জন্য আন্তর্জাতিক সংরক্ষণ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। তিনি অভিযোগ করে বলেন, ইসরাইলের নীতি ফিলিস্তিনী কর্তৃপক্ষকে মারাত্মকভাবে দুর্বল করে ফেলেছে এবং এ জন্যই যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত বছরের শান্তি আলোচনা মুখথুবড়ে পড়ে। ১৯৯৩-এর অসলো চুক্তিতে ফিলিস্তিনীদের জন্য সীমিত স্বায়ত্তশাসন প্রবর্তন করার শর্ত রয়েছে। নেতানিয়াহুর অফিস থেকে বলা হয়েছে, জাতিসংঘে আবু মাজেনের ভাষণ প্রতারণাপূর্ণ এবং উত্তেজনা ও ধ্বংসযজ্ঞে উৎসাহ জোগাবে।

নির্বাচিত সংবাদ