২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নৃশংস ঘটনা রোধে নেয়া পদক্ষেপে ভেটো দেয়া উচিত নয় ॥ ফ্রান্স

ভয়াবহ নৃশংসতা ও গণহত্যার মতো ঘটনায় নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরা তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ থেকে নিজেদের বিরত রাখবে- ফ্রান্সের এ ধরনের একটি খসড়া প্রস্তাবে সম্মতি জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রস্তাবটি উপস্থাপন করে ফ্রান্স। -খবর ওয়েবসাইটের।

খসড়া এ প্রস্তাবের ঘোষণায় বলা হয়, ভয়াবহ নৃশংসতা প্রতিরোধ বা এ ধরনের পরিস্থিতির ইতি টানার উদ্দেশ্যে নিরাপত্তা পরিষদের নেয়া কোন পদক্ষেপকে ভেটো প্রয়োগ করে বন্ধ করা উচিত নয় বলে বিবেচনা করছি আমরা। প্রস্তাবে আরও বলা হয়, ‘আমরা জোর দিয়ে বলছি, ভেটো কোন বিশেষ সুবিধা নয় বরং একটি আন্তর্জাতিক দায়িত্ব।’ ইউরোপ, আফ্রিকা, ল্যাটিন আমেরিকা ও এশিয়ার ৭৫টি দেশ এই খসড়া প্রস্তাবে সই করে সম্মতি দিলেও ফ্রান্স ছাড়া নিরাপত্তা পরিষদের অপর চার স্থায়ী রাষ্ট্র সদস্য যুক্তরাজ্য, চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া এতে সম্মতি দেয়নি। তবে জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে আরও অনেকে প্রস্তাবের পক্ষে সম্মতি দেবে বলে আশাবাদী ফ্রান্সের কর্মকর্তারা।

চীনের গুয়ানজি অঞ্চলে ফের বিস্ফোরণ

চীনের দক্ষিণাঞ্চলীয় একটি শহরে আবারও শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। বৃহস্পতিবার এ শক্তিশালী বিস্ফোরণে শহর কেঁপে ওঠে। ওই এলাকায় ১৭টি বোমা বিস্ফোরণে অন্তত ৭ জন নিহত ও বেশ কয়েকজন আহত হওয়ার মাত্র একদিন পর সর্বশেষ এ বিস্ফোরণের ঘটনাটি ঘটল। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, গুয়ানজি অঞ্চলের লিউচেংয়ের একটি আবাসিক ভবনে ভোরে সর্বশেষ এ বিস্ফোরণটি ঘটে। ছয়তলা বিশিষ্ট ভবনটি লিউচেংয়ের একটি স্থানীয় মহাসড়ক প্রশাসনিক ব্যুরোর কাছে অবস্থিত। -এএফপি