২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জিতলে সিরীয় শরণার্থীদের ফেরত পাঠাব ॥ ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি প্রেসিডেন্ট হলে তার দেশে আশ্রয় পাওয়া সব সিরীয় শরণার্থীকে তাদের দেশে ফেরত পাঠাবেন। নিউ হ্যাম্পশায়ারে এক সমাবেশে এ কথা বলেন তিনি। এর আগে তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্রের আরও শরণার্থী নেয়া উচিত। খবর বিবিসির।

সিরীয় শরণার্থীদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেয়ার ব্যাপারে নিজের অবস্থান পরিবর্তন করে এই ধনকুবের বলেন, আমি জিতলে তারা ফিরে যাবে। ইউরোপে চলমান শরণার্থী সঙ্কটের প্রেক্ষাপটে বিভিন্ন মহলের সমালোচনার মুখে সম্প্রতি যুক্তরাষ্ট্র জানায়, তারা আগামী বছর ১০ হাজার সিরীয় শরণার্থীকে গ্রহণ করবে। ট্রাম্প বুধবার রাতে কিন হাই স্কুলে সমাবেশের শ্রোতাদের উদ্দেশে বলেন, আমি শুনেছি, আমরা দুই লাখ সিরীয় নিতে চাই। শুনুন, তারা ইসলামিক স্টেটের (আইএস) লোক হতে পারে।

মিনায় নিহত ইরানী হাজীর সংখ্যা ৪৬৪

তেহরানের দাবি

হজের সময় মিনায় পদদলিত হয়ে নিহত ইরানী হাজির সংখ্যা বেড়ে ৪৬৪ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। খবর ওয়েবসাইটের।

ইরানের রাষ্ট্রীয় আইআরআইবি টেলিভিশনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে হজ সংস্থা বলেছে, “দুর্ঘটনার সাতদিন পরে এবং সৌদি আরবের হাসপাতালগুলো পরিদর্শনের পর আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, নিহত ইরানীর সংখ্যা ৪৬৪ জনে দাঁড়িয়েছে।” হজের আনুষ্ঠানিকতার মধ্যে গত ২৪ সেপ্টেম্বর মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের ওই ঘটনায় ৭৬৯ জনের মৃত্যু হয়েছে এবং আরও ৯৩৪ জন আহত হয়েছেন বলে সৌদি সরকার জানিয়েছে।