২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে ভ্রমণ সতর্কতা জারির মতো পরিস্থিতি নেই ॥ ব্রিটিশ এমপি

কূটনৈতিক রিপোর্টার ॥ ঢাকায় সফররত ব্রিটিশ এমপিরা বলেছেন, ইতালির নাগরিক সিজার তাভেলাকে হত্যার প্রেক্ষিতে এখানে ভ্রমণ সতর্কতা জারির মতো কোন পরিস্থিতি তৈরি হয়নি। বাংলাদেশ সম্পূর্ণ নিরাপদ বলেও মন্তব্য করেছেন তারা। বৃহস্পতিবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তারা এসব কথা বলেন।

ব্রিটিশ পার্লামেন্টের চার এমপি কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের আমন্ত্রণে গত ২৫ সেপ্টেম্বর ঢাকায় আসেন। তারা বাংলাদেশের বিভিন্ন জায়গা পরিদর্শন ও ভ্রমণ করছেন। বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে ঢাকায় এসেছেন চার এমপি। তারা হলেন- এ্যানি মেইন, বব ব্লাকম্যান, পল স্কোলি ও ডেভিড ম্যাকিতোস।

বৃহস্পতিবার তারা রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সঙ্গে সৌজন্য বৈঠকে মিলিত হন। এ সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব এম খুরশেদ আলম, কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের চেয়ারম্যান মেহফুজ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে ব্রিটিশ এমপি এ্যানি মেইন বলেন, বাংলাদেশে এসে দুই দেশের মধ্যে সম্পর্ক বাড়ানোর জন্য কাজ করছি। যুক্তরাজ্যের কারি শিল্পে বাংলাদেশের সম্পৃক্ততা বাড়ানোর জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছি।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঢাকায় ইতালির নাগরিক হত্যার প্রেক্ষিতে এখানে নিরাপত্তা ব্যবস্থা সুসংহত রয়েছে। এছাড়া বিভিন্ন দেশের পক্ষ থেকে ভ্রমণ সতর্কতা জারি করার মতো কোন পরিস্থিতি এখানে হয়নি বলেও তিনি জানান।

বব ব্লাকম্যান বলেন, এখানের বিভিন্ন জায়গা ঘুরে দেখেছি, বাংলাদেশের মানুষ খুবই অতিথিপরায়ণ। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের মানুষ সফলতার সাক্ষর রেখে চলেছে।

বৈঠকের বিষয়ে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, ব্রিটিশ এমপিরা দুই দেশের মধ্যে সম্পর্ক বাড়াতে এখানে এসেছেন। বাংলাদেশের কারি শিল্প উন্নয়ন, ক্রিকেট উন্নয়ন ও সামাজিক যোগাযোগ বৃদ্ধির জন্য তারা এখানে এসেছেন।