১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালে চলছে নির্বিচারে মা ইলিশ নিধন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ মা ইলিশ রক্ষায় সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে খোঁদ কতিপয় পুলিশ সদস্য ও ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতাদের ছত্রছায়ায় বরিশালের বিভিন্ন নদীতে চলছে নির্বিচারে মা ইলিশ নিধন। এসব মাছ বিক্রি হচ্ছে নদীসংলগ্ন ঝোপঝাড়ে।

অভিযোগ রয়েছে, মা ইলিশ নিধনের সময় জেলেদের আটক করা সত্বেও রাজনৈতিক চাঁপে বিপাকে পড়তে হচ্ছে মৎস্য বিভাগের কর্মকর্তাদের। এছাড়া মা ইলিশ নিধনে কতিপয় পুলিশ সদস্যদের জড়িত থাকার অভিযোগে ইতোমধ্যে প্রশাসনে প্রকাশ্য বিরোধ দেখা দিয়েছে। গত তিনদিনে জেলায় ৭৪ জন জেলেকে জেল-জরিমানা ও ৫ লক্ষাধিক মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে। খোঁজনিয়ে জানা গেছে, মুলাদীর মেঘনার মোহনা আর জয়ন্তি নদী ও মেহেন্দিগঞ্জের গবিন্দপুরের মেঘনা নদীতে নির্বিচারে চলছে মা ইলিশ নিধন। এসব ইলিশ রাতেই বিক্রি হচ্ছে নদী পাড়ের ঝোপঝাড়ের মধ্যে।

এছাড়াও মা ইলিশ নির্ধনের নিষেধাজ্ঞা শুরুর পরপরই পুলিশের কতিপয় সদস্যের বিরুদ্ধেও মা ইলিশ নিধনে সহযোগীতার অভিযোগ উঠেছে। এনিয়ে মুলাদী থানা পুলিশ ও পাশ্ববর্তী নাজিরপুর নৌ-পুলিশের মধ্যে বিরোধ প্রকাশ্য রূপ নিয়েছে। মুলাদী উপজেলা মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, নৌপুলিশ ও থানা পুলিশের মধ্যে ভুল বোঝাবুঝি হয়েছিলো পরে তা আলোচনা করে সমাধান করা হয়েছে। মা ইলিশ নিধনে ক্ষমতাসীন দলের কতিপয় প্রভাবশালীদের জড়িত থাকার প্রসঙ্গে তিনি বলেন, তার কাছে ইতোমধ্যে ১০ থেকে ১৫ জনের নামও এসেছে। এক নেতাকে ডেকে তিনি সতর্ক করেছেন বলেও উল্লেখ করেন।