২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঝালকাঠিতে মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে

ঝালকাঠিতে মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি॥ হিন্দু সম্প্রদায়ের সর্ব বৃহৎ উৎসব শারদীয় দূর্গাপূজা ঘনিয়ে আসছে। এখন মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। ঝালকাঠি জেলার দুটি পৌরসভা সহ ৪ টি উপজেলায় ১৬৭ টি পূজা মন্ডপে প্রতিমা তৈরি হচ্ছে। প্রতিমা তৈরি করার জন্য প্রতিমা শিল্পীরা এখন শহর ও গ্রামাঞ্চলে রাত দিন প্রতিমা তৈরির কাজে ব্যস্ত বহুল সময় কাটাচ্ছে।

একটি প্রতিমা তৈরি করতে ৩ ধাপে ৩ জন শিল্পীর ৮ দিন ঘাম ঝড়ানো শ্রমের প্রয়োজন হয়। এই অঞ্চলে প্রতিমা তৈরিতে সর্বোচ্চ ৪০ থেকে ১৫ হাজার টাকা প্রতিমা শিল্পীরা মজুরী নিয়ে থাকেন। মাঝারি আকারের প্রতিমা তৈরির জন্য খড়, মাটি ও রংয়ের জন্য ৬ থেকে ৭ হাজার টাকা এবং শ্রমের মজুরী সহ ১৮-২০ হাজার টাকা খরচ হয়। হিন্দু সম্প্রদায়ের ১২ মাসে ১৩ পার্বন থাকায় দূর্গা পূজা ছাড়াও অন্যান্য মাস গুলিতে অন্য দেবতাদের প্রতিমা তৈরি করে এই শিল্পীদের বেঁচে থাকতে হয়। ঝালকাঠি জেলায় এই অঞ্চলের প্রতিমা শিল্পী ছাড়াও ফরিদপুর ও মাদারীপুর অঞ্চল থেকে প্রতিমা শিল্পীরা প্রতিমা তৈরির জন্য এখানে আসেন।

ঝালকাঠি জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি এ্যাড তপন কুমার রায় চৌধুরী জানান গত বছর ১৬৭ টি পূজা মন্ডবে এ জেলায় দূর্গাপূজা হয়েছে। এখন র্পন্ত এই সকল মন্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে। শেষ মুহুর্তে দু-একটি মন্ডপে দূর্গাপূজা বাড়তে পারে তবে পূর্বের সংখ্যা থেকে কম হবে না।