২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সৌদির হজ ব্যবস্থাপনা অনন্য ॥ বিএনপি

অনলাইন রিপোর্টার ॥ পবিত্র হজ আয়োজনে সৌদি কর্তৃপক্ষের ব্যবস্থাপনা ‘ইউনিক’ (অনন্য) বলে মন্তব্য করেছেন বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন। একই সঙ্গে তিনি বলেন, হাজিদের আতিথেয়তার ব্যাপারে সৌদি কর্তৃপক্ষ সম্পর্কে কোনো ধরনের সংশয় নেই।

হজ ব্যবস্থাপনা নিয়ে সৌদি আরব প্রত্যাগত হাজীদের নানা অভিযোগের মধ্যে আজ শুক্রবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে আসাদুজ্জমান রিপন অভিযোগ করেন, মিনায় পদদলিত হয়ে হতাহত ও নিখোঁজ হাজিদের সন্ধান এবং উপযুক্ত সেবা দিতে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস ও হজ মিশন সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে।

আসাদুজ্জমান রিপন বলেন, ‘সেখানকার বাংলাদেশের রাষ্ট্রদূত যথাযথ ভূমিকা পালন করতে পারেননি। হজ মিশন আহত হাজিদের পাশে দাঁড়াতে পারেনি। তারা হাজিদের উপযুক্ত দেখভাল করছেন না। খোঁজখবর নিচ্ছেন না। আমরা এর তীব্র নিন্দা ও ক্ষোভ জানাচ্ছি।’

আসাদুজ্জমান রিপনের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে সাংবাদিকেরা প্রশ্ন করেন, মিনায় দুর্ঘটনার জন্য সৌদি সরকারের হজ-ব্যবস্থাপনা নিয়ে কথা উঠেছে। এ ব্যাপারে বিএনপির বক্তব্য কী?

আসাদুজ্জামান রিপন নিজের হজ করার অভিজ্ঞতা উল্লেখ করে বলেন, ‘হজের জন্য সৌদি কর্তৃপক্ষের ম্যানেজমেন্ট ইউনিক। হাজিদের আতিথেয়তায় তাদের (সৌদি) নিয়ে কোনো সংশয় নেই। তবে যাঁরা বাস্তবে ওখানে (মিনায়) ছিলেন, এ বিষয়ে তারা ভালো বলতে পারবেন। সরকার ও দূতাবাস ভালো বলতে পারবে।