২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এলডিসির চেয়ারম্যান নির্বাচিত হলো বাংলাদেশ

কূটনৈতিক রিপোর্টার ॥ জাতিসংঘের স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানে বাংলাদেশের চেয়ারম্যান পদের দায়িত্ব¡ গ্রহণ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে স্বল্পোন্নত দেশগুলোর মন্ত্রীদের বার্ষিক সভায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আগামী তিন বছরের জন্য বাংলাদেশকে এলডিসি দেশগুলোর চেয়ারম্যান পদের দায়িত্ব দেয়া হয়। এ সময় জাতিসংঘ মহাসচিব বান কি মুন আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন কর্মসূচী (এসডিজি) বাস্তবায়নে এলডিসি দেশগুলোর প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশকে এলডিসির চেয়ারম্যান পদের দায়িত্ব দেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম এলডিসি দেশগুলোর নেতাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশ ১৯৭৪ সালে এলডিসির সদস্য হওয়ার পর থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। নতুন দায়িত্ব পর এলডিসি ৪৯টি দেশের স্বার্থ সুরক্ষায় বাংলাদেশ সচেষ্ট থাকবে বলেও জানান তিনি।

নিউইয়র্কে জাতিসংঘের এলডিসির বৈশ্বিক সমন্বয় ফোরামের এই সভায় জাতিসংঘ মহাসচিব বান কি মুন ছাড়াও এলডিসি, এলএলডিসি ও এসআইডিএস, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি, বেলজিয়ামের উপ-প্রধানমন্ত্রী, ভুটান, ইথিওপিয়া, ইতালি, নেপাল, সলোমন দ্বীপপুঞ্জ, তানজানিয়া, তুরস্ক, টোভালু, সুদান ইত্যাদি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন। এর আগে এলডিসির চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেছিল বেনিন।

নির্বাচিত সংবাদ