১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিধ্বস্ত চেলসির জয়ে ফেরার মিশন

স্পোর্টস রিপোর্টার ॥ রীতিমতো বিধ্বস্ত অবস্থায় চেলসি। ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়নরা শিরোপা ধরে রাখার দৌড়ে আছে নাজুক অবস্থায়। শুধু ইপিএলেই নয়, সব ধরনের আসরেই বেহাল অবস্থা ব্লুজদের। এমন অবস্থার মধ্যেই আজ রাতে প্রিমিয়ার লীগে জয়ে ফেরার লক্ষ্য নিয়ে মাঠে নামছে চেলসি। ঘরের মাঠ লন্ডনের স্টামফোর্ড ব্রিজে তাদের প্রতিপক্ষ সাউদাম্পটন।

ইপিএলে আজ মাঠে নামছে ম্যানচেস্টার সিটিও। ইতিহাদ স্টেডিয়ামে সিটির প্রতিপক্ষ নিউক্যাসল ইউনাইটেড। অন্যান্য ম্যাচে মুখোমুখি হবে ক্রিস্টাল প্যালেস-ওয়েস্টব্রুমউইচ, এ্যাস্টন ভিলা-স্টোক সিটি, বার্নমাউথ-ওয়াটফোর্ড, নরউইচ সিটি-লিচেস্টার সিটি ও সান্ডারল্যান্ড-ওয়েস্টহ্যাম ইউনাইটেড। এদিকে রবিবর হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেড। বর্তমানে সাত ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে এক নম্বরে অবস্থান করছে ম্যানইউ। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ম্যানসিটি ও ১৩ পয়েন্ট নিয়ে গোলগড়ে তৃতীয় ওয়েস্টহ্যাম ও চতুর্থ আর্সেনাল।

স্প্যানিশ লা লিগায় আজ রাতে মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা। এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক সেভিয়ার বিরুদ্ধে লড়বে ক্যাটালানরা। রবিবার মাদ্রিদ ডার্বিতে ভিসেন্টে ক্যালডেরনে মুখোমুখি হবে দুই নগর প্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ। সর্বশেষ ম্যাচে নিউক্যাসেলের সঙ্গে ২-২ গোলে ড্র করা চেলসি জয়ে ফেরার লক্ষ্য নিয়েই মাঠে নামছে। তবে ম্যাচটির আগে বেশ তোপের মুখে পড়েছেন দলটির কোচ জোশে মরিনহো। দলীয় ডাক্তারের সঙ্গে অসদাচরণের দায়ে অভিযুক্ত হলেও শাস্তির আওতায় পড়েননি পর্তুগীজ এই কোচ। তবে স্পেশাল ওয়ানের সমালোচনা করতে ছাড়েননি ইংলিশ ফুটবল এ্যাসোসিয়েশনের (এফএ) চেয়ারম্যান গ্রেগ ডাইক। তিনি মরিনহোকে ইভা কারনেইরোর কাছে ক্ষমা চাওয়ারও আহ্বান জানিয়েছেন। গত ৮ আগস্ট ইংলিশ প্রিমিয়ার লীগে মৌসুমের প্রথম ম্যাচেই সোয়ানসি সিটির সঙ্গে ২-২ গোলে ড্র করে চ্যাম্পিয়ন চেলসি। ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে খেলা চলাকালীন সময়েই দলের ডাক্তার ইভা কারনেইরোর সঙ্গে খারাপ আচরণ করেন মরিনহো। সাইড লাইনে চোট আক্রান্ত ইডেন হ্যাজার্ডের চিকিৎসায় বিলম্ব হওয়ায় ক্ষুব্ধ হন চেলসি কোচ। প্রত্যক্ষদর্শী এক সমর্থক এমন দাবিই করেছিলেন।

কিন্তু ওই ঘটনার ভিডিও ক্লিপটি পর্যালোচনা শেষে পর্তুগীজ কোচকে কোন প্রকার শাস্তি না দেয়ার সিদ্ধান্ত নেয় এফএ। বুধবার এক বিবৃতিতে তারা এটি নিশ্চিত করে। তবে ভবিষ্যতে এ ধরনের কর্মকা-ের জন্য মরিনহোকে কঠিন শাস্তির আওতায় আনারও ইঙ্গি দেয়া হয়েছে। এফের কাউন্সিল সদস্যদের কাছে লেখা চিঠিতে ডাইক উল্লেখ করেন, মরিনহোর আচরণ আমি সমর্থন করি না। কিন্তু তদন্ত রিপোর্টে এফএ’র বিদ্যমান নিয়ম না ভাঙ্গায় তাকে শাস্তির আওতায় আনা হয়নি। তবে খেলা চলাকালীন সময়ে তার কাছ থেকে এমন আচরণ আশা করিনি। নিশ্চিতভাবেই সে ভুল করেছে। এর জন্য তার ক্ষমা চাওয়া উচিত। ওই ঘটনার জের ধরেই কারনেইরো চাকরি হারায়। তবে মরিনহোর শাস্তি না হওয়াটা কিছুতেই মানতে পারছেন না ইভা কারনেইরো। তাই আইনানুগ ব্যবস্থা নেয়ারও চিন্তাভাবনা করছেন ৪২ বছর বয়সী এ মেডিসিন বিশেষজ্ঞ।

এদিকে ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার অপেক্ষায় গ্যারেথ বেল। লা লিগায় স্প্যানিশ ডার্বিতে এ্যাটলেতিকো মাদ্রিদের বিরুদ্ধে মাঠে নামবেন রিয়াল মাদ্রিদের এ তারকা স্ট্রাইকার। শুধু ক্লাবের হয়েই নয়, বেল ভক্তদের আনন্দের সংব দেশের জার্সি গায়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ওয়েলসের হয়েও মাঠে নামতে পারবেন তিনি। বেলের ওয়েলস ইউরো বাছাইপর্বে মুখোমুখি হবে বসনিয়া-হার্জেগোভিনা এবং এ্যান্ডোরার বিরুদ্ধে।