২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও সংবাদ

  • নেইমারের আবেদন খারিজ

স্পোর্টস রিপোর্টার ॥ কলম্বিয়া বিপক্ষে অখেলোয়াড়সুলভ আচরণের কারণে চার ম্যাচের নিষেধাজ্ঞার কবলে পড়েন ব্রাজিলিয়ান তারকা নেইমার। প্রথমদিকে সেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্রাজিল আপীল করেননি। তবে পরবর্তীতে সেই নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়ে আবেদন করে সেলেসাওরা। ব্রাজিলিয়ান কনফেডারেশনের আইন বিভাগের পক্ষে এই আবেদন জানানো হয়। তবে শেষ পর্যন্ত সেই আবেদন খারিজ করে দিয়েছে কোর্ট অব আরিট্রেশন ফর স্পোর্ট (সিএএস)। এর ফলে ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্বের দুই ম্যাচ চিলি এবং ভেনেজুয়েলার বিপক্ষে খেলতে পারছেন না বার্সিলোনার এই ব্রাজিলিয়ান সুপারস্টার। শুক্রবার এক বিবৃতিতে সিএএস জানায়, নেইমারের আবেদন খারিজ করে দেয়ায় আগামী ৮ এবং ১৩ অক্টোবর বাকি দুই ম্যাচে খেলতে পারবেন না তিনি। গত কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে অন্তত ২০ বার আঘাত করা হয় নেইমারকে। শেষ পর্যন্ত যখন সে নিয়ন্ত্রণ হারিয়ে হাত দিয়ে বল স্পর্শ করে ফেলে তখন তাকে হলুদ কার্ড দেখান ম্যাচ রেফারি। শুধু তাই নয় সেই ম্যাচের শেষে প্রতিপক্ষের ফুটবলার বেক্কার সঙ্গে হাতাহাতির জন্য লালকার্ডও দেখেন নেইমার। সেজন্য প্রাথমিকভাবে ১ ম্যাচের জন্য নির্বাসিত হয়েছিলেন তিনি। কিন্তু রেফারির প্রতিবেদনে নেইমারের বিরুদ্ধে তাকে অপমান করার অভিযোগ তোলায় শেষ পর্যন্ত চার ম্যাচের নিষেধাজ্ঞা জারি হয় ব্রাজিল ফুটবলের এই তারকার উপর।

রুনিকেও নিশ্চয়তা দিচ্ছেন না হডসন

স্পোর্টস রিপোর্টার ॥ চমকে ওঠার মতোই খবর। ইংলিশ প্রিমিয়ার লীগে টানা ১১ ম্যাচে গোলহীন ওয়েন রুনি। তবে ম্যানচেস্টার ইউনাইটেডে তার বর্তমান অবস্থাটা এমনই। গত সপ্তাহে সান্ডারল্যান্ডের বিপক্ষে গোল করার আগে দীর্ঘদিন গোল-খরায় ভুগেছেন তিনি। তাই ২৯ বছর বয়সী এই স্ট্রাইকারের প্রসঙ্গটা উঠেছিল রয় হডসনের সামনে। তবে ইংলিশ কোচ এখনও সেই সময় আসেনি বলে সাংবাদিকদের জানিয়ে দিলেন। সেইসঙ্গে এটাও সুস্পষ্ট করে বলে দিলেন যে, ইংল্যান্ড দলে কারও নিশ্চয়তাও নেই। এ বিষয়ে হডসন বলেন, ‘রুনির জন্য সেই সময় এখনও আসেনি। আমি চাই এটা যেন নাই আসে। তবে এটাও ঠিক যে এর কোন নিশ্চয়তাও নেই।’

ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে নিষ্প্রভ থাকলেও জাতীয় দলের হয়ে ঠিকই সুসময়ে রুনি। গত ৮ সেপ্টেম্বর ইংল্যান্ডের ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন। সেইসঙ্গে ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য স্যার ববি চার্লটনের ৪৯ গোলের রেকর্ডকেও ছাড়িয়ে যান তিনি। সে জন্য আগামী ৯ অক্টোবর এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচের আগেই ববি চালর্টন কর্তৃক গোল্ডেন বুট পুরস্কার প্রদান করা হবে রুনিকে।

ইউরো ২০১৬ বাছাইপর্বে এখন পর্যন্ত ভাল অবস্থানে ইংল্যান্ড। শিরোপার অন্যতম দাবিদার হিসেবে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছেন রয় হডসন। গত বছর ব্রাজিল বিশ্বকাপে একটু আগেভাগেই বিদায় নিয়েছিল ইংল্যান্ড। যে কারণে ইংলিশ সমর্থকরা হতাশ। তবে ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়ার পরে হডসনের নেতৃত্বে তরুণ আর অভিজ্ঞদের নিয়ে গড়া ইংল্যান্ড দলটি নিজেদের বেশ ভালই প্রমাণ করেছে। পারফর্মেন্সের এই ধারাবাহিকতা ধরে রাখার ইঙ্গিত দিয়েছেন হডসন। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি এই জয়ের ধারা ধরে রাখতে চাই। আশা করছি খেলোয়াড়রাও সেই প্রতিশ্রুতি রাখবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো একটি ভাল দল হিসেবে ২০১৫ সালের শেষে নিজেদের দেখার লক্ষ্য এখন থেকেই আমি স্থির করেছি। আমাদের দল এখনও বেশ ভাল, কিন্তু এর চেয়ে আরও ভাল হতে চাই আমরা। যে অভিজ্ঞতা আমরা অর্জন করেছি তা কাজে লাগাতে চাই।’ ইউরো বাছাই পর্বে আগামী সপ্তাহেই এস্তোনিয়ার বিপক্ষে খেলতে নামবে রয় হডসনের দল। এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচের তিনদিন পরই আবার মাঠে নামবে রুনি-ওয়েলবেকরা। তবে সেই ম্যাচের প্রতিপক্ষ তুলনামূলকভাবে খর্ব শক্তির দল লিথুয়ানিয়া।

স্থগিত শাস্তির সতর্কবার্তা নিয়ে ক্যাম্পে হেমন্ত

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় ফুটবল দলের আবাসিক প্রশিক্ষণ ক্যাম্পে অংশগ্রহণ না করে দিনাজপুর জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত একটি ফুটবল ম্যাচে হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস অংশগ্রহণ করেন মর্মে প্রতীয়মান হয়েছে, যা বাংলাদেশ জাতীয় ফুটবল দলের শৃঙ্খলার পরিপন্থী এবং শাস্তিযোগ্য অপরাধ। তার এরূপ কৃতকর্মের জন্য বাফুফে ডিসিপ্লিনারি কমিটি কর্তৃক তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বাফুফে ন্যাশনাল টিম কমিটি কর্তৃক বাফুফে ডিসিপ্লিনারি কমিটি বরাবর সুপারিশ করা হয় এবং উক্ত সুপারিশের আলোকে বাফুফে ডিসিপ্লিনারি কমিটি কর্তৃক তার অগ্রহণযোগ্য কৃতকর্মের জন্য তাকে চূড়ান্তভাবে সতর্ক করা হয়েছে এবং একই সঙ্গে আগামী ৬ মাস অর্থাৎ ৩১ মার্চ ২০১৬ তারিখের মধ্যে তার ওই কাজের পুনরাবৃত্তি হলে তাকে পরবর্তী এক বছরের জন্য দেশী ও বিদেশী সব ধরনের ফুটবল খেলা থেকে তাৎক্ষণিকভাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন কর্তৃক বহিষ্কার করা হবে। উল্লিখিত আলোকে শুক্রবার বেলা ১২টায় হেমন্ত আনুষঙ্গিক ক্রীড়া সামগ্রীসহ সাভারের বিকেএসপিতে চলমান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের আবাসিক প্রশিক্ষণ ক্যাম্পে যোগদানের লক্ষ্যে টিম ম্যানেজার আমিরুল ইসলাম বাবুর কাছে রিপোর্ট করেছেন।

গত ১৫ সেপ্টেম্বর নতুন ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজের অধীনে ক্যাম্প শুরু হয় জাতীয় ফুটবল দলের। তবে শুরু থেকে শারীরিক অসুস্থতার কারণে ক্যাম্পে যোগ দিতে পারেননি হেমন্ত। তবে যখন যোগ দিতে এলেন, তখনই তার বিরুদ্ধে অভিযোগ ওঠে দিনাজপুরে স্থানীয় এক ম্যাচে খেপ খেলার। ফলে ক্যাম্পে হেমন্তকে জায়গা দেননি ফ্যাবিও। বাফুফেও শোকজ করে হেমন্তকে। শোকজের জবাব দিলেও তা খুব একটা আমলে আনেনি বাফুফে।

সাভারের বিকেএসপিতে চলছে ফ্যাবিও লোপেজের অধীনে জাতীয় ফুটবল দলের অনুশীলন ক্যাম্প। লক্ষ্য বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ। আগামী ৯ অক্টোবর কিরগিজস্তানের উদ্দেশে দেশত্যাগ করবে মামুনুলরা। ১৩ অক্টোবর কিরগিজদের বিরুদ্ধে মাঠে নামবে লোপেজ শিবির।

ক’দিন আগে হেমন্ত বলেছিলেন, ‘আমি টাকার বিনিময়ে মাঠে নামিনি। যারা আমাকে ছোটবেলা থেকে আদর-স্নেহে মানুষ করেছেন, সেই এলাকাবাসীর কথার সম্মান রাখতেই আমাকে মাঠে নামতে হয়েছিল। আমার ১০-১৫ মিনিটের জন্য মাঠে নামিয়ে যদি এলাকার তরুণ-কিশোররা ফুটবলে উজ্জীবিত হয়, সেটা ভেবেই খেলেছি। এটাকে অন্যায় হিসেবে মনে করিনি। এমন ভুল এটাই প্রথম। এটা যে বড় ভুল হয়েছে সেটা বুঝতে পারিনি। ভবিষ্যতে এমন ভুল থেকে সতর্ক থাকব।’

মুশফিক-সাকিবরা

থাকছেন দ্বিতীয় রাউন্ডে

স্পোর্টস রিপোর্টার ॥ আজ থেকে শুরু হচ্ছে প্রথমশ্রেণীর ক্রিকেট আসর জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) দ্বিতীয় রাউন্ড। ঈদের আগে অনুষ্ঠিত প্রথম রাউন্ডে জাতীয় দলের বেশকিছু ক্রিকেটার খেললেও অনেকে ‘এ’ দলের সঙ্গে ভারত সফরে থাকায় অংশ নিতে পারেননি। তবে দ্বিতীয় রাউন্ডে আট বিভাগীয় দল সব ক্রিকেটারকেই পাচ্ছে। অস্ট্রেলিয়া জাতীয় দল বাংলাদেশ সফর স্থগিত করার কারণে জাতীয় দলের ক্যাম্পে থাকা ক্রিকেটাররা এবং ভারত থেকে ফিরে আসা ‘এ’ দলের ক্রিকেটাররা যোগ দিয়েছেন যার যার দলে।

প্রথম রাউন্ডে ছিল বৃষ্টির প্রকোপ। সে কারণে কোন ম্যাচেরই ফলাফল হয়নি। প্রতিদ্বন্দ্বিতার আকর্ষণ বাড়াতে এবারই প্রথম বাংলাদেশের অন্যতম এ লঙ্গার ভার্সন ক্রিকেট আসর দুই স্তরে অনুষ্ঠিত হচ্ছে। আজ দ্বিতীয় রাউন্ডে দুই স্তরে থাকা চারটি করে মোট আট দলই মাঠে নামবে। প্রথম স্তরর দুই ম্যাচে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে গতবারের চ্যাম্পিয়ন রংপুর বিভাগ মুখোমুখি হবে ঢাকা বিভাগের আর মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ঢাকা মেট্রো খেলবে খুলনা বিভাগের সঙ্গে। প্রথম রাউন্ডে খুলনার হয়ে তিন বছর পর জাতীয় ক্রিকেট লীগে খেলেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এবারও তাকে পাচ্ছে দলটি। প্রথম রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের জন্য মাঠ প্রস্তুতি চলায় মিরপুরে খেলা হয়নি। এবার সেখানেও ম্যাচ হবে। দ্বিতীয় স্তরের ম্যাচ দুটিতে রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে রাজশাহী বিভাগ-চট্টগ্রাম বিভাগ ও খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মুখোমুখি হবে বরিশাল বিভাগ-সিলেট বিভাগ।

উহান ওপেনের ফাইনালে ভেনাস

স্পোর্টস রিপোর্টার ॥ বয়সে পঁয়ত্রিশকেও ছাড়িয়ে গেছেন ভেনাস উইলিয়ামস। কিন্তু তারপরও নিজেকে বয়সের ফ্রেমে বেঁধে রাখতে নারাজ এই আমেরিকান। ক্যারিয়ারের গোধূলিবেলায়ও টেনিস কোর্টে দুর্দান্ত লড়াই করছেন তিনি। চলমান উহান ওপেনেও অসাধারণ পারফরমেন্স উপহার দিয়েছেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা। শুক্রবার টুর্নামেন্টের সেমিফাইনালে রবার্ট ভিঞ্চিকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেন তিনি। শেষ চারের লড়াইয়ে ভেনাস উইলিয়ামস এদিন ৫-৭, ৬-২ এবং ৭-৬ গেমে হারান দুর্দান্ত ফর্মে থাকা ইতালির রবার্ট ভিঞ্চিকে। উহান ওপেনের ফাইনালে উঠে উচ্ছ্বাসিত ভেনাস। পারফরমেন্সের এই ধারাবাহিকতা ফাইনালেও ধরে রাখতে চান সাতটি গ্র্যান্ডসøাম জয়ী এই আমেরিকান। সুদীর্ঘ ক্যারিয়ারে সাতটি গ্র্যান্ডসøাম জিতেছেন ভেনাস উইলিয়ামস। সর্বশেষ ২০০৮ সালে উইম্বলডনে শেষ শিরোপা জয়ের হাসি হাসেন তিনি। এরপর আর কোন মেজর টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারেননি বর্তমান টেনিস র‌্যাঙ্কিংয়ের ২৪তম অবস্থানে থাকা এই তারকা খেলোয়াড়। কিন্তু তারপরও নিয়মিতই টেনিস কোর্টে লড়াই করে যাচ্ছেন তিনি। তবে চলমান উহান ওপেনেই নতুন মাইলফলক স্পর্শ করলেন ভেনাস উইলিয়ামস। দুইদিন আগে ৭০০তম ম্যাচ জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েন তিনি। তারপরও থেমে নেই তার জয়রথ। উহান ওপেনের কোয়ার্টাল ফাইনালে টানা ২১ ম্যাচে অপরাজিত থাকা জোহানা কন্টাকে হারিয়ে নিজের জাত চেনান তিনি। আর শেষ চারে হারিয়ে দেন রবার্ট ভিঞ্চিকে। ইতালিয়ান তারকা রবার্ট ভিঞ্চি গত মাসে ইউএস ওপেনেই প্রথমবারের মতো পাদপ্রদীপের আলোয় উঠে আসেন। তাও আবার ভেনাস উইলিয়ামসেরই ছোট বোন সেরেনা উইলিয়ামসকে হারিয়ে। বছরের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনের সেমিতে সেরেনাকে হারিয়ে ফাইনালে উঠলেও স্বপ্ন পূরণ করতে পারেননি তিনি। শিরোপা জয়ের লড়াইয়ের তারই স্বদেশী ফ্লাভিয়া পেনেত্তার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় রবার্ট ভিঞ্চির। তবে ইউএস ওপেনের পর উহান ওপেনেও নিজের সেরাটা ঢেলে দেন তিনি।

আফগান কোচ ইনজামাম

স্পোর্টস রিপোর্টার ॥ আফগানিস্তান ক্রিকেট দলের কোচ হলেন সাবেক পাকিস্তান অধিনায়ক ইনজামাম-উল হক। তবে স্থায়ী নয়, দলটির আসন্ন জিম্বাবুইয়ে সফরে ২৫ দিনের জন্য দায়িত্ব পালন করবেন তিনি। ‘আফগানিস্তানের মতো একটি অপার সম্ভাবনময় দলের দায়িত্ব পেয়ে আমি খুবই খুশি। দলটিতে প্রতিভাবন অনেক ক্রিকেটার রয়েছে। ওদের নিয়ে কাজ করতে অধীর হয়ে আছি।’ প্রতিক্রিয়ায় বলেন ৪৫ বছর বয়সী ইনজামাম। মূলত আফগান-পাকিস্তান সীমান্তের রিফিউজি তাঁবুতে বেড়ে ওঠা কিশোরদের নিয়ে ১৯৭৯ সাল থেকে আফগানিস্তানে ক্রিকেটের চর্চা শুরু হয়। দ্রুত উন্নতি করে দেশটি। এরই মধ্যে খেলে ফেলেছে তিনটি টি২০ ও একটি ওয়ানডে বিশ্বকাপে। আক্টোবরে জিম্বাবুইয়ে সফরে পাঁচ ওয়ানডে ও দুই ম্যাচের টি২০ সিরিজ খেলবে আফগানরা। শুক্রবার ইনজামামের নিয়োগের বিষয়টি চূড়ান্ত করে আফগান ক্রিকেট বোর্ড জানায়, ‘ইনজামাম একজন গ্রেট ক্রিকেটার। কিছুদিনের জন্য হলেও সে তার অভিজ্ঞতা দিয়ে আমাদের সাহায্য করতে পারবে।’