২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফরম বিতরণ ৫ অক্টোবর থেকে, ভর্তি শুরু ১৮ অক্টোবর

  • বেসরকারী মেডিক্যালে

স্টাফ রিপোর্টার ॥ এবার বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজসমূহে ভর্তিযুদ্ধ শুরু হতে যাচ্ছে। আগামী ৫ অক্টোবর থেকে বিতরণ করা হবে ভর্তি ফরম। মেধাতালিকা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে আগামী ১৮ অক্টোবর থেকে। সংশ্লিষ্ট মেডিক্যাল ও ডেন্টাল কলেজ কর্তৃপক্ষ বরাবর ইতোমধ্যে ভর্তি প্রক্রিয়া শুরু করার নির্দেশনা প্রেরণ করেছে স্বাস্থ্য অধিদফতর। আর সরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজসমূহে ৮০ ভাগ শিক্ষার্থীর ভর্তি সম্পন্ন হয়েছে। আগামী রবিবারের মধ্যে বাকি অংশ শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২০ সেপ্টেম্বর প্রকাশিত হয় মেডিক্যাল ও ডেন্টাল কলেজগুলোর সমন্বিত ভর্তি পরীক্ষার ফল। এবার পরীক্ষার্থীদের মোট সংখ্যার ৫৮ দশমিক ৪ শতাংশ উত্তীর্ণ হয়েছে। এতে ভর্তির যোগ্য শিক্ষার্থী পাওয়া গেছে ৪৮ হাজার ৪৪৮ জন। সরকারী ও বেসরকারী কলেজে বিদ্যমান আসন সংখ্যা অনুযায়ী ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন ১১ হাজার ৪৯ জন।

গত ১৮ অক্টোবর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশে ৪৪টি কেন্দ্রে এই সমন্বিত ভর্তি পরীক্ষা চলে। ৮২ হাজার ৯৬৪ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ ঘোষণা করা হয়েছে ৪৮ হাজার ৪৪৮ জনকে। সরকারী মেডিক্যাল কলেজে আসনসংখ্যা ৩ হাজার ১৬২টি, সরকারী ডেন্টালে ৫৩২টি। বেসরকারী মেডিক্যাল কলেজে ৬ হাজার ও বেসরকারী ডেন্টালে ১ হাজার ৩৫৫ আসন রয়েছে।