২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নীলফামারীর বাজারে অসময়ে লালটুকটুক জামরুলে ভরে উঠেছে

নীলফামারীর বাজারে অসময়ে লালটুকটুক জামরুলে ভরে উঠেছে

স্টাফ রির্পোটার, নীলফামারী॥ মধুমাস চলে গেছে অনেক আগেই। বর্ষাকাল শেষ হয়েছে। এ অবস্থায় বাজারে নতুন আঙ্গিকে পাওয়া যাচ্ছে গাছ থেকে ছিড়ে আনা একেবারে টাটকা জামরুল ফল। দামও বেশ চড়া। আজ শনিবার সকাল থেকে নীলফামারী ও সৈয়দপুর শহরে লাল টুকটুকে জাতের এই জামরুল প্রতিকেজি বিক্রি হচ্ছে ২শ’ টাকায়। শহরের বিভিন্ন বাজারে ভ্যানে করে এই জামরুল বিক্রি করা হচ্ছে। বাজারে প্রচুর জামরুলে ভরে গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে নীলফামারীর সাথে একিভুত দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার দগরবাড়িতে লাল জামরুলের চাষ হয়েছে।কয়েকজন চাষি অসময়ে জামরুল ফল ফলিয়ে দামে লাভবান হচ্ছেন। ভিনদেশি জাতের এই জামরুল খেতে অত্যান্ত সুস্বাদু । প্রতিদিনই সেখান থেকে জামরুল আসছে বাজারে। নিমিষেই বিক্রি হচ্ছে সেসব জামরুল।

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হোমায়রা মন্ডল জানান, এই ফলে প্রচুর পরিমাণে পানি থাকায় ডায়াবেটিক রোগীর তৃষ্ণা নিবারণে উপকারী। জামরুলে আমিষ, খনিজ লবণ, ভিটামিন সি, লৌহ ও ক্যারোটিন রয়েছে। বাংলাদেশে তিন ধরনের জামরুল ফল দেখা যায়। ধবধবে সাদা, সবুজাভ সাদা ও গোলাপিলাল বা মেরুন বর্ণের। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বারি জামরুল-১ নামে একটি উচ্চফলনশীল ও আকর্ষণীয় মেরুন রঙের জাত উদ্ভাবন করেছে। জাতটি সারা দেশে ফলচাষিদের কাছে বেশ সমাদৃত হয়েছে।