২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চুয়াডাঙ্গায় প্রাথমিক প্রধান শিক্ষকদের কর্মবিরতি

সংবাদদাতা, দামুড়হুদা, চুয়াডাঙ্গা ॥ চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের কর্মবিরতি ও চেয়ার বর্জন কর্মসুচি পালিত হয়েছে। শনিবার উপজেলার ১১৬টি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মসুচি পালিত হয়।

জানা যায় গত বছর ৯ মার্চ বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রি শেখ হাসিনা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির মর্যাদা প্রদানের ঘোষনা দেন। ঘোষনার দেড় বছর পরও তা বাস্তবায়ন না হওয়ায় বৃহস্পতিবার থেকে চেয়ার বর্জন ও আজ থেকে ৩ ঘন্টার কর্মবিরতি পালন করেছে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা।

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি উপজেলা সভাপতি আলাউদ্দিন জানান, অষ্টম বেতন স্কেলে ১০ম গ্রেডে বেতন, প্রধানমন্ত্রী ঘোষিত গেজেটেড পদমর্যাদা ও টাইম স্কেল ও সিলেকশান গ্রেড বাদ দেয়ার কারণে প্রধান শিক্ষকগণ একই পদে ও একই গ্রেডে থেকে চরম বেতন বৈষম্যের শিকার হবেন। এ নিয়ে প্রধান শিক্ষকদের মধ্যে হতাশা ও অসন্তোষ বিরাজ করছে। তাই আমরা আন্দোলনে কর্মসূচি দিতে বাধ্য হয়েছি।

উল্লেখ্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে মানা না হওয়ায় প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা অনুযায়ী জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে অর্ন্তভুক্তকরণসহ শিক্ষকদের ৫ দফা দাবি পহেলা অক্টোবর থেকে চেয়ার বর্জন কর্মসূচি, ৩ অক্টোবর থেকে ৩ ঘণ্টা করে কর্মবিরতি এবং ৬ অক্টোবর থেকে লাগাতার কর্মবিরতির ডাক দিয়েছেন বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতি। এছাড়া দাবি আদায় না হলে নভেম্বর থেকে শুরু হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বর্জনের হুমকি দিয়েছেন শিক্ষকরা।