২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

একুশ শতক ॥ অনলাইন গণমাধ্যম নীতিমালার খসড়া ॥ হাতে হাতকড়া, পায়ে ডা-াবেড়ি নেই

  • মোস্তাফা জব্বার

বাংলাদেশের অনলাইন গণমাধ্যম ও তার জন্য প্রস্তাবিত নীতিমালা নিয়ে এর আগে আরও চার পর্বে আলোচনা হয়েছে। এই পর্বে নীতিমালার আরও কিছু বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হবে। সামনের পর্বে এই ধারাবাহিকটির সমাপ্তি হবে।

॥ পাঁচ ॥

৪.৪ শিশু এবং নারীর অধিকার, ৪.৪.১ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপনে শিশুদের পরনিন্দা, বিবাদ, কলহের দৃশ্য পরিহার করতে হবে ও চরিত্র গঠনের সুশিক্ষা প্রদানের দিকে বিশেষ লক্ষ্য রাখতে হবে; ৪.৪.২ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপনে শিশুদের নৈতিক, মানসিক বা শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে এমন বিষয়কে অন্তর্ভুক্ত করা যাবে না। শিশুদের স্বাভাবিক বিশ্বাস ও স্বভাবসুলভ সরলতার সুযোগকে প্রতারণাপূর্ণ ও চাতুর্যের সঙ্গে কাজে লাগিয়ে কোন বাণিজ্যিক উদ্দেশ্য হাসিলের প্রয়াস গ্রহণযোগ্য হবে না; ৪.৪.৩ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত গুঁড়ো দুধের বিজ্ঞাপনে ৫ (পাঁচ) বছরের কম বয়সের শিশুদের মডেল হিসেবে ব্যবহার করা যাবে না কিংবা ছবি প্রদর্শন করা যাবে না। এছাড়া গুঁড়ো দুধের বিজ্ঞাপনে নিম্নলিখিত দুটি বাক্য পৃথকভাবে সুপার ইম্পোজ করে সুস্পষ্টাক্ষরে দেখাতে হবে :

ক. সম্প্রচারের ক্ষেত্রে ‘শিশুদের জন্য মায়ের দুধের বিকল্প নেই’- কমপক্ষে ৫ সেকেন্ড দেখাতে হবে। প্রকাশনার ক্ষেত্রে এই বাক্যটি গুরুত্বপূর্ণভাবে উল্লেখ থাকতে হবে।

খ. সম্প্রচারের ক্ষেত্রে ‘এই গুঁড়ো দুধ এক বছরের কম বয়সী শিশুদের জন্য নয়’- কমপক্ষে ৫ সেকেন্ড দেখাতে হবে। প্রকাশনার ক্ষেত্রে এই বাক্যটি গুরুত্বপূর্ণভাবে উল্লেখ থাকতে হবে। ৪.৪.৪ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত শিশুদের বিজ্ঞাপনে এমন কিছু প্রচার করা যাবে না, যা বিভ্রান্তির সৃষ্টি করে এবং সরাসরি শিশুদের প্রলুব্ধ করে এবং তাদের শারীরিক ও মানসিক গঠন ব্যাহত করে; ৪.৪.৫ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত যে কোন খাদ্য বা পানীয়’র বিজ্ঞাপনে উক্ত খাদ্য বা পানীয়’র পুষ্টি ও খাদ্যগুণ এবং স্বাস্থ্যগত প্রভাব সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে এবং সুপার ইম্পোজ করে স্পষ্টাক্ষরে দেখাতে হবে; প্রকাশনার ক্ষেত্রে এই সব বিষয় গুরুত্বপূর্ণভাবে উল্লেখ থাকতে হবে। ৪.৪.৬ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপনে শিশুদের দ্বারা বিপজ্জনক কোন দ্রব্য যেমন- বিস্ফোরক, দিয়াশলাই, প্রেট্রোল বা দগ্ধকারক দ্রব্য, যন্ত্র বা বৈদ্যুতিক যন্ত্রপাতি, ওষুধপত্র ইত্যাদি ব্যবহারের দৃশ্য দেখানো যাবে না। যে কোন পরিস্থিতিতে বিজ্ঞাপনচিত্রে শিশুদের অংশগ্রহণের ক্ষেত্রে তাদের নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। ঝুঁকিপূর্ণ দৃশ্য দেখানো যাবে না; ৪.৪.৭ অনলাইন গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার, প্রকাশ ও সম্প্রচারের ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে স্বীকৃত চর্চা এবং যৌক্তিক বিরতির সময়সীমা অনুসরণ করতে হবে। এই বিষয়ে কোন অভিযোগ এলে অনলাইন গণমাধ্যম কমিশন প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবে; ৪.৪.৮ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপনচিত্রে ভয়-ভীতি সৃষ্টিকারী কোনকিছু প্রদর্শন করা যাবে না। ফাঁসি, শ্বাসরোধ, আত্মহত্যা, অঙ্গবিচ্ছেদ ইত্যাদি বীভৎস দৃশ্য দেখানো যাবে না। শিশু, কিশোর, বৃদ্ধ বা অসুস্থ ব্যক্তির স্নায়ুর ওপর চাপ সৃষ্টি করতে পারে এরূপ প্রচার, প্রকাশ বা সম্প্রচার করা যাবে না; ৪.৪.৯ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপনে ধর্ষণ, ব্যভিচার, অশ্লীল ছবি বা চলচ্চিত্র দেখানো, নারী নির্যাতন, নারীর প্রতি সহিংসতা বা তাঁদের প্রতি শারীরিক, সামাজিক এবং অর্থনৈতিক নেতিবাচক মনোভাব সৃষ্টি করে, কিশোরী ও মহিলাদের উত্ত্যক্তকরণ এবং তাঁদের প্রতি অশোভন অঙ্গভঙ্গিতে উৎসাহ দেয় এই ধরনের বিজ্ঞাপন বা বিজ্ঞাপনচিত্র প্রচার, প্রকাশ বা সম্প্রচার করা যাবে না।

৪.৫ বিবিধ, ৪.৫.১ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপনে সশস্ত্র বাহিনী অথবা দেশের আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত অন্য কোন বাহিনীর প্রতি অশোভন কটাক্ষ, বিদ্রƒপ বা অবমাননা করা যাবে না। বাণিজ্যিক উদ্দেশ্যে নির্মিত কোন একটি পণ্যের বিজ্ঞাপনে মডেল হিসেবে প্রতিরক্ষা বাহিনী, পুলিশ বা অন্য কোন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রদর্শন করা যাবে না। তবে জনস্বার্থে জনসচেতনতা ও সমাজ সংস্কারমূলক বিজ্ঞাপনে প্রয়োজনবোধে এসব বাহিনীর লোকদের বিজ্ঞাপনচিত্রে অনুমতিক্রমে অন্তর্ভুক্ত করা যেতে পারে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিজস্ব কোন ঘোষণা বা নিয়োগ বিজ্ঞপ্তি বিজ্ঞাপন হিসেবে প্রচার, প্রকাশ বা সম্প্রচার করা যেতে পারে; ৪.৫.২ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপনে প্রয়োজনীয় ক্ষেত্রে নৈতিক বোধের উন্নয়ন, সামাজিক কুসংস্কার থেকে মুক্তি এবং সমাজবিরোধী কার্যকলাপ রোধ করার সুস্পষ্ট দিকনির্দেশনা থাকতে হবে; ৪.৫.৩ অনলাইন গণমাধ্যমকে প্রয়োজনীয় ক্ষেত্রে নিজ দায়িত্বে বিজ্ঞাপন সংক্রান্ত ছাড়পত্র গ্রহণ করতে হবে এবং এক্ষেত্রে বিজ্ঞাপন নীতিমালা সঠিকভাবে অনুসরণ না করা হলে সরকার সংশ্লিষ্ট গণমাধ্যমের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে; ৪.৫.৪ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বৈজ্ঞানিক শব্দাবলী, পরিসংখ্যান, উদ্বৃতি ইত্যাদি বিজ্ঞাপনে ব্যবহারের ক্ষেত্রে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে, যেন সাধারণ দর্শকদের কাছে বিভ্রান্তি সৃষ্টি না হয়। পরবর্তীতে সৃষ্ট কোন জটিলতার জন্য বিজ্ঞাপনদাতাকে দায়-দায়িত্ব বহন করতে হবে; ৪.৫.৫ অনলাইন গণমাধ্যমে প্রচারিত, প্রকাশিত বা সম্প্রচারিত বিজ্ঞাপন শোভনীয়, সুন্দর, সুরুচিপূর্ণ ও পরিমার্জিত হতে হবে; ৪.৫.৬ স্যানিটারি ন্যাপকিন, কনডম প্রভৃতিসহ জন্ম নিয়ন্ত্রণসামগ্রীর বিজ্ঞাপন প্রচারকালে বিজ্ঞাপনের ভাষা, দৃশ্য ও সংলাপ মার্জিত ও শোভনীয় হতে হবে; ৪.৫.৭ নিম্নবর্ণিত পণ্য ও সেবার বিজ্ঞাপন প্রচারযোগ্য বিবেচিত হবে না : ১. বাংলাদেশ ব্যাংকের ছাড়পত্রবিহীন/অননুমোদিত অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান; ২. পত্রমিতালী ক্লাব, নাইটক্লাব, বার, সামাজিকভাবে স্বীকৃত নয় এমন ক্লাব বা সমিতি; ৩. ভাগ্য গণনাকারী ও এতদ্সংক্রান্ত ব্যক্তি বা প্রতিষ্ঠান; ৪. লাইসেন্সবিহীন ব্যবসায় কর্মকা- এবং কর্মসংস্থান প্রতিষ্ঠান/সার্ভিস/ব্যুরো; ৫. বাজি ধরা, জুয়া খেলা বা এতদ্সংক্রান্ত সংস্থা/কোম্পইন/ব্যক্তি; ৬. সিগারেট, বিড়ি, চুরুট ইত্যাদি তামাকজাত পণ্য; ৭. মদ, গাঁজা, চরস, হেরোইন ইত্যাদি মাদক/নেশাজাতীয় পণ্য; ৮. এ্যালকোহলমিশ্রিত এবং নেশাজাতীয় পণ্য (এ্যালকোহলের পরিমাণ যাই হোক না কেন); ৯. মহিলাদের বক্ষবর্ধন, পুরুষ ও মহিলাদের বা শিশু-কিশোরদের সিøমিং, ওজন হ্রাস অথবা সীমিতকরণ, ফিগার নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত অননুমোদিত ওষুধপত্র অথবা চিকিৎসা, যৌন দুর্বলতা, অকাল বার্ধক্য ইত্যাদি বিষয়ক বিশেষ চিকিৎসা, স্বপ্নেপ্রাপ্ত ওষুধ, মাদুলি, কবজ, যাদু ইত্যাদি; ১০. অবৈধ চাঁদা বা বেআইনী চাঁদা আদায় সংক্রান্ত; ১১. ব্যবসা বা শিক্ষাপ্রতিষ্ঠানের বিবাদ সংক্রান্ত ইত্যাদি; ১২. সরকারের অনুমোদনবিহীন আবাসিক ভবন বা স্থাপনা সংক্রান্ত বিজ্ঞাপন।

১৩. মেধাস্বত্ব লঙ্ঘনকারী কোন পণ্য;, ৪.৫.৮ এ নীতিমালায় উল্লেখ নেই এমন বিষয়ে অনলাইন গণমাধ্যম কমিশন সিদ্ধান্ত দেবে। অনলাইন গণমাধ্যম কমিশন গঠিত না হওয়া পর্যন্ত এই সকল বিষয়ে সরকার প্রচলিত নিয়মানুসারে সিদ্ধান্ত গ্রহণ করবে। এমতাবস্থায়, বিজ্ঞাপনদাতা অনলাইন গণমাধ্যমের মধ্যে বিজ্ঞাপন বিষয়ে মতবিরোধ হলে সরকারের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

নীতিমালার পঞ্চম অধ্যায়ে আছে তথ্যউপাত্ত প্রকাশ বা সম্প্রচারের অনুপযুক্ততা। ৫.১.১ এই নীতিমালায় প্রণীত তথ্যউপাত্ত প্রকাশ বা সম্প্রচার এবং বিজ্ঞাপন নীতিসমূহ অনুসরণে ব্যর্থতা; ৫.১.২ জাতীয় আর্দশ বা উদ্দেশ্যের প্রতি কোন প্রকার ব্যঙ্গ বা বিদ্রƒপ, বাংলাদেশের জনগণের প্রতি অবমাননা বা ব্যঙ্গ কিংবা বাংলাদেশের জনগণের জাতীয় চরিত্রের প্রতি কটাক্ষ অথবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অখ-তা বা সংহতি ক্ষুণœ হতে পারে এমন প্রবণতা; ৫.১.৩ বিচ্ছিন্নতা বা অসন্তোষ সৃষ্টির লক্ষ্যে জাতি বা শ্রেণী বিদ্বেষ প্রচার, কোন ধর্মের প্রতি বিদ্রƒপ, অবমাননা বা আক্রমণ, বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়, বর্ণ বা মতাবলম্বীদের মধ্যে বিদ্বেষ বা বিভেদ সৃষ্টি; ৫.১.৪ কোন ব্যক্তির ব্যক্তিগত বা গোপনীয় বা মর্যাদাহানিকর তথ্য প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না। তবে এমন কোন তথ্য যা গুরুত্বপূর্ণ জনস্বার্থকে সরাসরি ক্ষুণœ করে, সেই সকল ক্ষেত্রে সেই ব্যক্তি কর্তৃক সংঘটিত জনস্বার্থবিরোধী কর্মকা- সংক্রান্ত তথ্য গোপনীয়তার আওতায় পড়বে না; ৫.১.৫ রাষ্ট্রের নিরাপত্তা বিঘিœত হতে পারে এমন ধরনের সামরিক বা সরকারী গোপন তথ্য ফাঁস করা যাবে না; ৫.১.৬ ধর্মীয় মূল্যবোধে আঘাত সৃষ্টি করতে পারে, আইনশৃঙ্খলা ভঙ্গ করতে উৎসাহ প্রদান করতে পারে এবং আইনশৃঙ্খলা ভঙ্গের প্রতি সহানুভূতি সৃষ্টি করে এমন ধরনের তথ্য ও উপাত্ত প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না। ৫.১.৭ সশস্ত্র বাহিনী অথবা দেশের আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত দায়িত্বশীল অন্য কোন বাহিনীর প্রতি কটাক্ষ, বিদ্রƒপ বা অবমাননা, অপরাধ নিবারণ ও নির্ণয়ে অথবা অপরাধীদের দ-বিধানে নিয়োজিত সরকারী কর্মকর্তাদের হাস্যস্পদ করে তাদের ভাবমূর্তি বিনষ্ট করে এমন তথ্য ও উপাত্ত প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না। ৫.১.৮ কোন বিদেশী রাষ্ট্রের অনুকূলে এমন ধরনের প্রচারণা, যা বাংলাদেশ ও সংশ্লিষ্ট দেশের মধ্যে বিরোধের কোন একটি বিষয়কে প্রভাবিত করতে পারে কিংবা একটি বন্ধুভাবাপন্ন বিদেশী রাষ্ট্রের বিরুদ্ধে এমন ধরনের প্রচারণা যার ফলে সেই রাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা সৃষ্টি হতে পারে এমন তথ্য ও উপাত্ত প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না। ৫.১.৯ কোন জনগোষ্ঠী, জাতি বা দেশের মর্যাদা বা ইতিহাসের ক্ষতিকর ঘটনা/দৃশ্য বিন্যাস বা ঐতিহাসিক তথ্যের বিকৃতি এমন তথ্য ও উপাত্ত প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না। ৫.১.১০ ধর্ষণ, ব্যভিচার, নারী ও শিশুর ওপর অপরাধমূলক আক্রমণ, নারী ও শিশুদের নিয়ে অবৈধ ব্যবসা, উত্ত্যক্তকরণ, পতিতাবৃত্তি এবং দালালি, কামুক বা অশোভন দেহভঙ্গি, নৈতিক মান অনুযায়ী গ্রাহ্য শয্যাদৃশ্যের বহির্গত কোন দৃশ্য সংযোজন এমন তথ্য ও উপাত্ত প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না। ৫.১.১১ শারীরিক নিগ্রহ অথবা মাত্রাতিরিক্ত প্রসব বেদনা প্রদর্শন, যৌন ব্যাধি, অতিমাত্রায় রক্তক্ষরণ, জখম ও ছেদন ইত্যাদি দৃশ্য, সত্যিকার ফাঁসিতে লটকানো বা বীভৎস হত্যাকা-, শ্বাসরোধ করে এবং আত্মহত্যার দৃশ্য প্রদর্শন; ৫.১.১২ রাজনৈতিক উদ্দেশ্যে কোন বিদ্রোহ, নৈরাজ্য এবং হিংসাত্মক ঘটনা প্রদর্শন করা এমন তথ্য ও উপাত্ত প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না। ৫.১.১৩ আইনশৃঙ্খলা ভঙ্গ করে বা আইন অমান্য করার পক্ষে সহানুভূতি সৃষ্টি করে এমন তথ্য ও উপাত্ত প্রচার, প্রকাশ ও সম্প্রচার করা যাবে না।

ঢাকা, ৩ অক্টোবর, ২০১৫

লেখক : তথ্যপ্রযুক্তিবিদ, দেশের প্রথম ডিজিটাল নিউজ সার্ভিস আবাস-এর চেয়ারম্যান, বিজয় কীবোর্ড ও সফটওয়্যারের জনক ॥

ই-মেইল : mustafajabbar@gmail.com

ওয়েবপেজ :ww w.bijoyekushe.net,ww w.bijoydigital.com