২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্ত্র নিয়ন্ত্রণের বিরোধিতা ॥ তীব্র সমালোচনার মুখে জেব বুশ

অস্ত্র নিয়ন্ত্রণের আহ্বানের বিরুদ্ধে ফ্লোরিডার সাবেক গবর্নর জেব বুশের যুক্তি প্রদর্শন টুইটারে সমালোচনার ঝড় বইয়ে দিয়েছে। নিউইয়র্কার সাময়িকীর প্রতিনিধি রায়ান লিজার টুইটবার্তার পর বুশের বক্তব্যের নিন্দা জানান হয়। রায়ান টুইট করেছিলেন : একটি বড় ধরনের মর্মান্তিক ঘটনার পর দক্ষিণ ক্যারোলাইনার গ্রিনভিলে জেব বুশ অস্ত্র নিয়ন্ত্রণের বিরুদ্ধে যুক্তি দিতে গিয়ে বলেছেন, ‘এরকম হামেশাই ঘটে থাকে।’

২০১৬’র প্রেসিডেন্ট নির্বাচনের একজন মনোনয়ন প্রত্যাশীর পূর্ণ মন্তব্য প্রকাশিত হওয়ার পর জেবের সমর্থকবৃন্দও সোশ্যাল মিডিয়াতে এই যুক্তি তুলে ধরেন যে, বৃহস্পতিবার ওরেগনের ব্যাপক হত্যাকা-ের পর প্রসঙ্গ বহির্ভূতভাবে বুশের মন্তব্যকে টেনে আনা হয়েছে। ওরেগন ট্র্যাজেডির অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংক্রান্ত বহুল আলোচিত জাতীয় বিতর্ক নতুন করে শুরু হয়েছে। ডেমোক্র্যাটিক পলিটিক্যাল এ্যাকশন কমিটি আমেরিকান ব্রিজের সহসভাপতি এডি ভেল বুশের সমর্থনে দ্রুত পাল্টা টুইট করেন। আমেরিকান ব্রিজ সংস্থাটি রিপাবলিকান কর্মসূচীতে অনুসরণকারী টুইটার পাঠানোর জন্য সুপরিচিত। প্রার্থীরা কোন বক্তব্য রাখলে যদি তা পরে তার বিরুদ্ধে ব্যহার করার সম্ভাবনা থাকে ট্র্যাকাররা সে সম্পর্কে আঁচ-আন্দাজ নিয়ে থাকে। একজন প্রশ্নকর্তা যখন প্রতিটি গুলিবর্ষণের ঘটনার পর প্রার্থনা জাগরণের ব্যাপারে এবং একটি ট্র্যাজেডি ঘটে যাওয়ার পরে না করে আগেই স্কুলে প্রার্থনার আয়োজন বেশি শক্তি জোগাবে কিনা জিজ্ঞাসা করলে বুশ বলেন, একটি ট্র্যাজেডির পরপরই পদক্ষেপ গ্রহণ সব সময় সঠিক কাজ নয়।

বুশ বলেন, ‘আমি মনে করি আমাদের প্রত্যকের সঙ্গে নতুন করে সম্পর্ক গড়ে তুলতে হবে। এটা দেখা খুব দুঃখের বিষয়। তবে আমি অস্ত্র নিয়ন্ত্রণের ধারণার বিরোধী। গভর্নর হিসেবেও আমি এই চ্যালেঞ্জ নিয়েছি। দেখুন এরকম হামেশাই ঘটে থাকে। -ইয়াহু নিউজ।

নাইজিরিয়ায় জোড়া বোমা হামলায় নিহত ১৫

নাইজিরিয়ার রাজধানী আবুজার কাছে দুটি এলাকায় দুটি বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত ও ৪১ জন আহত হয়েছে। দেশটির জাতীয় জরুরী ব্যবস্থাপনা সংস্থা (এনইএমএ) শনিবার এ খবর জানিয়েছে। খবর এএফপি ও বিবিসির।

এনইএমএ এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে ‘প্রায় যুগপৎভাবে’ হামলা দুটি চালানো হয়। প্রথম বোমা হামলার ঘটনাটি আবুজা থেকে ৪০ কিলোমিটার দূরে কুজের একটি থানার সামনে ঘটে। দ্বিতীয়টি নাইয়াইয়ার একটি বাস স্টপেজে। কুজে হামলায় ১৩ জন নিহত ও ২০ জন আহত এবং নাইয়াইয়ায় দুইজন নিহত ও ১১ জন আহত হয়। কোন গোষ্ঠী দায় স্বীকার না করলেও এসব হামলার জন্য জঙ্গীগোষ্ঠী বোকো হারামকেই সন্দেহ করা হচ্ছে। হামলায় ব্যবহৃত বিস্ফোরকগুলো দেশটির উত্তর-পূর্বাঞ্চলে ‘বিদ্রোহীদের ব্যবহৃত বিস্ফোরকের মতো একই ধরনের’ বলে জানিয়েছেন এনইএমএ’র মুখপাত্র মানজো ইজেকিয়েল।

পরমাণু চুক্তি বাস্তবায়ন নিয়ে কেরি-জারিফ বৈঠক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে নিউইয়র্কে শুক্রবার তড়িঘড়ি করে আয়োজিত এক বৈঠকে মিলিত হয়েছেন। বৈঠকে তারা ইরানের পরমাণু চুক্তি বাস্তবায়নের বিষয়ে আলোচনা করেন। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন ক্রিবি এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। খবর এএফপির।

সিরিয়ায় সঙ্কট নিয়ে সপ্তাহব্যাপী ব্যাপক আলোচনার পর শেষ মুহূর্তে এই বৈঠকটি নির্ধারিত হয়। এই বৈঠকের ব্যাপারে মার্কিন কর্মকর্তারা বিস্তারিত কিছু জানাননি। তারা জানান, জুলাই মাসে ইরানের পরমাণু কর্মসূচী হ্রাস করতে যে ঐতিহাসিক চুক্তি সম্পাদিত হয় সে ব্যাপারেই মূলত আলোচনা হয়েছে। গত জুলাই মাসের ১৪ তারিখে ভিয়েনায় ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠী এ সমঝোতা সই করে। জার্মানি এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যকে নিয়ে গঠিত হয়েছে ছয় জাতিগোষ্ঠী।