১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গুয়াতেমালায় ভূমিধসে ৩০ জনের মৃত্যু নিখোঁজ ৬শ’

গুয়াতেমালার রাজধানীর উপকণ্ঠে এক ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩০ জনের প্রাণহানি ও আরও ৬০০ লোক নিখোঁজ হয়েছে। শুক্রবার দেশটির কর্মকর্তারা একথা জানান। মাটির নিচে জীবিতদের খুঁজে বের করতে উদ্ধারকর্মী, পুলিশ, সৈন্য ও আশপাশের বাসিন্দারা শুক্রবার সারা দিন কাদামাটি ও ধ্বংসাবশেষ সরিয়েছে। খবর এএফপি’র।

যারা চাপা পড়েছেন তাদের অনেকের পরিবারের সদস্যরা তাদের কাছ থেকে ম্যাসেজ পেয়েছেন। তারা মাটির নিচে আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে। সরকারের দুর্যোগ প্রশমন অফিস সিওএনআরএডি-এর কমান্ডার সার্গিও ক্যাবানাস বলেন, ‘আমরা এখন পর্যন্ত ২৯ জনের মৃতদেহ শনাক্ত করেছি। তবে একটি মৃতদেহ এখনও শনাক্ত করা সম্ভব হয়নি।’ এই ঘটনায় নিহতদের মধ্যে অন্তত তিনটি শিশু রয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ৬০০ লোক নিখোঁজ রয়েছে। আনুমানিক ১২৫টি বাড়িঘর বৃহস্পতিবারের এই ভয়াবহ ভূমিধসে চাপা পড়েছে। প্রবল বর্ষণের কারণে সৃষ্ট এই ভূমিধসে বাড়িঘরগুলো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। বৃহস্পতিবার রাতে গুয়াতেমালা নগরীর ১৫ কিলোমিটার পূর্বে অবস্থিত এল ক্যাম্বেই নামের একটি ছোট গ্রাম ও সান্তা সাতারিনা পিনুলা শহরে প্রবল বৃষ্টিপাত হয়। মাটির নিচ থেকে এখন পর্যন্ত ৩৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

গুগলের মালিক

মাত্র ১২ ডলারে বিক্রি হয়ে গেল গুগল! সন্ময় বেদ নামে গুগলের সাবেক এক কর্মী অনলাইনে আচমকা জানতে পারেন গুগল ডোমেইন বিক্রি করা হচ্ছে। তারপর তিনি ডোমেইনটি কিনে এক মিনিটের জন্য গুগলের মালিক বনে যান। তবে এক মিনিটের মধ্যেই বিষয়টি ধরতে পারে গুগল। -সংবাদ প্রতিদিন

চাঁদের যাত্রাপথ

২৭ মিনিট ৫৯ সেকেন্ড ধরে চাঁদের যাত্রাপথ ফ্রেমবন্দী করেছেন যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলসের ফটোগ্রাফার ড্যান মার্কার মুর। আর সেই ছবি দেখে মুগ্ধ পুরো বিশ্ব। শহরের বড় বড় স্কাইস্ক্রাপার থেকে উঠে আসা পুরো চাঁদের ছবি তোলেন তিনি। এতে দেখা যায় চাঁদের গতিপথ ধীরে ধীরে পরিবর্তন হতে থাকে। তার সঙ্গে পরিবর্তন হয় চাঁদের চারিত্রিক রূপ। একই জায়গা থেকে তোলা ১১টি ছবিকে কোলাজ করে চাঁদের বিভিন্ন রূপ দেখিয়েছেন তিনি। -জি নিউজ