২২ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রে ১ লাখ ৪২ হাজার নতুন কর্মসংস্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে এক মাসে প্রায় দেড় লাখ চাকরির সুযোগ তৈরি হয়েছে। চলতি বছর বিশ্বের অন্যতম পুঁজিবাজার ওয়ালস্ট্রীটে সূচকের পতন থেমে তা ঘুরে দাঁড়ানো আর সুদের হার বেড়ে এই সুযোগ আসে। ফলে মার্কিন অর্থনীতি শুধু সেপ্টম্বর মাসেই নতুন করে ১ লাখ ৪২ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি করে বলে বিবিসি নিউজ জানায়।

তবে, অর্থনীতিবিদদের ভবিষ্যতবাণী থেকে বাস্তবতায় রয়েছে বেশ ফরাক। তাদের করা পূর্বাভাস ছিল পুঁজিবাজারে এই উত্থানে কমপক্ষে ২ লাখ ৫ হাজার লোকের কর্মসংস্থান হবে। জুলাই ও আগস্ট মাসে মিলে নতুন কর্মসংস্থান সৃষ্টির পরিমাণ কমে ৫৯ হাজারে আসে। এ সময় ওয়ালস্ট্রীটে বাজারের শুরু হয় খুবই ধীরে পতনের মাধ্যমে। ডো জোন্স আর এসএ্যান্ডপি ৫ শ’ সূচকের পতন হয়। যা শতকরা হারে ছিল ১ দশমিক ৩ শতাংশ। তবে এই দুই সূচকের পুনরুদ্ধারও সম্ভব হয় অল্প সময়ের মধ্যেই। ডো জোন্স সূচক বাড়ে শূন্য দশমিক ৫ শতাংশ। এসএ্যান্ডপি সূচকও বাড়ে শূন্য দশমিক ৬ শতাংশ। বাজারে এসব সূচকের পরিমাণ সামান্য হলেও দিনশেষে এফটিএসই সূচক ১০০তে ভূমিকা ছিল রোলারকোস্টারের মতো। যার প্রবৃদ্ধি হয় শূন্য দশমিক ৯ শতাংশ। এতে মোট এফটিএসই সূচক ৬ হাজার ১২৯ দশমিক পয়েন্টে দাঁড়ায়। তবে সূচকের এত উত্থানের পরও লেনদেন শেষ হয় নেতিবাচক ধারা দিয়ে।

শ্রম বিভাগের কর্মসংস্থানের এমন চাঙ্গাভাবের পরও এ ধরনের ভয় রয়েছে। তা হলো চীনের নেতৃত্বাধীন বৈশ্বিক অর্থনীতির ধীরগতি ২০১৬ সালের আগে ফেডারেল রির্জোভের মার্কিন পুনরুদ্ধারকে ক্ষতিগ্রস্ত করার শঙ্কা। একক মাস হিসেবে গত আগস্ট মাসে নতুন কর্মসংস্থান সৃষ্টির পরিমাণ ছিল মাত্র ৩৭ হাজার। যেখানে অর্থনীতিবিদদের প্রত্যাশা ছিল তা ১ লাখ ৩৭ হাজার হবে। একইভাবে জুলাই মাসেও ২ লাখ ৪৫ হাজার থেকে ২২ হাজারে নেমে আসে।