২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হাজার কোটি টাকার বিনিয়োগে অনিশ্চয়তা

  • রাজশাহীর ১৩ শিল্পে গ্যাস সংযোগ বন্ধ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে গড়ে উঠা শিল্প-কারখানায় গ্যাস সংযোগ স্থগিত রাখায় বিশেষ শিল্পায়ন প্রক্রিয়া বাস্তবায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে। রাজশাহীতে শিল্প-কারখানা স্থাপনের দাবি দীর্ঘদিনের। বিনিয়োগকারীদের আগ্রহ সৃষ্টি করতেও নানা পর্যায়ে উদ্যোগও নেয়া হয়েছে। ফলে বড় বিনিয়োগে স্থাপিত কারখানার পরিকল্পনা অনুমোদন করা হয়েছে। অথচ মাঝপথে এসব কারখানায় পাইপলাইনে গ্যাস সংযোগের অনুমোদন স্থগিত করে দেয়া হয়েছে।

রাজশাহীতে এমন ১৩ শিল্পকারখানায় গ্যাস সংযোগ বন্ধ রাখায় লোকসান গুনতে হচ্ছে বিনিয়োগকারীদের। ফলে হাজার কোটি টাকার বিনিয়োগে অনিশ্চয়তা দেখা দিয়েছে। পিছিয়ে থাকা রাজশাহীকে শিল্পে এগিয়ে নিতে শিল্পায়ন প্রক্রিয়া বাস্তবায়ন নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা।

এরই মধ্যে রাজশাহীর দামকুড়ায় ফিশ ফিড কারখানাটি ১৫২ কোটি টাকা বিনিয়োগে গড়ে তোলা হয়। আরও ৫০ কোটি টাকার বিনিয়োগ অপেক্ষায় আছে।

কিন্তু এক বছর পেরুলেও উৎপাদনে যেতে পারেনি গ্যাস সংযোগের কারণে। তাই প্রতিদিন লাখ টাকার লোকসানের বোঝা টানতে হচ্ছে। এসিআই ও ভারতের সহযোগী প্রতিষ্ঠান গোদরেজের মালিকানাধীন এ কারখানা পর্যন্ত কেবল গ্যাসপাইপ টানতেই খরচ হয়েছে ৫ কোটি টাকা। গ্যাস সংযোগ পাওয়ার অনুমতি পেলেও হঠাৎ করেই তা স্থগিত করে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি।

শুধু এসিআই ও গোদরেজ নয়, এমন ১৩ শিল্প-প্রতিষ্ঠান গড়ে তুলেও উৎপাদনে যেতে পারছে না। সরকারীভাবে এসব কারখানায় গ্যাস সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। এসিআই’র নির্বাহী পরিচালক ড. এফ এইচ আনসারী জানান, তারা ইতোমধ্যে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছেন। আরও অর্থ বিনিয়োগের অপেক্ষায় আছে। কিন্তু হঠাৎ করে গ্যাস সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। ফলে তারা বিনিয়োগ করেও উৎপাদনে যেতে পারছেন না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন নীতিমালা অনুযায়ী গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে না বলেই বন্ধ আছে ওই কারখানাসহ রাজশাহীর আরও ১৩ শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহ। তবে এসব প্রতিষ্ঠানের পরিকল্পনা অনুমোদনের পর তা বন্ধ করে কেন লোকসানের মুখে ঠেলে দেয়া হচ্ছে।

এ প্রসঙ্গে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির জেনারেল ম্যানেজার (মার্কেটিং) কামরুজ্জামান জানান, সরকারী নিয়ম অনুযায়ী শিল্পে গ্যাস সরবরাহ বন্ধ আছে। সরকারীভাবে আবার বলা হলে তারা গ্যাস সরবরাহের উদ্যোগ নেবেন।

এদিকে শিল্পে গ্যাস সংযোগ নিয়ে এমন নাটকীয়তায় ক্ষুব্ধ রাজশাহীর ব্যবসায়ী নেতারা। রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সভাপতি সেকেন্দার আলী বলেন, আমরা সবাই মিলে রাজশাহীতে শিল্প-কারখানা গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু সরকারীভাবে গ্যাস সংযোগ বন্ধ রাখায় রাজশাহীতে শিল্পাঞ্চল গড়ে তোলার স্বপ্ন, স্বপ্নই থেকে যাবে।

রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা বলেন, রাজশাহীতে শিল্প-কারখানা গড়ে তুলতে গ্যাস সংযোগ যাতে দেয়া হয়, সেজন্য সংশ্লিষ্ট বিভাগে কথা বলা হবে। শীঘ্রই এ সমস্যার সমাধান যাতে হয়, সেই উদ্যোগও নেয়া হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

নির্বাচিত সংবাদ