২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে আইএস কর্মী যোগাড় হচ্ছে অবাস্তব ভবিষ্যত দেখিয়ে

জনকণ্ঠ রিপোর্ট ॥ অবাস্তব কল্পনার ছবি দেখিয়ে সিরিয়াভিত্তিক উগ্রপন্থী জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্য সংগ্রহ করা হচ্ছে বাংলাদেশে। রাজধানী ঢাকাসহ শহর-বন্দর ছাড়িয়ে এখন গ্রাম-গঞ্জে ছড়িয়ে দেয়া হচ্ছে আইএস জঙ্গী গ্রুপে যোগদানে উদ্বুদ্ধকরণ প্রচার। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে দশম শ্রেণীর ছাত্রসহ ৮ জনকে ‘মধ্যপ্রাচ্যের ডাক’ শীর্ষক একটি লিফলেট, দুটি কম্পিউটার, একটি ইন্টারনেট মডেম, একটি পেনড্রাইভ, দুটি মোবাইল সেটসহ আইএস জঙ্গী সন্দেহে গ্রেফতার করেছে সেখানকার গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত ৬ মাসে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থান থেকে আইএস জঙ্গী সন্দেহে গ্রেফতার করা হয়েছে অর্ধশতাধিক। গোয়েন্দা সংস্থার সূত্রে এ খবর জানা গেছে। গোয়েন্দা সংস্থার সূত্র জানান, ঢাকায় ইতালীয় নাগরিক হত্যার ছয় দিনের ব্যবধানে রংপুরে জাপানী নাগরিক হত্যাকা-ের পর রাজধানী ঢাকাসহ দেশব্যাপী সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনার সময় আইএস জঙ্গী সন্দেহে ৮ জনকে গ্রেফতার করা হয়েছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থেকে ৮ জনকে গ্রেফতারের আগে যে অর্ধশতাধিককে আইএস সন্দেহে গ্রেফতার করা হয়েছে তাদের জিজ্ঞাসাবাদ করেছে গোয়েন্দারা। ফেসবুক, টুইটার, উইকার ইত্যাদির মাধ্যমে বাংলাদেশ থেকে আইএসের সদস্য সংগ্রহ করা হচ্ছে। আফগানিস্তানে রাশিয়ার বিরুদ্ধে আল কায়েদা যেভাবে বাংলাদেশীদের ইসলামী রাষ্ট্র গঠনের স্বপ্ন দেখিয়ে জিহাদে অংশ নিতে আহ্বান জানানো হয়েছে সেভাবেই সিরিয়াভিত্তিক উগ্রপন্থী জঙ্গী সংগঠন আইএসে যোগ দিতে বাংলাদেশীদের মগজ ধোলাই করানো হচ্ছে। এ জন্য বেছে নেয়া হয়েছে উচ্চ শিক্ষিত ও প্রযুক্তিবিদ্যায় পারদর্শী তরুণ-তরুণীকে। পশ্চিমা বিশ্বের ইউরোপ-আমেরিকার হতাশাগ্রস্ত, দরিদ্র শ্রেণীর বিপথগামী তরুণ-তরুণীকে আইএস রণাঙ্গনে যাওয়ার আহ্বান সফল হওয়ার পর এখন বাংলাদেশের তরুণ-তরুণীকে স্বপ্ন দেখিয়ে প্রলোভনের ফাঁদে ফেলে আইএসে যোগদানের আহ্বান জানানো হচ্ছে বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছে আইএস সন্দেহে গ্রেফতারকৃতরা।

গোয়েন্দা সূত্র জানায়, শুক্রবার দিনগত গভীর রাতে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ৩ ও শনিবার দুপুরে ৫ মোট ৮ জনকে জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের সদস্য সন্দেহে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ। আটককৃতরা হলো ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ী উপজেলার আঃ রশিদ, মিজানুর রহমান, পৌর সদরের দত্তপাড়ার হায়দার আলী (৩৮), নতুন বাজার সুপার মার্কেটের নাবিল টেলিকম থেকে বদিউল হাসান (২৪), হেলাল উদ্দিন (২০), জুনাঈদ (২৬), মাসুদ মিয়া (২২) ও মজিবুর রহমান (২০)। শুক্রবার বিকেলে ঈশ্বরগঞ্জ উপজেলার ফতেনগর আঠারবাড়ীর সোহাগী স্কুল থেকে আইএস সদস্য সন্দেহে মোল্লা ফয়সাল নামে স্থানীয় স্কুলের দশম শ্রেণীর ছাত্রকে আটক করে পুলিশ।

তার কাছ থেকে ‘মধ্যপ্রাচ্যের ডাক’ শীর্ষক একটি লিফলেটও জব্দ করা হয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে পুলিশ গ্রেফতার অভিযান পরিচালনা করে অন্যদের আটক করে। আটকের পর পুলিশ সূত্রের অভিযোগ থেকে জানা যায়, মোবাইল ব্যাংকিং বিকাশের মাধ্যমে টাকা লেনদেনের বিষয়ে বিকাশ এজেন্ট হায়দার আলীকে এবং কম্পিউটার কম্পোজ, ফটোকপির বিষয়ে নাবিল টেলিকমের মালিক বদিউল হাসানকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে দুটি কম্পিউটার, একটি ইন্টারনেট মডেম, একটি পেনড্রাইভ, দুটি মোবাইল সেট জব্দ করা হয়েছে।

জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমারত হোসেন গাজী সংবাদ মাধ্যমকে বলেছেন, আটককৃতদের ডিবি কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মূলত জিজ্ঞাসাবাদের জন্যই আটক করা হয়েছে তাদের। আইএস জঙ্গী সন্দেহে আটকের পর বিষয়টিতে কঠোর গোপনীয়তা অবলম্বন করে যাচ্ছে পুলিশ।