২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিচার বিভাগ স্বাধীন, বিচারপতিরা কারও ফোনে প্রভাবিত হন না ॥ এসকে সিনহা

চবি সংবাদদাতা ॥ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বাংলাদেশের বিচার বিভাগ বর্তমানে সম্পূর্ণ স্বাধীন। বিচারপতিরা এখন আর কোন মন্ত্রণালয় বা কোন ব্যক্তি বিশেষের ফোনে প্রভাবিত হন না। তাঁরা স্বাধীনভাবে নিজেদের দায়িত্ব পালন করেন।

শনিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আইন অনুষদের নবনির্মিত ভবন ‘এ কে খান আইন অনুষদ ভবন’র উদ্বোধন শেষে এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব মন্তব্য করেন। আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান ও এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সচিব সালাউদ্দিন কাসেম খান, গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আইন কমিশনের সদস্য ও চবি আইন অনুষদের প্রতিষ্ঠাকালীন ডিন প্রফেসর ড. এম শাহ আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এ ছাড়াও বক্তব্য রাখেন আইন অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুল্লাহ আল ফারুক, এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি জনাব এ এম জিয়াউদ্দিন খান, বাংলাদেশ সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমীনুল ইসলাম প্রমুখ।

প্রধান বিচারপতি আরও বলেন, ‘আমার বিচার বিভাগের বিচারপতিরা এখন আর কোন মন্ত্রণালয়ের ফোন ধরেন না। এখন আর সেই বাংলাদেশ নেই। সে দিন শেষ হয়ে গেছে। আর ফিরে আসবে না।’ তিনি শিক্ষাথীদের উদ্দেশে বলেন, ‘গণতন্ত্র প্রতিষ্ঠায় আইনের ছাত্রদের এগিয়ে আসতে হবে। জনপ্রতিনিধিদের ৮০ শতাংশ যদি ব্যবসায়ী হয় তবে গণতন্ত্র প্রতিষ্ঠিত হতে পারে না। কারণ ব্যবসায়ী দিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা হয় না।’ তিনি উদাহরণ টেনে বলেন, ‘ইউরোপের দেশগুলোতে ৮০ শতাংশ জনপ্রতিনিধি আইনের ছাত্র। অথচ আমাদের দেশে ৮০ শতাংশ ব্যবসায়ী। তাই আইনের ছাত্রদের এ বিষয়ে দৃষ্টি দিতে হবে।’

এর আগে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, ‘আইনের ছাত্ররা ছাত্রজীবন শেষে পেশাগত জীবনে নিজেদের দায়িত্ব যথাযথভাবে পালন করবে। আইনের ছাত্ররা বিচারপতি হয়ে যদি কোন মন্ত্রণালয়ের ফোনের জন্য অপেক্ষা করে যে ফোন এলে সে অনুযায়ী বিচার করবে এমন বিচারপতি আমদের দরকার নেই।’ তিনি বলেন, ‘এ বিভাগের ছাত্ররা ক্ষমতাবানদের ক্ষমতার জোর বাড়ানোর সহায়ক হবে না। বরং তারা ক্ষমতাহীনদের ক্ষমতা জোরদার করতে ভূমিকা রাখবে। আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে ক্ষমতাহীনদের ক্ষমতা নিশ্চিত করবে।’

ঈদের ছুটি শেষ, ঢাবির ক্লাস শুরু আজ থেকে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঈদের ছুটি শেষে আজ রবিববার থেকে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস। শনিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পরিচালক ড. নূর-ই-ইসলাম প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে গত ১ অক্টোবর বৃহস্পতিবার থেকে বিভিন্ন অফিসের কার্যক্রম শুরু হয়।

প্রসঙ্গত, ঈদ-উল-আযহা উপলক্ষে গত ১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে ১ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাসসমূহ বন্ধ ছিল। ২ ও ৩ অক্টোবর সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার থাকায় আজ রবিবার থেকে ক্লাসসমূহ শুরু হচ্ছে।