২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্ব অর্থনীতির ॥ টুকরো খবর

  • চীনের শিল্প খাতের মুনাফা সর্বনিম্ন

মন্দা যেন পিছু ছাড়াছে না চীনের শিল্প খাতের। যে শিল্পখাতের ওপর ভর করে চীনের অর্থনীতি এগিয়ে চলছিল, তাতে কয়েক মাস ধরে ধারাবাহিক ছন্দপতন হতে হতে এখন এই খাতের কোম্পানিগুলোর মুনাফা চার বছরের মধ্যে সর্বনিম্ন। এ জন্য ব্যয় বৃদ্ধি ও পণ্যের দরপতন, অবমূল্যায়িত ইউয়ানের কারণে চীনের অবকাঠামোনির্ভর প্রবৃদ্ধি মডেলে দুর্বলতা, শেয়ারবাজারে অস্থিরতা ও চাহিদা হ্রাসকে দায়ী করছে দেশটির পরিসংখ্যান দফতর। গত এক বছরে দেশটির শিল্প মুনাফা ৮ দশমিক ৮ শতাংশ কমেছে। অর্থাৎ, এক বছরে এই খাতের মুনাফা কমেছে ২৪ দশমিক ৫৯ বিলিয়ন ডলার। একদিকে মুনাফা কমছে, আরেকদিকে প্রবৃদ্ধির দুর্বল গতি ও অর্থনীতি সঙ্কুচিত হওয়ায় কোম্পানিগুলো এখন প্রচ- চাপের মধ্যে রয়েছে। শুধু কোম্পানিগুলো নয়, অনেক অর্থনীতিবিদই শিল্প খাতের মুনাফা কমে যাওয়ায় সরকারের লক্ষ্য অর্জন নিয়ে দ্বিধান্বিত হয়ে পড়ছেন।

ভিয়েতনামের গার্মেন্টস শিল্পে সুবাতাস

ভিয়েতনামের অর্থনীতিতে সুবাতাস বইছে। আর তা বইছে গার্মেন্টস শিল্পকে কেন্দ্র করে। দেশটির গার্মেন্টস শিল্প খাতে ব্যাপকভাবে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠছে বিদেশী টেক্সটাইল ও গার্মেন্টস ম্যানুফ্যাকচারাররা। মূলত টিপিপি চুক্তির শর্ত অনুযায়ী কর সুবিধা লাভের সুযোগ পাওয়ার সম্ভাবনায় দেশটির গার্মেন্টস খাতে বিনিয়োগে আগ্রহী হয়েছেন বিদেশী বিনিয়োগকারীরা। যুক্তরাষ্ট্রসহ যে বারোটি দেশ টিপিপি চুক্তির বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে, তারা ভিয়েতনামের রফতানিকৃত তৈরি পোশাকের ওপর থেকে কর ছাড়ের প্রতিশ্রুতি দিয়েছে। এ প্রতিশ্রুতির কারণেই গার্মেন্টস শিল্পে বিদেশী বিনিয়োগ আসছে প্রত্যাশার চেয়ে বেশি পরিমাণে। অনেক বছর ধরেই রফতানিযোগ্য তৈরি পোশাক প্রস্তুতে ব্যাপক আকারে বিদেশী বিনিয়োগ আকর্ষণে গুরুত্ব দিয়ে আসছিল দেশটি, তবে এখন টিপিপি চুক্তিই নিয়ে এসেছে সে সুযোগ।

চনমনে যুক্তরাষ্ট্রের অর্থনীতি

যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে বেশ চনমনে ভাব। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশটির অর্থনীতি পূর্ব হিসেবের তুলনায় বেশি সম্প্রসারিত হয়েছে। দ্বিতীয় প্রান্তিকে দেশটির অর্থনীতি বার্ষিক ৩ দশমিক ৯ শতাংশ হারে বেড়েছে, যা পূর্ব হিসাবে ছিল ৩ দশমিক ৭ শতাংশ। প্রথম প্রান্তিকের শূন্য দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির তুলনায় এটি বেশি। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভোক্তা ব্যয় বৃদ্ধি, ব্যবসায় বিনিয়োগ,ম্যানুফ্যাকচারিং খাতের প্রবৃদ্ধি, ধারাবাহিক কর্মসংস্থানের হার বৃদ্ধি ও চাঙ্গা আবাসন খাতের কারণেই চাঙা হয়েছে দেশটির অর্থনীতি। মার্কিন অর্থনীতির প্রবৃদ্ধির গতি ‘মসৃণ’ থাকবে বলে আশা করছেন ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জ্যানেট ইয়েলেন। এ কারণে চলতি বছর সুদের হার বৃদ্ধির পথেই যুক্তরাষ্ট্র থাকবে বলে জানিয়েছেন তিনি। আর সুদের হার বাড়ানো হলে তা হবে বিগত নয় বছরের মধ্যে প্রথম বৃদ্ধি।

‘জাঙ্কে’ গ্রিসের ঋণমান

সিএএ৩ হলো জাঙ্ক পর্যায়। গ্রিসের ঋণমানকে ‘জাঙ্ক’ পর্যায় হিসেবে নির্ধারণ করেছে মুডিস। ঋণমান নির্ধারণের এ পর্যায়কে ‘ডিপ জাঙ্ক’ও বলা হয়। জুলাইয়ে তৃতীয় বেইল আউট পাসের গণভোট হওয়ার আগে মুডিসের রেটিংয়ে গ্রিসের ঋণমান বিচ্যুতির দুই ধাপ ওপর ‘ডিপ জাঙ্ক’ নির্ধারণ করা হয়। গ্রিসের নির্বাচন ও ঋন সঙ্কট সমাধানের সাফল্যের পরও গ্রিসের দুর্বল প্রতিষ্ঠান ও আর্থিক সহায়তা বাস্তবায়নের শর্ত পূরণের অতীত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ইতিবাচক উন্নয়ন সত্ত্বেও দেশটির ঋণমান জাঙ্ক অব্যাহত রয়েছে। তবে সংস্থাটি সরকারী বন্ড রেটিংয়ের ক্ষেত্রে দেশটির জাঙ্ক ঋণমান নিশ্চিতের পাশাপাশি ভবিষ্যৎ ঋণমান স্থিতিশীল থাকার পূর্বাভাস দিয়েছে। সংস্কার পরিকল্পনা বাস্তবায়নের জন্য পূর্বসূরি সরকারের চেয়ে বর্তমান সরকারের অধিক মনোযোগী হওয়া এই পূর্বাভাসকে প্রভাবিত করেছে বলে জানিয়েছে সংস্থাটি।